shono
Advertisement

দেশে মুসলিমরা আতঙ্কে রয়েছেন, উদ্বেগ আনসারির

দেশের ভিতর অশান্তিতে উদ্বিগ্ন বিদায়ী উপরাষ্ট্রপতি। The post দেশে মুসলিমরা আতঙ্কে রয়েছেন, উদ্বেগ আনসারির appeared first on Sangbad Pratidin.
Posted: 01:25 PM Aug 10, 2017Updated: 08:16 AM Aug 10, 2017
 সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উপরাষ্ট্রপতি পদে হামিদ আনসারির মেয়াদ ফুরোচ্ছে বৃহস্পতিবার। শুক্রবার থেকে দেশের উপরাষ্ট্রপতি পদের দায়িত্ব সামলাবেন বেঙ্কাইয়া নায়ডু। উপরাষ্ট্রপতি পদে থাকাকালীন তাঁর শেষ সাক্ষাৎকারে রাজ্যসভা টিভিতে আনসারি জানিয়েছেন, কোনও একটি নির্দিষ্ট রাজনৈতিক দলকে নিয়ে কোনও মন্তব্য তিনি করবেন না। কিন্তু গো-মাংস নিয়ে কেউ আলপটকা মন্তব্য করলে তিনি মনে করেন হয় ওই ব্যক্তি অবুঝ, নতুবা তিনি পক্ষপাতী। তিনি অধিকাংশ দেশবাসীর মানসকিতার সঙ্গে মানিয়ে নিতে পারছেন না, অথচ ভারত তার দেশবাসীকে নিয়েই গর্ব করে। আনসারিকে প্রশ্ন করা হয়, একজন মুসলিম হিসাবে তিনি কি দেশের মধ্যে এই অস্থিরতায় আশঙ্কিত? উত্তরে বিদায়ী উপরাষ্ট্রপতি বলেন, ‘সহিষ্ণুতা একটি শুভ লক্ষণ, কিন্তু শুধু সহিষ্ণুতাই একমাত্র আকাঙ্ক্ষিত নয়। সহিষ্ণুতার থেকেও এক কদম এগিয়ে আপনাকে স্বীকার করে নেওয়ার মতো মানসিকতা রাখতে হবে।’

[টাকা না দিয়েই টোলাপ্লাজা পেরোল ১৭৫ গাড়ির কনভয়, বিতর্কে অখিলেশ]

তবে এই সহিষ্ণুতা-অসহিষ্ণুতা বিতর্কে যে আখেরে ভারতের সনাতন সংস্কৃতির ক্ষতি হচ্ছে, সেই ইঙ্গিতও মিলেছে আনসারির কথায়। সাংবাদিক করণ থাপরকে দেওয়া এই গুরুত্বপূর্ণ সাক্ষাৎকারে তিনি আরও জানিয়েছেন, তাঁর উদ্বেগের কথা তিনি প্রধানমন্ত্রী ও অন্যান্য ক্যাবিনেট মন্ত্রীদের জানিয়েছেন। কিন্তু তিনি ঠিক কী বলেছেন সেই বিষয়টি খোলসা করেননি। কারণ দর্শিয়ে তাঁর যুক্তি, সংবিধান মোতাবেক তাঁর সঙ্গে প্রধানমন্ত্রীর কী কথা হয়েছে, সেটাকে প্রকাশ্যে আনা উচিত নয়। তিনি এও মনে করেন, পাক গুপ্তচর সংস্থা আইএসআই যে ভারতীয় মুসলিমদের প্রভাবিত করতে পারছে না। সে বিষয়েও জোরাল সওয়াল করেছেন বিদায়ী উপরাষ্ট্রপতি। তবে ভারতের মুসলিম সমাজ আজ খানিকটা আশঙ্কায় রয়েছে বলেও উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। এস রাধাকৃষ্ণণকে বাদ দিলে তিনিই একমাত্র উপরাষ্ট্রপতি যিনি দু’দফায় মেয়াদ শেষ করছেন। তিন তালাকের মতো সংবেদনশীল বিষয়ে মন্তব্য করেছেন তিনি। তিন তালাক প্রথাকে স্তব্ধ করতে আদালতের হস্তক্ষেপ নয়, বরং মুসলিম সমাজের অন্দর থেকেই আওয়াজ ওঠা উচিত বলে মনে করেন তিনি।

Advertisement

[শেয়ার কেনাবেচা, মিউচুয়াল ফান্ডে লগ্নিতেও বাধ্যতামূলক হচ্ছে আধার]

দেখুন বিদায়ী উপরাষ্ট্রপতির উদ্দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভাষণ:

The post দেশে মুসলিমরা আতঙ্কে রয়েছেন, উদ্বেগ আনসারির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার