shono
Advertisement

রেলে সাইবার নিরাপত্তায় বড়সড় গলদ! অনলাইনে নিলামে ৩ কোটি যাত্রীর ব্যক্তিগত তথ্য

তথ্য ফাঁসের অভিযোগ নিয়ে মুখ খুলল IRCTC।
Posted: 12:19 PM Dec 29, 2022Updated: 12:19 PM Dec 29, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল: বছর শেষে রেলে (Indian Railways) তথ্য নিরাপত্তায় বড়সড় গলদ। ৩ কোটি গ্রাহকের তথ্যের নিরাপত্তা বড়সড় প্রশ্নের মুখে। একাধিক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি, ভারতীয় রেলের পোর্টালের ডেটা চুরি গিয়েছে। গোপন নথি লেনদেনের অনলাইন চোরা বাজার ‘ডার্ক ওয়েবে’ সেই সমস্ত তথ‌্য নাকি বিক্রিও হয়েছে।

Advertisement

মঙ্গলবার রেলের পোর্টাল থেকে ডেটা লিক হওয়ার খবর প্রকাশ্যে আসে। অন‌্যদিকে এক হ‌্যাকার রেলের গ্রাহকদের তথ্যের এক বিপুল ভাণ্ডার তার হাতে এসেছে দাবি করে তা বিক্রির গ্রাহক চেয়ে বিজ্ঞাপন দেয়। চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত যাঁরা টিকিট কেটেছেন এমনই গ্রাহকদের তথ‌্য তার হাতে গিয়েছে বলে ওই হ‌্যাকারের দাবি। ২০২১-২২ অর্থবর্ষে চার কোটি ১৭ লক্ষের বেশি অনলাইন টিকিট কাটা হয়েছে। এর মধ্যে ৩ কোটির বেশি গ্রাহকের তথ্য ফাঁস হয়ে গিয়েছে বলে অভিযোগ।

[আরও পড়ুন: ফের রতন টাটাকে ভারতরত্ন দেওয়ার দাবি, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে চিঠি সাংসদের]

রেলের তথ্য চুরির এই ঘটনা যাত্রীদের জন্য রীতিমতো উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। বস্তুত, সত্যি সত্যি ডেটা চুরি হয়ে থাকলে সেটা বিপজ্জনক। কারণ রেলের টিকিট বুক করার সময়, ফোন নম্বর, ই-মেল আইডি যেমন দিতে হয়, তেমনি ভাড়া মেটানোর সময় দিতে হয়ে UPI বা ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের তথ্য। সেই সব তথ্য হ্যাকারদের হাতে গেলে লক্ষ লক্ষ যাত্রী বিপদে পড়ে যেতে পারেন।

[আরও পড়ুন: হিন্দুদের ঘরে ঘরে অস্ত্র রাখার নিদান দিয়ে বিপাকে প্রজ্ঞা ঠাকুর, কর্ণাটকে দায়ের FIR]

সবচেয়ে চিন্তার বিষয় হল, IRCTC এখনও সরকারিভাবে তথ্য ফাঁসের ব্যাপারটা অস্বীকার করেনি। IRCTC-র তরফে দাবি করা হয়েছে, এই তথ্য ফাঁসের অভিযোগ তাদের গোচরে আছে। যে তথ্য ‘নমুনা’ হিসাবে হ্যাকাররা প্রকাশ্যে এনেছে সেটা তারা খতিয়েও দেখেছে। IRCTC’র দাবি, তাদের ওয়েবসাইট থেকে এই ধরনের তথ্য ফাঁসের ঘটনা ঘটেনি। তবে, তাদের সহযোগী বিভিন্ন ওয়েবসাইট বা পোর্টাল রয়েছে। তাদের সার্ভার থেকে কোনও তথ্য ফাঁস হয়েছে কিনা সেটা খতিয়ে দেখা হচ্ছে। অর্থাৎ থার্ড পার্টির মাধ্যমে কোনও ডেটা যে ফাঁস হয়ে যায়নি, সেটা নিয়ে নিশ্চিত নয় তারাও।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement