shono
Advertisement

হিজাব না পরায় জুটেছিল গ্রেপ্তারি পরোয়ানা, ইরানের বিখ্যাত দাবাড়ুকে নাগরিকত্ব দিল স্পেন

হিজাব ছাড়াই আন্তর্জাতিক প্রতিযোগিতায় ইরানের প্রতিনিধিত্ব করেছিলেন তিনি।
Posted: 06:04 PM Jul 27, 2023Updated: 06:04 PM Jul 27, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইরানের (Iran) দাবা খেলোয়াড় তিনি। কিন্তু হিজাব না পরেই নানা আন্তর্জাতিক প্রতিযোগিতায় দেশের প্রতিনিধিত্ব করেছেন। সেই ‘অপরাধে’ তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ইরানের নীতি পুলিশ। হিজাব (Hijab) না পরায় তাঁর আক্ষেপ হয়েছে, এমন ভিডিও করতেও বাধ্য করা। কিন্তু প্রাণ বাঁচাতে পালিয়ে অন্য দেশে আশ্রয় নিতে হয় বিখ্যাত দাবাড়ুকে। অবশেষে দেশের নাগরিকত্ব মিলেছে তাঁর। ইরানের দাবাড়ুকে নাগরিকত্ব দিয়েছে স্পেন (Spain)।

Advertisement

সারা খাদিম ইরানের বিখ্যাত দাবাড়ু। ২০২২ সালের ডিসেম্বর মাসে হিজাব না পরেই ফিডে র‍্যাপিড ও ব্লিৎজ চেস চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছিলেন তিনি। সেই সময়ে হিজাব বিতর্কে (Hijab Row) উত্তাল ছিল ইরান। হিজাব না পরার অপরাধে পুলিশি হেফাজতে মৃত্যু হয় তরুণী মাহসা আমিনির। তারপরেই পথে নেমে হিজাব না পরার ডাক দেন ইরানের বহু মানুষ। গ্রেপ্তার করে মৃত্যুদণ্ডও দেওয়া হয় একাধিক প্রতিবাদীকে। তারপরেই খেলার মঞ্চে হিজাব না পরে প্রতিবাদীদের পাশে থাকার বার্তা দেন সারা খাদিম।

[আরও পড়ুন: হার্টের অসুখকে অস্ত্র করে সুজয়কৃষ্ণের জামিনের আরজি, পালটা কী বলল ইডি?]

তারপরেই ইরানের নীতি পুলিশের খাঁড়া নেমে আসে সারার উপর। দেশের প্রশাসনের তরফে সাফ জানিয়ে দেওয়া হয়, একটি ভিডিও করতে হবে তাঁকে। সেখানে বলতে হবে, হিজাব না পরে প্রতিযোগিতায় অংশ নিয়ে ভুল করেছেন। এই কাজের জন্য তিনি গভীরভাবে অনুতপ্ত। কিন্তু এই ফরমায়েশি ভিডিও করতে রাজি হননি সারা। তারপর জানিয়ে দেওয়া হয়, ইরানে ফিরতে পারবেন না সারা। তাঁর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে।

বাধ্য হয়েই স্পেনে পালিয়ে যেতে হয় সারাকে। প্রতিযোগিতা শেষে সেখানেই বসবাস শুরু করেন। বুধবার স্পেনের প্রশাসনের তরফে জানানো হয়েছে, আইনিভাবে দেশের নাগরিকত্ব পেয়েছেন সারা। তবে প্রথাগত নিয়মের ব্যতিক্রম ঘটানো হয়েছে তাঁর ক্ষেত্রে। বিশেষ পরিস্থিতির কথা মাথায় রেখেই স্পেনের ক্যাবিনেট সারাকে নাগরিকত্ব দিয়েছে।

[আরও পড়ুন: বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে কাতার-কুয়েতের সঙ্গে ভারত, এশিয়ান গেমসে সুনীলদের গ্রুপে কারা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement