shono
Advertisement

দাম অনেকটাই বেশি, ভারতের বাজারে ফাইজারের টিকার ছাড়পত্র পাওয়া নিয়ে ধন্দ

করোনার বিরুদ্ধে ৯৫ শতাংশ কার্যকর এই টিকা।
Posted: 12:11 PM Dec 14, 2020Updated: 12:11 PM Dec 14, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা প্রতিরোধে ফাইজারের (Pfizer) টিকা ৯৫ শতাংশ কার্যকর। তারপরেও ভারতে এই প্রতিষেধকের ছাড়পত্র পাওয়া নিয়ে ধন্দ রয়েছে। কারণ, এই টিকার দাম অন্যান্য প্রতিষেধকের চেয়ে অনেকটাই বেশি। স্বাস্থ্যমন্ত্রক সূত্রে এমনটাই খবর।

Advertisement

ব্রিটেনে ছাড়পত্র পাওয়ার পর ভারত সরকারের কাছে ছাড়পত্র চেয়েছিল ফাইজার কর্তৃপক্ষ। ছাড়পত্রের আবেদন জানিয়েছে সেরাম, বায়োটেকও। বাকি দুটির তুলনায় ফাইজারের টিকার কার্যকারিতা বেশি বলে দাবি করা হচ্ছে। কিন্তু ভারতের বাজারে এই টিকা আনার পথে বাঁধা হয়ে দাড়াচ্ছে এর দাম।

[আরও পড়ুন : একলাফে অনেকটা কমল দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা, ঊর্ধ্বমুখী সুস্থতার হার]

সূত্রের খবর, ফাইজারের প্রতিটি টিকার দাম রাখা হয়েছে ২ হাজার ৭২৮ টাকা। ভারতে গণ টিকাকরণে এই প্রতিষেধককে ছাড়পত্র দিলে একলাফে সরকারি খরচ অনেকটাই বেড়ে যাবে। অন্যদিকে ভারতে অক্সফোর্ডের টিকার দাম হতে পারে ২৫০ টাকা, আর রাশিয়ার তৈরি স্পুটনিক ফাইভের দাম হতে পারে সাতশো টাকার কিছু বেশি। স্বাভাবিকভাবে ফাইজারের তুলনায় দামের দৌড়ে এগিয়ে বাকিরা। উপরন্তু COVID বাকিদের ক্ষেত্রে সেটা প্রয়োজন হয় না।

উল্লেখ্য, প্রাথমিকভাবে মনে করা হয়েছিল ভারতের বাজারে ফাইজার টিকার দাম পড়বে ২২০ টাকা। ভারতে গণ টিকাকরণের জন্য ৬৮০ মিলিয়ন ডোজের বরাত দিত সরকার। কিন্তু অতিরিক্ত দাম এই বরাত দেওয়া সম্ভব হবে না বলেই সূত্রে খবর।

[আরও পড়ুন : বন্ধুর ড্রিঙ্কসে ড্রাগ মিশিয়ে তাঁর বিদেশি স্ত্রীকে ধর্ষণ! কর্নেলের কুকীর্তিতে ছড়াল চাঞ্চল্য]

ব্রিটেন ইতিমধ্যেই সাধারণ মানুষের জন্য ফাইজারের ভ্যাকসিনকে ছাড়পত্র দিয়ে দিয়েছে। একইভাবে অনুমতি দিয়েছে বাহরিন, আমেরিকাও। এবার ভারতের বাজারকে টার্গেট করছে ফাইজার (Pfizer)। এক সংবাদসংস্থা সুত্রের দাবি, এবার ভারতেও নিজেদের তৈরি করোনার ভ্যাকসিন বাণিজ্যিকভাবে ব্যবহারের অনুমতি চেয়েছে এই মার্কিন সংস্থা। কিন্তু অন্যান্য ভ্যাকসিনের তুলনায় দাম বেশি হওয়ায়, ভারতের বাজারে এই ভ্যাকসিনের ছাড়পত্র পাওয়া বেশ কঠিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement