shono
Advertisement

কাঁদানে গ্যাস-কারফিউ, অগ্নিগর্ভ আমেরিকায় ৮০ প্রতিবাদীকে ঠাঁই দিয়ে ‘হিরো’ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি

মানবিকতার নজির! সারা রাত আগলেও রাখলেন। The post কাঁদানে গ্যাস-কারফিউ, অগ্নিগর্ভ আমেরিকায় ৮০ প্রতিবাদীকে ঠাঁই দিয়ে ‘হিরো’ ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি appeared first on Sangbad Pratidin.
Posted: 10:35 AM Jun 04, 2020Updated: 10:35 AM Jun 04, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অগ্নিগর্ভ আমেরিকার পরিস্থিতি সামাল দিতে ন্যাশনাল গার্ড রাস্তায় নামিয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ব্যাপক হারে চলছে বিক্ষোভকারীদের ধরপাকড়। শিশু-সহ মা, বাবা, তরুণ-তরুণী, বাচ্চা-বুড়ো কিছুই দেখছে না মার্কিন পুলিশ বাহিনি! প্রতিবাদ, বিক্ষোভ দেখলেই নির্বিচারে হাতকড়া পড়ানো হচ্ছে। এখনও পর্যন্ত মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রান্ত থেকে হাজার হাজার প্রতিবাদীদের গ্রেপ্তার করার খবর প্রকাশ্যে এসেছে। এর মাঝেই কাঁদানে গ্যাস, রাবার বুলেটের মুখে চোখ রাঙানি তো রয়েইছে! এমনই এক অশান্ত পরিস্থিতিতে বিক্ষোভকারীদের ত্রাতা হিসেবে এগিয়ে এলেন ভারতীয় বংশোদ্ভূত এক ব্যক্তি। খুলে দিলেন নিজের বাড়ির দরজা।

Advertisement

মিনিয়াপলিসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যা নিয়ে জ্বলছে গোটা মার্কিন মুলুক। ‘আই কান্ট ব্রিদ’ আর ‘ব্ল্যাক লাইফ ম্যাটার্স’ প্রতিবাদী স্লোগান তুলে প্রশাসনের ঘুম উড়িয়ে কৃষাঙ্গদের সঙ্গে পথে নেমেছেন লক্ষ লক্ষ মার্কিনিরাও। বিশ্বের তালিকায় করোনা সংক্রমণের জেরে শীর্ষে আমেরিকার নাম হলেও ভাইরাসের ভয়কে বুড়ো আঙুল দেখিয়েই প্রতিবাদীরা একত্রিত হয়েছে দেশের বিভিন্ন প্রান্তে। ভাঙচুর, অগ্নিসংযোগ, কাঁদানে গ্যাস, রাবার বুলেটে পুলিশ-জনতা খণ্ডযুদ্ধ, এ যেন এক অচেনা আমেরিকা! অবস্থা এতটাই সঙ্গীন ছিল যে, ভয়ে হোয়াইট হাউসের গোপন বাঙ্কারে আশ্রয় নিতে হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের ‘দোর্দণ্ডপ্রতাপ’ শাসক ডোনাল্ড ট্রাম্পকেও। গত তিন দিন ধরেই কারফিউ জারি রয়েছে অধিকাংশ জায়গায়। সব রাস্তা বন্ধ। এমন পরিস্থিতিতে বিক্ষোভকারীদের বাঁচাতে নিজের বাড়ির দরজা খুলে দিলেন ভারতীয় বংশোদ্ভূত রাহুল দুবে।

[আরও পড়ুন: ফের অবস্থান বদল! করোনা চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিল WHO]

ভারতীয় বংশোদ্ভূত এই ব্যক্তিই এগিয়ে এলেন অসহায়দের ত্রাতা হিসেবে। তাঁর এলাকায় আটকে থাকা ৮০ জনকে ঠাঁই দিলেন রাহুল। শুধু তাই নয়, জল দিলেন, খাবার দিলেন, রাতে ঘুমনোর জায়গাও দিলেন। এমনকী, ফোনে যাতে আত্মীয়-পরিজনদের সঙ্গে তাঁরা যোগাযোগ করতে পারেন সেই ব্যবস্থাও করে দিলেন। রাহুলের নিরাপদ আশ্রয়ে ক্লান্ত শরীর নিয়ে নিশ্চিন্তে ঘুমোলেন তাঁরা। সারা রাত তিনি আগলে রাখলেন ওঁদের। আর ভারতীয় বংশোদ্ভূত এই ব্যক্তির মানবিকতায় মুগ্ধ হয়েছেন প্রতিবাদীরা। ধন্যবাদ জানাতেও ভোলেননি। সোশ্যাল মিডিয়ায় রাহুল দুবের সঙ্গে কথোপকথনের এক ভিডিও শেয়ার করে তাঁর এই উদ্যোগকে কুর্নিশ জানিয়েছেন মার্কিনিরা। এই ঘটনার পর থেকেই নেটিজেনদের কাছে রাহুল রীতিমতো ‘হিরো’।

[আরও পড়ুন: মধ্যজুন থেকে রোজ করোনা আক্রান্ত হবেন ১৫ হাজারেরও বেশি ভারতীয়, উদ্বেগ বাড়াচ্ছে চিনের তথ্য]

The post কাঁদানে গ্যাস-কারফিউ, অগ্নিগর্ভ আমেরিকায় ৮০ প্রতিবাদীকে ঠাঁই দিয়ে ‘হিরো’ ভারতীয় বংশোদ্ভূত ব্যক্তি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement