shono
Advertisement

আমেরিকায় শ্বেতাঙ্গ পুরুষদেরই অগ্রাধিকার! ভারতীয় বংশোদ্ভূত মহিলার অভিযোগ ঘিরে চাঞ্চল্য

ফের বৈষম্যের অভিযোগ আমেরিকায়।
Posted: 06:02 PM Mar 09, 2023Updated: 06:02 PM Mar 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ণবৈষম্য ও লিঙ্গবৈষম্যের শিকার হওয়ার অভিযোগ তুললেন মার্কিন মুলুকের (US) ভারতীয় বংশোদ্ভূত এক অধ্যাপক। তাঁর অভিযোগ ঘিরে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। লক্ষ্মী বালাচন্দ্রা নামে ম্যাসাচুসেটসের ওই অধ্যাপক ইতিমধ্যেই মামলা দায়ের করেছেন।

Advertisement

ওয়েলেসলি বিজনেস স্কুলের অধ্যাপক লক্ষ্মীর অভিযোগ ঠিক কী? তাঁর অভিযোগ, বৈষম্যের শিকার হয়ে তিনি আর্থিক ক্ষতি থেকে মানসিক অশান্তি, ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হওয়া থেকে কেরিয়ার নষ্ট হওয়ার মতো নানা গুরুতর সমস্যায় পড়েছেন। আর এর পিছনে রয়েছেন তিনি যে শিক্ষা প্রতিষ্ঠানে এর আগে চাকরি করতেন, তার প্রশাসক।

[আরও পড়ুন: খেলা চলাকালীন স্লিপে দাঁড়িয়ে খাচ্ছেন কোহলি, ভিডিও ভাইরাল]

২০১২ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত লক্ষ্ণী অধ্যাপনা করতেন ব্যাবসন কলেজে। সেখানেই তিনি বৈষম্যের শিকার হন বলে অভিযোগ তাঁর। তিনি জানিয়েছেন, ব্যাবসনে পুরুষ ও শ্বেতাঙ্গ ফ্যাকাল্টিরাই সব কিছুতে অগ্রাধিকার পেতেন। তাঁকে নির্দিষ্ট কিছু ক্লাস ছাড়া অন্য ক্লাসে পড়াতে দেওয়া হত না। যাঁদের তিনি কাঠগড়ায় তুলেছেন তাঁদের মধ্যে শীর্ষে রয়েছেন অ্যান্ড্রু করবেট, যিনি কলেজের উদ্যোগ বিভাগের কর্তা ছিলেন।

ব্যাবসন জানিয়েছে, এই অভিযোগকে তারা অত্যন্ত গুরুত্ব সহকারে বিবেচনা করে দেখছে। তাদের তদন্ত চলছে। সব দিক খতিয়ে দেখা হচ্ছে। সাম্প্রতিক সময়ে এই ধরনের অভিযোগ বারবার উঠেছে আমেরিকায়। বিশেষ করে বর্ণবৈষম্য দীর্ঘ সময় ধরে সেদেশের এক সামাজিক ব্যাধির মতো রয়ে গিয়েছে।

[আরও পড়ুন: আগামী সপ্তাহ থেকেই বাংলাদেশে পাইপলাইনে ডিজেল রপ্তানি শুরু, যৌথ উদ্বোধন মোদি-হাসিনার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement