shono
Advertisement

দিল্লিতে বানচাল আত্মঘাতী হামলার ছক, ধৃত আফগানিস্তান ফেরত ISIS দম্পতি

মুসলিম যুবক ও যুবতীদের হিংসা ছড়ানোর জন্য উসকানি দিচ্ছিল তারা। The post দিল্লিতে বানচাল আত্মঘাতী হামলার ছক, ধৃত আফগানিস্তান ফেরত ISIS দম্পতি appeared first on Sangbad Pratidin.
Posted: 07:10 PM Mar 08, 2020Updated: 07:28 PM Mar 08, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তর-পূর্ব দিল্লিতে হওয়া সাম্প্রদায়িক অশান্তির ঘা এখনও শুকোয়নি। এখনও শিব বিহার বা যুমনা বিহারের বিভিন্ন ড্রেন থেকে উদ্ধার হচ্ছে মানুষের পচাগলা মৃতদেহ। খোদ দেশের রাজধানীতে চারদিন ধরে চলা হিংসার ঘটনার জেরে ঘরে-বাইরে সমালোচিত হচ্ছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। বিরোধীরা সবাই তাঁর পদত্যাগ দাবি করেছে। হিংসা ঠেকাতে ব্যর্থ হওয়ার জন্য বদল করা হয়েছে দিল্লির পুলিশ কমিশনারও। দেশজুড়ে সবাই যখন দিল্লি পুলিশের দক্ষতা ও কর্ম তৎপরতা নিয়ে প্রশ্ন তুলেছেন, তীব্র ভাষায় তাদের সমালোচনা করছেন। তখনই বড়সড় আত্মঘাতী হামলার ছক বানচাল করে ইসলামিক স্টেট (ISIS) জঙ্গি সংগঠনের সঙ্গে যুক্ত এক কাশ্মীরি দম্পতিকে ধরল দক্ষিণ দিল্লির পুলিশ। ধৃতরা হল জাহানজেব সামি ও তার স্ত্রী হিনা বাসির বেগ। আজ সকালে তাদের জামিয়া নগর থেকে ধরা হয়।

Advertisement

দিল্লি পুলিশ সূত্রে জানা গিয়েছে, আদতে কাশ্মীরের বাসিন্দা ওই দম্পতি কয়েকমাস আগে আফগানিস্তান থেকে ফিরেছিল। সেখানকার খোরাসান প্রদেশে থাকা ISIS জঙ্গিদের সঙ্গে নাশকতা ছড়ানোর কাজ করত। কয়েকমাস আগে দিল্লিতে এসে ওখলা বিধানসভার অন্তর্গত জামিয়া নগরে আশ্রয় নেয় তারা। এরপর সংশোধিত নাগরিকত্ব আইন নিয়ে বিক্ষোভ শুরু হলে তাতে যোগ দিয়ে সাধারণ মানুষকে সরকারের বিরুদ্ধে খেপিয়ে তোলার চেষ্টা করে। মুসলিম যুবক-যুবতীদের ভুল বুঝিয়ে হিংসা ছড়াতে উৎসাহিত করে। তাদের আশ্রয়স্থলের কাছে থাকা জামিয়া বিশ্ববিদ্যালয়ের বহু পড়ুয়ার সঙ্গে যোগাযোগ করে সরকারবিরোধী আন্দোলনের জন্য প্রভাবিত করে। সম্প্রতি কিছু যুবক-যুবতীকে উসকানি দিয়ে দিল্লিতে আত্মঘাতী হামলা চালানোর ছক কষছিল। কিন্তু, সেই পরিকল্পনা আর সফল হল না। তার আগেই দিল্লি পুলিশের হাতে ধরা পড়তে হল ওই সন্ত্রাসী দম্পতিকে।

[আরও পড়ুন: ২ কোটিতে প্রিয়াঙ্কা গান্ধীর ছবি কেনেন ইয়েস ব্যাংকের কর্ণধার, প্রকাশ্যে চাঞ্চল্যকর তথ্য]

 

তদন্তকারী আধিকারিকরা জানিয়েছেন, দিল্লিতে আসার পর একটি বেসরকারি একটি কোম্পানি চাকরি নিয়েছিল সামি। আর মহিলা আর পড়ুয়াদের উসকে হিংসা ছড়ানোর চেষ্টা করছিল তার স্ত্রী। এর জন্য দু’জনে মিলে ‘ভারতীয় মুসলিম ঐক্য (Indian Muslims unite)’ নামে একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মও তৈরি করে। আর তার সাহায্যে সংশোধিত নাগরিকত্ব আইন ও জাতীয় নাগরিক পঞ্জির বিরোধিতা আন্দোলন সংগঠিত করার পাশাপাশি হিংসা ছড়ানোরও কাজ চালাচ্ছিল।

[আরও পড়ুন: CAA বিক্ষোভকারীদের ছবি প্রকাশের জের, যোগী সরকারকে তুমুল ভর্ৎসনা হাই কোর্টের]

The post দিল্লিতে বানচাল আত্মঘাতী হামলার ছক, ধৃত আফগানিস্তান ফেরত ISIS দম্পতি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement