shono
Advertisement

কোয়াড মঞ্চে ‘ক্রিকেট কূটনীতি’, অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীকে কোহলির সই করা ব্যাট উপহার জয়শংকরের

কোয়াড গোষ্ঠীর বৈঠয়েক যোগ দিতে অস্ট্রেলিয়া গিয়েছেন বিদেশমন্ত্রী।
Posted: 08:18 AM Feb 12, 2022Updated: 08:18 AM Feb 12, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রীকে বিরাট কোহলির সই করা ব্যাট উপহার দিলেন এস জয়শংকরের। কোয়াড (QUAD) মঞ্চে ভারতের ‘ক্রিকেট কূটনীতি’ ক্যানবেরা ও নয়াদিল্লিকে আরও কাছাকাছি নিয়ে এসেছে বলেই মত বিশ্লেষকদের।

Advertisement

[আরও পড়ুন: ৯ ঘণ্টার বৈঠকেও কাটল না মেঘ, ভেস্তে গেল ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনা]

শুক্রবার ঐতিহাসিক মেলবোর্নে স্টেডিয়াম দেখতে যান ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। সেখানেই অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মারিসে পাইনকে বিরাট কোহলির সই করা ব্যাট উপহার দেন তিনি। তারপর চিনের প্রতি ইঙ্গিতে কটাক্ষ করে নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, “এটি সততা ও খেলার নিয়ম মেনে চলার একটি বার্তা।”এদিকে, প্রশান্ত-মহাসাগরীয় অঞ্চলে চিনা আগ্রাসন রুখতে কৌশলগত অবস্থান মজবুত করে অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী পিটার দুত্তনের সঙ্গেও বৈঠক করেন জয়শংকর। বৈঠক নিয়ে নিজের টুইটার হ্যান্ডেলে জয়শংকর লেখেন, “প্রতিরক্ষা ও নিরাপত্তা ভারত-অস্ট্রেলিয়া সম্পর্কের দু’টি সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ।”

শুক্রবার অস্ট্রেলিয়ায় বৈঠকে বসেন কোয়াড গোষ্ঠীর (QUAD) বিদেশমন্ত্রীরা। ওই বৈঠকে যোগ দিতে ১০ ফেব্রুয়ারি থেকে চারদিনের অস্ট্রেলিয়া সফরে যান জয়শংকর। বৈঠকে উপস্থিত রয়েছেন উদ্যোক্তা অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী মারিসে পাইন, আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন ও জাপানের বিদেশমন্ত্রী হায়াশি ইওশিমাসা।

গতকাল কোয়াড আলোচনায় আন্তর্জাতিক জলরাশি, করোনা টিকা ও বিশ্বে শান্তি বজায় রাখা-সহ একাধিক বিষয়ে কথা হয় কোয়াড প্রতিনিধিদের মধ্যে। একইসঙ্গে, মেলবোর্নের বৈঠকে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে স্বাধীনতা বজায় রাখা ও আগ্রাসন রোখার বিষয়েও একমত হয়েছেন তাঁরা। সেখানেই ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর স্পষ্ট ভাষায় বলেন, সার্বভৌমত্ব, অখণ্ডতা ও স্বাধীনতাকে সম্মান জানিয়ে তৈরি আন্তর্জাতিক নীতির প্রতি আস্থা ও সম্মান জানিয়ে সেই দিশায় পদক্ষেপ করা উচিত। তাঁর বক্তব্যে, দক্ষিণ চিন সাগর ও লাদাখ নিয়ে চিনকে খোঁচা দেওয়া হয়েছে সেটা স্পষ্ট বলেই মনে করছেন বিশ্লেষকরা।

উল্লেখ্য, ভারত, আমেরিকা, জাপান ও অস্ট্রেলিয়া এই চার দেশকে নিয়ে গঠিত হয়েছে কোয়াড গোষ্ঠী। মূলত, চিনকে নজরে রেখেই এই জোট তৈরি হয়েছে। তবে করোনা মহামারীর বিরুদ্ধেও নেমেছে কোয়াড। ভারতের উৎপাদনী শক্তিকে কাজে লাগিয়ে গোটা বিশ্বে ভ্যাকসিন পৌঁছে দিয়ে ‘টিকা কূটনীতি’তে বেজিংকে টেক্কা দেওয়ার পদক্ষেপ করছে এই জোট। একইসঙ্গে কৌশলগত অবস্থান মজবুত করে চিনকে চাপে রাখতে এই জোট পদক্ষেপ করছে।

[আরও পড়ুন: করোনাবিধি নিয়ে আরও তীব্র বিক্ষোভ, বিপর্যস্ত কানাডা-আমেরিকা সীমান্ত বাণিজ্য]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement