shono
Advertisement

বিতর্ক সরিয়ে মুম্বইকে চ্যাম্পিয়ন করাতে পারবেন হার্দিক-রোহিত? একনজরে শক্তি-দুর্বলতা

ষষ্ঠবার চ্যাম্পিয়ন হতে পারবে মুম্বই ইন্ডিয়ান্স?
Posted: 07:39 PM Mar 17, 2024Updated: 07:39 PM Mar 17, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পাঁচবারের আইপিএল (IPL) জয়ী দল হলে কী হবে, গত তিন বছর পারফরম্যান্স মোটেও আহামরি নয়। এরমধ্যে যোগ হয়েছে নতুন বিতর্ক। রোহিত শর্মার (Rohit Sharma) হাত থেকে ব্যাটন কেড়ে দায়িত্ব তুলে দেওয়া হয়েছে হার্দিক পাণ্ডিয়ার (Hardik Pandya) হাতে। ২০২১ ও ২০২২ সালে লিগ পর্ব থেকে বিদায় নেওয়ার পর গত বছর প্লে-অফ থেকে ছিটকে গিয়েছিল মুম্বই ইন্ডিয়ান্স (Mumbai Indians)। এগিয়ে আসছে এবারের আইপিএল (IPL 2024)। আইপিএল অভিযান শুরুর আগে দেখে নেওয়া যাক মুম্বইয়ের শক্তি-দুর্বলতা। অধিনায়ক হার্দিকের সবার নজর। সব বিতর্ক সরিয়ে রোহিতের সঙ্গে হাত মিলিয়ে দলকে ষষ্ঠবার ট্রফি এনে দিতে পারবেন তারকা অলরাউন্ডার?

Advertisement

প্রথমেই নজর রাখা যাক মুম্বই ইন্ডিয়ান্সের গোটা স্কোয়াডের দিকে:

ব্যাটার: রোহিত শর্মা, সূর্য কুমার যাদব, তিলক ভার্মা, টিম ডেভিড

অলরাউন্ডার: হার্দিক পাণ্ডিয়া, অন্সুল খাম্বোজ, ডিওয়াল্ড ব্রেভিস, জেরাল্ড কোয়েৎজি, মহম্মদ নবি, নমন ধীর, নেহাল ওয়াধেরা, রোমারিও শেফার্ড, শামস মুলানি, শিবালিক শর্মা

উইকেটকিপার: ঈশান কিষান, বিষ্ণু বিনোদ

বোলার: আকাশ মাধওয়াল, অর্জুন তেণ্ডুলকর, দিলশান মধুশঙ্কা, জেশন বেরেনডর্ফ, জশপ্রীত বুমরাহ, কুমার কার্তিকেয়, নুয়ান তুষারা, পীযূষ চাওলা, শ্রেয়স গোপাল

শক্তি: এবার আইপিএলের মঞ্চে মুম্বই ইন্ডিয়ান্সের অন্যতম শক্তিশালী জায়গা হল তাদের ব্যাটিং লাইনআপ। টপ অর্ডার থেকে মিডল অর্ডার এবং লোয়ার মিডল অর্ডার। সব জায়গাতেই মুম্বই ইন্ডিয়ান্স যথেষ্ট ব্যালান্সড। ওপেনিংয়ে তাদের রয়েছে রোহিত শর্মা এবং ঈশান কিষাণ জুটি। সঙ্গে মিডল অর্ডারে রয়েছেন সূর্যকুমার যাদব (যদি শুরু থেকে খেলতে পারেন), তিলক ভার্মা এবং হার্দিকের মতো মারকুটে ব্যাটার। একইসঙ্গে শেষের দিকে রয়েছেন টিম ডেভিড। এই ক্রিকেটাররা যে যেকোনও পরিস্থিতি থেকে ম্যাচ ঘুরিয়ে দেওয়ার দক্ষতা রাখে তা বলার অপেক্ষা রাখে না।

দুর্বলতা: আসন্ন আইপিএলের মঞ্চে নামার আগে মুম্বই ইন্ডিয়ান্স শিবিরের অন্দরে একাধিক জায়গায় জায়গায় দুর্বলতা রয়েছে। মাঠে নামার আগেই সমস্যায় জর্জরিত দল। শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার দিলশান মধুশঙ্কা হ্যামস্ট্রিংয়ে চোট পেয়েছেন। আর তাতেই চিন্তা বাড়ল মুম্বইয়ের। আইপিএলের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি নিলামে ৪.৬০ কোটি টাকায় দিলশান মধুশঙ্কাকে কিনেছিল। বাংলাদেশের বিরুদ্ধে ওডিআই সিরিজে খেলতে গিয়ে চোট পেয়েছিলেন তিনি। এছাড়া মুম্বইতে এবার কোনও তারকা স্পিনার নেই। পীযূষ চাওলার পর সেভাবে কোনও বড় স্পিনার নেই এই শিবিরে। শ্রেয়স গোপালকে তারা দলে নিলেও সেই সমস্যাটা পূরণ করতে পারবে না। এর সঙ্গে যোগ হয়েছে সূর্য কুমার যাদবের চোট। গোড়ালির চোটে আক্রান্ত হওয়ার পর তাঁর অস্ত্রোপচার হয়েছিল। এই মুহূর্তে এনসিএ-তে রয়েছেন। তিনি শুরু থেকে খেলতে পারবেন কিনা সেটাই লাখ টাকার কথা। এছাড়া আরও একটা দুর্বলতা হল মুম্বইয়ের কোনও ব্যাক আপ ওপেনার নেই। রোহিত কিংবা ঈশানের মধ্যে কারও চোট হলে সেই জায়গায় ওপেনিং কে করবেন সেটা নিয়ে চিন্তায় পড়তে পারে মুম্বই।

সম্ভাব্য একাদশ –

রোহিত শর্মা
ঈশান কিষান
সূর্য কুমার যাদব
হার্দিক পাণ্ডিয়া (অধিনায়ক)
তিলক ভার্মা
টিম ডেভিড
রোমারিও শেফার্ড/মহম্মদ নবি
জেরাল্ড কোয়েৎজি
পীযূষ চাওলা
নুয়ান তুষারা
জশপ্রীত বুমরাহ

ইম্প্যাক্ট প্লেয়ার: নেহাল ওয়াধেরা/আকাশ মাধওয়াল

এক্স ফ্যাক্টর: সবাইকে চমকে দিয়ে এবং বিতর্ককে উপেক্ষা করে হার্দিককে ফিরিয়ে আনা হয়েছে। তাঁর অধিনায়কত্ব, অলরাউন্ড পারফরম্যান্সের সঙ্গে রোহিতের সঙ্গে তাঁর কেমিস্ট্রি কেমন হয় সেই দিকে সবার নজর থাকবে। দলের পারফরম্যান্স ভালো করার জন্য হার্দিক অবশ্যই এক্স ফ্যাক্টর হতে পারেন।

সম্ভাবনা: এবারই মুম্বইয়ের অধিনায়কের পদে বদল এসেছে। রোহিতের জায়গায় হার্দিক হয়েছেন অধিনায়ক। সোশাল মিডিয়ায় সেই নিয়ে নানান অসন্তোষ দেখা যাচ্ছে। শোনা যাচ্ছে দলের বেশ কয়েকজন সদস্যও নাকি রোহিত শর্মার অধিনায়ক না থাকা নিয়ে খুশি নন। দলের অন্দরের পরিবেশ ও মানসিকতা একটা চিন্তার কারণ হতেই পারে। এই সব নেতিবাচক ব্যাপারকে দূরে সরিয়ে মুম্বইয়ের ট্রফি জয়ের সম্ভাবনা কতটা, সেটাই দেখার।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement