shono
Advertisement

এশিয়ান কাপের দল ঘোষিত, প্রীতমের কামব্যাক, স্টিমাচের দলে মাত্র দুজন বঙ্গসন্তান

তিন শক্তিশালী প্রতিপক্ষের বিরুদ্ধে কতটা লড়তে পারবে ভারতীয় দল?
Posted: 06:27 PM Dec 30, 2023Updated: 06:27 PM Dec 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশামতোই সাহাল আবদুল সামাদকে (Sahal Abdul Samad) রেখেই চূড়ান্ত দল গড়লেন ভারতের ফুটবল দলের (Indian Football Team) হেড কোচ ইগর স্টিমাচ (Igor Stimac)। সাহাল আইএসএলের (ISL 10) প্রথম লেগের শেষের দিকে বেশ কয়েকটি ম্যাচ খেলতে পারেননি। সাহালের চোট নিয়ে এতটাই উদ্বিগ্ন ছিলেন স্টিমাচ যে, তিনি ব্যক্তিগতভাবে তাঁর চোটের খোঁজও নিয়েছিলেন ঘনিষ্ঠমহলে। সাহালের সঙ্গে কথা হয়েছিল ইগর স্টিমাচের। সেইজন্য তাঁকে দলেও রাখা হল। এদিকে জাতীয় দলে কামব্যাক করলেন প্রীতম কোটাল (Pritam Kotal)। প্রীতম ছাড়া জাতীয় দলে আর এক বঙ্গ সন্তান হলেন শুভাশিস বোস (Subhasish Bose)। ফলে ২৬ জনের ঘোষিত ভারতীয় দলে জায়গা পেলেন মাত্র দুই বাঙালি ফুটবলার।

Advertisement

১৩ জানুয়ারি দোহায় এশিয়ান কাপের উদ্বোধনী ম্যাচে ভারতের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ১৮ জানুয়ারি ভারতের পরবর্তী ম্যাচ উজবেকিস্তানের বিরুদ্ধে। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ২৩ জানুয়ারি ভারতের প্রতিপক্ষ সিরিয়া। দল ঘোষণার পর হেড কোচ ইগর স্টিমাচ বলেন, “ফুটবল দক্ষতার দিক থেকে দলের সকলেই সমান। আমরা একটা টিম, পরিবারও। তবে শুধু প্রতিভা, দক্ষতা দিয়ে হয় না। সকলে মিলে মরিয়া চেষ্টা না করলে সাফল্য পাওয়া সম্ভব নয়।’ এদিকে ডিফেন্স এবং সেটপিসে জোর দিতেই স্টিমাচের কোচিং টিমে নেওয়া হয়েছে ইংল্যান্ডের বিশ্বকাপার ট্রেভর সিনক্লেয়ারকে।

[আরও পড়ুন: ক্রাইস্ট দ্য রিডিমারের গায়ে পেলের ১০ নম্বর জার্সি, ফুটবল সম্রাটের মৃত্যুবার্ষিকীতে অভিনব শ্রদ্ধার্ঘ্য]

 

জাতীয় দলে মোহনবাগান থেকে সুযোগ পেয়েছেন অনিরুদ্ধ থাপা, সাহাল, শুভাশিস, লিস্টন কোলাসো, দীপক টাংরি, মনবীর সিং ও বিশাল কাইথ। এদিকে ইস্টবেঙ্গল থেকে স্টিমাচের দলে জায়গা করে নিয়েছেন নাওরেম মহেশ ও লালচুংনুংগা। স্টিমাচ ফের যোগ করেন, “আমাদের মূল নজর থাকবে ডিফেন্সের দিকে। পাশাপাশি সেট পিসের ওপর বাড়তি জোর দিতে হবে।”

এএফসি এশিয়ান কাপের ২৬ সদস্যের চূড়ান্ত দল:

গোলকিপার- অমরিন্দর সিং, গুরপ্রীত সিং সান্ধু, বিশাল কাইথ,

ডিফেন্ডার- আকাশ মিশ্র,লালচুংনুংগা, মেহতাব সিং, নিখিল পূজারি, প্রীতম কোটাল, রাহুল ভেকে, সন্দেশ ঝিঙ্গান, শুভাশিস বোস,

মিডফিল্ডার- অনিরুদ্ধ থাপা, ব্র্যান্ডন ফার্নান্ডেজ, দীপক টাংরি, লালেংমাবিয়া রালতে, লিস্টন কোলাসো, নাওরেম মহেশ সিং, সাহাল আব্দুল সামাদ, সুরেশ সিং, উদান্ত সিং,

ফরোয়ার্ড -ঈশান পন্ডিতা, লালিনজুয়ালা ছাংতে, মনবীর সিং, রাহুল কেপি, সুনীল ছেত্রী, বিক্রম প্রতাপ সিং

[আরও পড়ুন: কটাক্ষ হজম করা ‘প্রিন্স’ শুভমানের পাশে ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক, কী বললেন?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement