shono
Advertisement

মানেকার বিরুদ্ধে মানহানির মামলা ইসকনের, ১০০ কোটির খেসারত দাবি

ইসকনকে 'দেশের সবচেয়ে বড় প্রতারক' বলেছিলেন বিজেপি নেত্রী।
Posted: 04:21 PM Sep 29, 2023Updated: 04:22 PM Sep 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইসকনের বিরুদ্ধে বিস্ফোরক অভিযোগ করেছিলেন বিজেপি সাংসদ মানেকা গান্ধী। তাঁর দাবি, দেশের সবচেয়ে বড় প্রতারক সংস্থা হল ইসকন (ISKCON)। এবার তাঁর বিরুদ্ধে ১০০ কোটি টাকার মানহানির মামলা করল সংস্থাটি। আগেই ইসকন জানিয়েছিলেন, মানেকা যে অভিযোগ করেছে তা ‘ভিত্তিহীন ও মিথ্যে’। এবার দায়ের করল মামলা।

Advertisement

ঠিক কী বলেছিলেন মানেকা? ইসকনের বিরুদ্ধে একটি ভিডিওয় তাঁকে বলতে শোনা গিয়েছে, ”ইসকন দেশের মধ্যে সবচেয়ে বড় প্রতারক। ওরা গৌশালা চালায় এবং সরকারের থেকে সুবিধা নেয়।” এরপর তিনি অন্ধ্রপ্রদেশে ইসকনের অনন্তপুর গৌশালা পরিদর্শনের অভিজ্ঞতার কথা সকলকে বলেন। জানান, সেখানে তিনি যত গরু দেখেছেন সব কটিই দুগ্ধবতী। একটিও এমন কোনও গরু ছিল না যারা দুধ দেয় না। কোনও বাছুরও ছিল না। মানেকার (Maneka Gandhi) কথায়, ”তার মানে বাকিদের বিক্রি করে দেওয়া হয়েছে। ইসকন কসাইদের কাছে গরুগুলিকে বিক্রি করে দেয়। ওরা যতটা করে এমন আর কোনও সংস্থা করে না। এরপর ওরা রাস্তায় গিয়ে ‘হরে রাম হরে কৃষ্ণ’ গায়। বলে বেড়ায় ওদের সমস্ত জীবন দুধের উপরে নির্ভরশীল। সম্ভবত, এত বেশি বাছুর অন্য কোনও সংস্থাই বিক্রি করে না।”

[আরও পড়ুন: ‘তৃণমূল মারতে এলে পালটা মার দিন, প্রয়োজনে সুপ্রিম কোর্ট পর্যন্ত যাব’, হুঙ্কার সুকান্তর]

তাঁর এই দাবি উড়িয়ে ইসকনের মুখপাত্র যুধিষ্ঠির গোবিন্দ দাস দাবি করেন, ”গরু ও ষাঁড়দের সারা জীবন ধরেই সেবা করা হয় এখানে। কখনওই তাদের কসাইদের কাছে বেচে দেওয়া হয় না।” এবার দায়ের হল মানহানির মামলা। ইসকনের দাবি, মানেকার এমন মন্তব্য দুর্ভাগ্যজনক। এবং তা সংস্থাটির ভক্ত সম্প্রদায়ের ভাবাবেগে আঘাত করেছে।

ইসকনের ভাইস প্রেসিডেন্ট রাধারমণ দাস বলেছেন, ”একজন সাংসদ তথা প্রাক্তন মন্ত্রী কী করে কোনও প্রমাণ ছাড়াই এমন কথা বলতে পারেন ইসকনকে নিয়ে? উনি বলছেন, উনি নাকি অনন্তপুরের গৌশালায় গিয়েছিলেন। কিন্তু সেখানকার লোকজন মনে করতে পারছে না কেব বিজেপি নেত্রী সেখানে গিয়েছিলেন। অর্থাৎ বাড়িতে বসেই তিনি এমন সব মনগড়া অভিযোগ করেছেন।”

[আরও পড়ুন: কানের অস্ত্রোপচার করতে গিয়ে শিশুমৃত্যু! বর্ধমান মেডিক্যালের ২ চিকিৎসকের বিরুদ্ধে থানায় পরিবার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement