সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কমছিল আয়, কোষাগারে টান। এমন দশা সামলাতে দূরপাল্লার ট্রেনে যাতায়াতের ক্ষেত্রে বয়স্ক নাগরিকরা টিকিটের দামে যে ছাড় (Consession) পেতেন, তা বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল ভারতীয় রেল (Indian Railways)। তা নিয়ে কম সমালোচনা হয়নি। ছাড় ফেরানোর দাবিও উঠেছিল। কিন্তু তাতে কান দেওয়া হয়নি। আর ছাড় বন্ধের বছর কয়েকের মধ্যেই দেখা গেল তার চমকপ্রদ ফল। আয় অনেকটাই বেড়েছে রেলের। সম্প্রতি তথ্যের অধিকার আইনে রেল জানিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে ২২৪২ কোটি টাকা বেশি আয় হয়েছে। ফলে ধীরে ধীরে ভাঁড়ার কিছুটা হলেও সমৃদ্ধ হচ্ছে।
সম্প্রতি রেলের আয় নিয়ে তথ্যের অধিকার আইনে (RTI) জানতে চান মধ্যপ্রদেশের (Madhya Pradesh) জনৈক চন্দ্রশেখর গৌড়। তাঁর প্রশ্নের জবাবে রেলের তরফে জানানো হয়, ২২৪২ কোটি টাকা অতিরিক্ত আয় হয়েছে। এপ্রিল ২০২২ থেকে মার্চ ২০২৩ – এই সময়ের মধ্যে ট্রেনে যাতায়াত করেছেন ৮ কোটি বয়স্ক নাগরিক (Senior Citizen)।কাউকে টিকিটের দামে ছাড় দেওয়া হয়নি। আর তাতেই এতটা অতিরিক্ত ২২৪২ কোটি আয় হয়েছে।
[আরও পড়ুন: ‘শুভেন্দু তৃণমূলের লক্ষ্মী, বিজেপিতে থাকলে ওদের ক্ষতি’, বিরোধী দলনেতাকে খোঁচা অভিষেকের]
বিস্তারিত তথ্য দিয়ে রেল আরও জানিয়েছে, কোভিড (COVID-19) কালে বয়স্ক যাত্রীদের জন্য কোনও ছাড় দেওয়া হয়নি। ২০২০ সালে দীর্ঘ সময় লকডাউন চলায় এমনিই ভাঁড়ারে টান পড়েছিল। তাই ৭.৩১ কোটি প্রবীণদের কোনও ছাড় দেয়নি রেল। ২০২০ থেকে ২০২২, এই দু’বছরে রেলের রাজস্ব (Revenue) আদায় হয়েছে ৩৪৬৪ কোটি। হিসেব বলছে, ছাড় দিলে যে পরিমাণ আয় হয়, তার চেয়ে অন্তত ১৫০০ কোটি বেশি। দেখা যাচ্ছে, নানা ধরনের ছাড় দেওয়ায় রেলের বছরে গড়ে ২০০০ কোটি টাকা ঘাটতি হয়। তার মধ্যে সবচেয়ে বেশি ছাড় পান প্রবীণ মহিলা যাত্রীরা। দূরপাল্লার ট্রেনের টিকিটে তাঁদের ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়। কিন্তু করোনার সময় থেকে সমস্ত ছাড় তুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় রেল। তাতে প্রথম দু’বছর খুব বেশি লাভের মুখ না দেখলেও গত অর্থবর্ষে তা বেশ ভাল অঙ্কের বলেই মনে করছে রেল কর্তৃপক্ষ।