shono
Advertisement

৩ মাসেই ফুরিয়ে যাবে পুঁজি, বন্ধ হয়ে যেতে পারে দেশের ৭০ শতাংশ স্টার্ট আপ

লকডাউন চলায় বিপুল ক্ষতির মুখে পড়েছে বাণিজ্যিক সংস্থাগুলি। The post ৩ মাসেই ফুরিয়ে যাবে পুঁজি, বন্ধ হয়ে যেতে পারে দেশের ৭০ শতাংশ স্টার্ট আপ appeared first on Sangbad Pratidin.
Posted: 04:33 PM May 20, 2020Updated: 04:33 PM May 20, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্ব অর্থনীতিতে বিস্তর প্রভাব ফেলেছে করোনা মহামারি। ফের তৈরি দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগের মহা মন্দার পরিস্থিতি। লকডাউন চলায় বিপুল ক্ষতির মুখে পড়েছে বাণিজ্যিক সংস্থাগুলি। এহেন সময়ে এক সমীক্ষায় জানা গিয়েছে, তথ্যপ্রযুক্তি এবং প্রযুক্তি ক্ষেত্রে থাকা প্রতি ১০টি স্টার্ট আপ সংস্থার মধ্যে ৯টিরই আয় তলানিতে এসে ঠেকেছে।

Advertisement

[আরও পড়ুন: চিরতরে বন্ধ হতে পারে বিশ্বের ১৩ শতাংশ জাদুঘর, আশঙ্কার কথা শোনাল UNESCO]

বিগত দু’মাসে প্রায় আড়াইশোরও বেশি স্টার্ট আপের উপর সমীক্ষা চালিয়েছে Nasscom। আশঙ্কা জাগিয়ে ‘রিভাইভিং দ্য ইন্ডিয়ান স্টার্টআপ ইঞ্জিন ডিউরিং কোভিড-১৯’ শীর্ষক ওই সমীক্ষায় জানা গিয়েছে, বর্তমান পরিস্থিতিতে নিজেদের কাজ সাময়িক বন্ধ রেখেছে ৩০ থেকে ৪০ শতাংশ সংস্থা। কবে কাজ ফের চালু হবে, এই মুহূর্তে কিছুই বলতে পারছে না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে শুধু এখন কাজকর্ম বন্ধই নয়। পরিস্থিতির অভূতপূর্ব উন্নতি না হলে, মজুত আর্থিক রসদ যা ভাঁড়ারে রয়েছে, তা দিয়ে আগামী ৩ মাসের পর ব্যবসা চালিয়ে নিয়ে যাওয়ার পরিস্থিতিতেই থাকবে না প্রযুক্তি ক্ষেত্রে থাকা দেশের ৭০ শতাংশের বেশি স্টার্ট-আপ। ৯০ শতাংশেরও বেশি সংস্থা জানিয়েছে, তাদের আয় বিপুল ভাবে কমে গিয়েছে। যা দেশের স্টার্ট আপ সংস্থাগুলির জন্য বর্তমান পরিস্থিতিতে মোটেই আশাব্যঞ্জক ছবি নয়।

কোন ক্ষেত্রের সংস্থাগুলি বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে তার একটি খতিয়ান দেওয়া হয়েছে সমীক্ষায়। যেখানে দেখা যাচ্ছে, সবথেকে ক্ষতিগ্রস্ত হয়েছে পর্যটন এবং পরিবহণ সম্পর্কিত স্টার্ট-আপ সংস্থাগুলি। ফিনটেক, সাপ্লাই চেন ম্যানেজমেন্ট এবং লজিস্টিক স্টার্ট-আপ ক্ষতির তালিকায় এর পরের তিনটি স্থানে রয়েছে, যাদের আয় উল্লেখযোগ্য হারে রয়েছে। তবে আশার আলোও রয়েছে এই রিপোর্টে। যেখানে দাবি করা হয়েছে, অদূর ভবিষ্যতে ১৪ শতাংশ এডটেক, ফিনটেক এবং হেলথটেক স্টার্ট-আপের ব্যবসা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

[আরও পড়ুন: ক্ষমতা বণ্টন চুক্তি স্বাক্ষর ঘানি-আবদুল্লার, আফগানিস্তানে ফিরবে রাজনৈতিক স্থিতিশীলতা!]

The post ৩ মাসেই ফুরিয়ে যাবে পুঁজি, বন্ধ হয়ে যেতে পারে দেশের ৭০ শতাংশ স্টার্ট আপ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement