shono
Advertisement

ইনস্টাগ্রাম পোস্টে স্যামিকে ‘কালু’বলে সম্বোধন, ইশান্তের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের জোরাল প্রমাণ

ইশান্তের কৃতকর্মের জন্য অনেকেই তাঁকে পোস্টটি ডিলিট করে স্যামির কাছে ক্ষমা চাইতে বলেছেন। The post ইনস্টাগ্রাম পোস্টে স্যামিকে ‘কালু’ বলে সম্বোধন, ইশান্তের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের জোরাল প্রমাণ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:48 PM Jun 09, 2020Updated: 09:48 PM Jun 09, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে আইপিএল খেলতে এসে বর্ণবিদ্বেষের শিকার হয়েছেন! এমনই বিস্ফোরক অভিযোগ তুলে শিরোনামে উঠে এসেছেন ওয়েস্ট ইন্ডিজ দলের প্রাক্তন অধিনায়ক ড্যারেন স্যামি (Darren Sammy)। কিন্তু কে বা কারা তাঁকে কটাক্ষ করতেন, তা স্পষ্ট করে বলেননি। শুধু দর্শকদের মধ্যে থেকেই বর্ণবিদ্বেষমূলক মন্তব্য উড়ে আসত না, বরং তাঁর সতীর্থরাই গায়েং রং নিয়ে কটাক্ষ করতেন। সে কথাও বলেছেন তিনি। সতীর্থদের বিরুদ্ধে তোপ দেগে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও-ও পোস্ট করেছেন টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক। কিন্তু সানরাইজার্স হায়দরাবাদের এক সতীর্থের ইনস্টাগ্রাম পোস্ট ফের ভাইরাল হতেই বর্ণবিদ্বেষের পোক্ত প্রমাণ পাওয়া গিয়েছে। তিনি আরও কেউ নন, ভারতীয় দলের অভিজ্ঞ ফাস্ট বোলার ইশান্ত শর্মা (Ishant Sharma)। তাঁর সেই পুরনো ইনস্টাগ্রাম পোস্টে স্যামিকে ‘কালু’ বলে সম্বোধন করেছেন তিনি।

Advertisement

২০১৪ সাল। তখন সানরাইজার্সের হয়ে খেলতেন স্যামি, ইশান্তরা। এই বছরই ১৪ মে ইশান্ত শর্মার একটি পুরনো ইনস্টাগ্রাম পোস্ট নিয়েই যত বিতর্ক। সেখানে তিনি একটি ছবি পোস্ট করেছেন। তাতে তিনি ছাড়াও রয়েছেন ভারতীয় সতীর্থ ভুবনেশ্বর কুমার, ড্যারেন স্যামি এবং ডেল স্টেইন। সেই ছবির ক্যাপশনে ইশান্ত লিখছেন, ‘আমি, ভুবি, কালু এবং গান সানরাইজার্স!’ স্যামির প্রতি বর্ণবিদ্বেষের অভিযোগে চাঞ্চল্য ছড়াতেই ইশান্তের পুরনো পোস্ট ফের ভাসিয়ে তুলেছেন অনুরাগীরা। ইশান্তের কৃতকর্মের জন্য অনেকেই তাঁকে পোস্টটি ডিলিট করে স্যামির কাছে ক্ষমা চাইতে বলেছেন। তবে এখনও এই ঘটনায় ইশান্ত বা সানরাইজার্স টিমের বাকি ক্রিকেটারদের তরফে কোনও বক্তব্য পাওয়া যায়নি। তবে বিষয়টি বেশ গুরুতর বলে মনে করছেন ক্রিকেট বিশেষজ্ঞরা। এ ব্যাপারে সরাসরি এখনও কোনও মন্তব্য করেনি বিসিসিআই। স্যামির অভিযোগ নিয়ে অনেকেই কিন্তু ইতিমধ্যে বোর্ডের হস্তক্ষেপ দাবি করেছেন।

[আরও পড়ুন: ‘হায়দরাবাদ ড্রেসিংরুমে বর্ণবিদ্বেষের মুখে পড়েছি, ক্ষমা চাইতে হবে!’ ভিডিও পোস্ট করে তোপ স্যামির]

প্রসঙ্গত, মার্কিন মুলুকে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের পুলিশি নির্যাতনে খুনের ঘটনায় উত্তাল হয়েছে গোটা বিশ্ব। ঘটনার প্রতিবাদে সরব ক্রীড়াদুনিয়া। কৃষ্ণাঙ্গ হত্যার নিন্দা করতে গিয়ে ক্যারিবিয়ান তারকা ক্রিস গেইল জানিয়েছিলেন, শুধু ফুটবলারই নয়, ক্রিকেটারদেরও বর্ণবৈষম্যের শিকার হতে হয়। অসহনীয় অভিজ্ঞতার কথা প্রকাশ্যে আনেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার ডোড্ডা গণেশও। জানিয়েছিলেন, গায়ের রঙের জন্য কটাক্ষের শিকার হতে হয়েছে তাঁকেও। সত্যিটা জানার পর ক্ষোভ উগরে দেন স্যামিও। জানিয়েছিলেন, ২০১৩-১৪ সালে আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদের হয়ে খেলার সময় বর্ণবিদ্বেষের শিকার হন। তিনি একা নয়, শ্রীলঙ্কান তারকা থিসারা পেরেরাকেও কটাক্ষ করা হত। ‘কালু’ বলে সম্বোধন করা হত তাঁদের। হিন্দি ভাষায় কটাক্ষ করায় সেই শব্দের সঠিক মানে বুঝতে পারতেন না তাঁরা। তবে দিন তিনক আগে এর অর্থ জানতে পারার পরই রেগে যান স্যামি। এবার তিনি একটি ভিডিও পোস্ট করে নিজের অভিযোগ আরও জোরাল করলেন।

[আরও পড়ুন: ঘরোয়া ক্রিকেটেও গায়ের রং নিয়ে চলে কটাক্ষ, বর্ণবৈষম্য নিয়ে মুখ খুললেন ইরফান পাঠান]

The post ইনস্টাগ্রাম পোস্টে স্যামিকে ‘কালু’ বলে সম্বোধন, ইশান্তের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের জোরাল প্রমাণ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement