shono
Advertisement

হাওড়া ডিভিশনে বাড়ছে বিনা টিকেটের যাত্রী, জরিমানায় লক্ষ্মীলাভ রেলের

জরিমানা বাবদ আয়ের হিসাবও এগিয়েছে তাল মিলিয়ে।
Posted: 04:05 PM Dec 10, 2021Updated: 04:05 PM Dec 10, 2021

সুব্রত বিশ্বাস: কোভিড (COVID-19) পরিস্থিতিতে ট্রেনের সংখ্যা বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বেড়েছে বিনা টিকেটে ভ্রমণের প্রবণতা। হাওড়া ডিভিশনে বিনা টিকিটে চড়া যাত্রীদের ধরপাকড়ের তথ্য দিয়ে রেল স্পষ্ট করেছে বিষয়টি। জরিমানা বাবদ আয়ের হিসাবও এগিয়েছে তাল মিলিয়ে।

Advertisement

গত এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত বিনা টিকিটে গ্রেপ্তার ও জরিমানার যে তথ্য হাওড়া ডিভিশন দিয়েছে তাতে দেখা যাচ্ছে, ওই সাত মাসে বিনা টিকিটে ধরা পড়েছে ২ লক্ষ ৭৬ হাজার ২৫০ জন। তাদের কাছ থেকে জরিমানা আদায় করা হয়েছে ৬ কোটি ১৯ লক্ষ টাকা। হাওড়ার সিনিয়র ডিভিশনাল কমার্শিয়াল ম্যানেজার রাজীব রঞ্জন বলেছেন, “ট্রেন (Train) বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রী ও বিনা টিকিটে ভ্রমণকারীদের সংখ্যা বেড়েছে। তবে লকডাউনে আমজনতার ট্রেন চড়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা থাকায় এই পরিস্থিতি তৈরি হয়নি।”

[আরও পড়ুন: Kolkata Civic Polls: টাকা চাইছেন কর্মীরা, হতাশ প্রার্থী, পুরভোটের প্রচারে বিজেপি যেন ঢাল-তলোয়ারহীন ‘নিধিরাম’]

আমজনতার বিনা টিকিটে ট্রেন চড়ার প্রবণতা রয়েছে তা তথ্য দিয়ে প্রমাণ করেছে রেল। কর্তৃপক্ষের দাবি, ৩০ অক্টোবর থেকে আমজনতার জন্য লোকাল ট্রেন পরিষেবা শুরু হয়। সাত মাসের মধ্যে নভেম্বরে সবচেয়ে বেশি বিনা টিকিটের যাত্রী ধরা পড়েছেন। টিকিট কাটার বিধিনিষেধও ছিল না। তাই সাধারণ মানুষ বাধ্য হয়ে বিনা টিকিটে ট্রেন চড়েছেন, এমনটা মনে করার কারণ নেই।

রেলের দেওয়া তথ্যে দেখা গিয়েছে, গত এপ্রিলে কোভিড পরিস্থিতিতে বিনা টিকিটে ধরা পড়েছেন ৪১ হাজার ৪০০ যাত্রী। জরিমানা থেকে রেলের আয় হয়েছে ৫৮ লক্ষ ৬৭ হাজার টাকা। মে-তে কোভিড সংক্রমণ বাড়ায় যাত্রী সংখ্যা কমে যায়। তাও সেই মাসে ধরা পড়ে ৬ হাজার ৪৮০ জন। জরিমানা থেকে আয় হয়েছিল ১২ লক্ষ ৩ হাজার টাকা। জুনে ধৃতের সংখ্যা বেড়ে ১৩ হাজার ৪২০ জন। জরিমানা আদায় হয়েছিল ৩৮ লক্ষ ৬ হাজার টাকা। জুলাইয়ে ধরা পড়েছিল ২৭ হাজার ২৮০ জন। জরিমানা ৭৩ লক্ষ ৬ হাজার টাকা। আগস্টে ধৃতের সংখ্যা ৩২ হাজার ৩৯০। জরিমানা থেকে আয় ৭৬ লক্ষ টাকা।

সেপ্টেম্বরে ধরা পড়েছিল ৪৪ হাজার ৭৫০ জন। জরিমানা থেকে আয় হয়েছিল ৯২ লক্ষ ২ হাজার টাকা। অক্টোবরে ধরা পড়ে ৫২ হাজার ২১৮ জন। জরিমানা ১ কোটি ২১ লক্ষ টাকা। নভেম্বরে ধৃতের সংখ্যা ৫৮ হাজার ২৫০ জন। জরিমানা থেকে আয় ১ কোটি ৪৬ লক্ষ টাকা। পরিসংখ্যানের এই হাল দেখে রেল (Indian Railway) মনে করেছে, ট্রেন বাড়ায় যাত্রী বেড়েছে। সঙ্গে বেড়েছে বিনা টিকিটের যাত্রীর সংখ্যা। এই পরিসংখ্যান হাওড়ার হলেও অন্য ডিভিশনে তার ব্যতিক্রম হবে না বলেই মনে করেছেন রেলকর্তারা।

[আরও পড়ুন: এবার নিজের রক্তেই বাঁচবে রোগীর প্রাণ, যুগান্তকারী ব্যবস্থা কলকাতা মেডিক্যাল কলেজের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement