shono
Advertisement

টিভিতে আইপিএলের জনপ্রিয়তা তলানিতে, উদ্বোধনী ম্যাচের পরিসংখ্যানে চিন্তা সম্প্রচারকারীদের

কেন কমছে টিভির দর্শক?
Posted: 02:09 PM Apr 08, 2023Updated: 09:29 PM Apr 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টেলিভিশনে আইপিএল দেখার ঝোঁক কমছে। দর্শকরা ঝুঁকছেন মোবাইল স্ক্রিনে। ফলে রেকর্ড অঙ্কে মেগা টুর্নামেন্টের টেলিভিশন স্বত্ত্ব কিনে এখন চিন্তায় সম্প্রচারকারী সংস্থা স্টার স্পোর্টস (Star Sports)।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, চলতি বছর আইপিএলের উদ্বোধনী ম্যাচ অর্থাৎ চেন্নাই বনাম গুজরাট ম্যাচের টেলিভিশন রেটিং পুরোপুরি তলানিতে নেমে গিয়েছে। এবছরের উদ্বোধনী ম্যাচের রেটিং ইতিহাসে দ্বিতীয় সর্বনিম্ন। ওই সংবাদমাধ্যমের দাবি অনুযায়ী, মরশুমের উদ্বোধনী ম্যাচে স্টার ৭.৬ রেটিং পেয়েছে। এর আগে সর্বনিম্ন রেটিং পেয়েছিল আগের মরশুমেই। সেবার রেটিং ছিল ৫.৫৭। এর আগে লকডাউনের দু’বছর সর্বোচ্চ হয়েছিল আইপিএলের টিভি রেটিং।

[আরও পড়ুন: ‘রাজি থাকলে বিয়ে করতে পারি’, নাম না করে উর্বশীকে বিয়ের প্রস্তাব নাসিম শাহর!]

যদিও স্টারের নিজেদের দাবি, এবারে টিভি রেটিং (IPL TV Rating) একেবারেই কমেনি। বরং তাঁরা আগের থেকে লাভবান হয়েছেন। আগের থেকে বেশি মানুষ টিভিতে আইপিএল দেখছে। আইপিএল যে টিভিতেই ভাল দেখা যায়, সেটাও প্রচারে বোঝানোর চেষ্টা হচ্ছে। কিন্তু ভিতরে ভিতরে স্টারের অন্দরেও চিন্তা রয়েছে। কারণ এই মেঘা টুর্নামেন্টের ভারতীয় উপমহাদেশে এক্সক্লুসিভ টিভির স্বত্ত্ব পেতে স্টারকে খরচ করতে হয়েছে ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা। সংখ্যাটা নিতান্ত কম নয়।

[আরও পড়ুন: পঞ্চায়েতে কোথাও প্রার্থী না দিলে কৌশলগত অবস্থান! সুকান্তের মন্তব্যে রাম-বাম জোটের জল্পনা]

কিন্তু প্রশ্ন হল, স্টারের রেটিং কমা মানেই কি আইপিএলের (IPL) জনপ্রিয়তা কমে যাওয়া? একেবারেই নয়। বরং মানুষ এখন ঝুঁকছে ওটিটিতে। আসলে এবছর জিও সিনেমা এক্কেবারে বিনামূল্যে আইপিএল দেখাচ্ছে। যে কারণে দর্শকদের ঝোঁক Jiocinema’র দিকে। চলতি মরশুমে নাকি ইতিমধ্যেই ৫০ কোটি দর্শকের কাছে পৌঁছে গিয়েছে জিও সিনেমা। এমনকী আইপিএলের দৌলতে তাঁদের ডাউনলোডের সংখ্যাও বেড়েছে। সব মিলিয়ে প্রায় ২৫ কোটি মানুষ এই অ্যাপ ডাউনলোড করেছেন, যা এই মুহূর্তে সব ওটিটির মধ্যে সর্বোচ্চ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement