shono
Advertisement

যান্ত্রিক ত্রুটিতে চিনের আকাশসীমায় ড্রোন, অনুপ্রবেশের অভিযোগ খারিজ নয়াদিল্লির

ভারতের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে বেজিং। The post যান্ত্রিক ত্রুটিতে চিনের আকাশসীমায় ড্রোন, অনুপ্রবেশের অভিযোগ খারিজ নয়াদিল্লির appeared first on Sangbad Pratidin.
Posted: 02:39 PM Dec 07, 2017Updated: 05:58 PM Sep 20, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সীমান্তে নজরদারিতে ব্যবহৃত ভারতের একটি ড্রোন যে চিনের আকাশসীমায় ঢুকে পড়েছিল, তা স্বীকার করে নিল প্রতিরক্ষামন্ত্রক। প্রতিরক্ষামন্ত্রকের তরফে এক বিবৃতি বলা হয়েছে, সিকিমে চিন সীমান্তের কাছে ওই ড্রোনটি প্রশিক্ষণের কাজে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু, যান্ত্রিক ক্রুটির কারণে ড্রোনটিকে নিয়ন্ত্রণ করা যায়নি এবং সেটি নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চিনের আকাশসীমায় ঢুকে পড়ে। বিষয়টি সঙ্গে সঙ্গে চিনকে জানানো হয়। কেন এমনটা ঘটল, তা তদন্ত করে দেখা হচ্ছে।

Advertisement

[চিনা বায়ুসীমায় ভেঙে পড়েছে ভারতীয় ড্রোন, অভিযোগ বেজিংয়ের]

অরুণাচল প্রদেশ বা লাদাখ-সহ সীমান্ত লাগোয়া এলাকায় চিনা সেনা অনুপ্রবেশের ঘটনা নতুন নয়। কিন্তু, এবার ভারতের বিরুদ্ধে পালটা আকাশসীমায় অনুপ্রবেশের অভিযোগ তুলেছে চিন। বেজিংয়ের দাবি, নজরদারির কাজে ব্যবহার করা হয়, এমন একটি ভারতীয় ড্রোন নাকি চিনের আকাশসীমায় অনুপ্রবেশ করেছে এবং অনুপ্রবেশের পর সেটি ধ্বংস হয়ে গিয়েছে। বেজিংয়ে এক প্রশাসনিক কর্তাকে উদ্ধৃত করে চিনা সংবাদমাধ্যম জানিয়েছে, বিদেশি ডিভাইসটির প্রতি পেশাগত কর্তব্য পালন করেছে লালফৌজ। যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। ঠিক কী কারণে চিনের আকাশসীমায় প্রবেশ করানো হয়েছিল, তা খতিয়ে দেখার জন্য ড্রোনটিকে পরীক্ষা করা দেখা হচ্ছে। এই ঘটনায় ভারতের ভূমিকা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে চিন। বেজিংয়ের বক্তব্য, এটা প্রতিবেশীসুলভ আচরণ নয়।

[জামা মসজিদ আসলে যমুনা দেবীর মন্দির, বিজেপি নেতার দাবিতে বিতর্ক]

প্রাথমিকভাবে এই ঘটনায় নীরবই ছিল নয়াদিল্লি। শেষপর্যন্ত বৃহস্পতিবার দুপুরে একটি বিবৃতি প্রকাশ করে প্রতিরক্ষামন্ত্রক। অনুপ্রবেশের অভিযোগ খারিজ করে দিলেও, ভারতীয় ড্রোনের চিনের আকাশসীমায় ঢুকে পড়ার কথা স্বীকার করে নেওয়া হয়েছে। প্রতিরক্ষামন্ত্রকের ব্যাখ্যা, সিকিমে চিন সীমান্তের কাছে রুটিন প্রশিক্ষণের কাজে ড্রোনটি ব্যবহার করা হচ্ছিল। কিন্তু আমচকাই যান্ত্রিক ত্রুটি দেখা দেওয়ায়, ড্রোনটিকে আর নিয়ন্ত্রণে রাখা যায়নি। নিয়ন্ত্রণহীন অবস্থায় সেটি ঢুকে পড়ে চিনের আকাশসীমায়। সঙ্গে সঙ্গে চিনকে সতর্ক করে দেন ভারতীয় জওয়ানরা। ড্রোনটির অবস্থানও জানিয়ে দেওয়া হয়। ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত চলছে।

প্রসঙ্গত, এখন সারা বিশ্বেই সীমান্তে নজরদারিতে হালকা ও অত্যাধুনিক ড্রোম ব্যবহারের রেওয়াজ আছে। ভারতীয় সেনার কাছেও এই ধরনের বেশ কয়েকটি ড্রোন রয়েছে।

[দলিত বিয়ে করলে শর্ত ছাড়াই আড়াই লক্ষ, নির্বাচনী মরশুমে দরাজ কেন্দ্র]

The post যান্ত্রিক ত্রুটিতে চিনের আকাশসীমায় ড্রোন, অনুপ্রবেশের অভিযোগ খারিজ নয়াদিল্লির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement