সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরও একটা আইপিএল। আর মুকুটে আরও একটি পালক যুক্ত হল এই টুর্নামেন্টের। সম্পদ এবং ব্র্যান্ড ভ্যালুর দিক থেকে নজির গড়ল আইপিএলের ১৬তম মরশুমে। তবে শুধু পুরুষ আইপিএলই নয়, উদ্বোধনী মরশুমে নজর কাড়ল মহিলা আইপিএলের ব্র্যান্ড ভ্যালুও। এমনই রিপোর্ট প্রকাশ করল গ্লোবাল ইনভেস্টমেন্ট ব্যাংক হউলিহন লকি।
রিপোর্টে জানানো হয়েছে, বর্তমানে সম্পদ হিসেবে আইপিএলের (IPL 2023) মূল্য ১ লক্ষ ৩০ হাজার কোটি টাকা। ২০২২ সালে যা ছিল ৮.৫ বিলিয়ন ডলার। অর্থাৎ এক বছরে একলাফে উন্নতি হয়েছে ৮০ শতাংশ। সেই সঙ্গে এই টুর্নামেন্টের ব্র্যান্ড ভ্যালু ২৬,৬০০ কোটি টাকা। ব্র্যান্ড ভ্যালুর নিরিখে ফ্র্যাঞ্চাইজিগুলির তালিকার শীর্ষে চেন্নাই সুপার কিংস (CSK)। মহেন্দ্র সিং ধোনির দলের ব্র্যান্ডের মূল্য ১৭৬০ কোটি টাকা। এরপরই তালিকায় রয়েছে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর (RCB)। তাদের ব্র্যান্ড ভ্যালু ১৯৫ মিলিয়ন মার্কিন ডলার। রোহিত শর্মার মুম্বই ইন্ডিয়ান্স এবং কলকাতা নাইট রাইডার্সের (KKR) ব্র্যান্ডের মূল্য যথাক্রমে ১৯০ মিলিয়ন ডলার এবং ১৮১ মিলিয়ন ডলার।
[আরও পড়ুন: হাইভোল্টেজ নন্দীগ্রামে পঞ্চায়েত ভোটের ফলাফল কী? কী বলছে ব্যালট বাক্স?]
এই প্রথমবার গ্লোবাল ইনভেস্টমেন্ট ব্যাংকের তরফে আইপিএলের ব্র্যান্ড মূল্যের হিসেব করা হল। তারাই জানিয়েছে, ম্যাচ শুরুর খানিক আগেই শুরু হত আইপিএলের সম্প্রচার। যেখানে ম্যাচ নিয়ে কাটাছেঁড়া করা হয়। সেই সম্প্রচারের মূল্যও আমেরিকার NBA, ইংলিশ প্রিমিয়ার লিগ, বুন্দেশলিগার মতো বিশ্বের প্রথম সারির টুর্নামেন্টগুলির তুলনায় বেশি। যা নিঃসন্দেহে বিরাট সাফল্য।
বর্তমানে এই টুর্নামেন্টটি দেশের জন্য ঠিক কতখানি গুরুত্বপূর্ণ, এই রিপোর্টে সেই বিষয়টিই ফুটে উঠেছে। হউলিহন লকির দাবি, আগামী দিনে আরও জনপ্রিয় হবে OTT প্ল্যাটফর্ম। আর সেই সৌজন্যে ভবিষ্যতে আইপিএলের ব্র্যান্ড ভ্যালু আরও বাড়বে বলেই মনে করা হচ্ছে।