shono
Advertisement

অযোধ্যা রায়ের বিরোধিতা, প্রথম রিভিউ পিটিশন দাখিল মুসলিম সংগঠনের

গত ৯ নভেম্বর অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। The post অযোধ্যা রায়ের বিরোধিতা, প্রথম রিভিউ পিটিশন দাখিল মুসলিম সংগঠনের appeared first on Sangbad Pratidin.
Posted: 05:05 PM Dec 02, 2019Updated: 05:14 PM Dec 02, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুলসিম ওয়াকফ বোর্ড আগেই সিদ্ধান্ত নিয়েছিল, অযোধ্যা মামলায় সু্প্রিম রায়ের বিরুদ্ধে আর কোনও আবেদন জানানো হবে না। কিন্তু উলটো পথে হাঁটল জামায়েত উলেমা-ই-হিন্দ। শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে সোমবারই রিভিউ পিটিশন দাখিল করল এই সংগঠন।

Advertisement

গত ৯ নভেম্বর অযোধ্যার বিতর্কিত জমি নিয়ে ঐতিহাসিক রায় দিয়েছিলেন সুপ্রিম কোর্টের তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। বিতর্কিত ২.৭৭ একর জমির মালিকানা পায় রামলালা। সেখানে রাম মন্দির তৈরির নির্দেশ দেন তিনি। সেই সঙ্গে মুসলিম ওয়াকফ বোর্ডকে মসজিদ তৈরির জন্য অযোধ্যাতেই আলাদা পাঁচ একর জমি দেওয়ার নির্দেশ দেন কেন্দ্রকে। সেই রায় ঘোষণার পর এই প্রথম কোনও সংগঠন এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে রিভিউ পিটিশন জমা দিল।

[আরও পড়ুন: প্রিয়াঙ্কা চোপড়ার নামে জয়ধ্বনি, কংগ্রেস নেতার বক্তব্যে হাসির রোল নেটদুনিয়ায়]

জামায়েত উলেমা-ই-হিন্দের প্রধান মৌলানা আরশাদ মাদানি আগেই জানিয়েছিলেন, মুসলিমদের একটা বড় অংশ শীর্ষ আদালতের রায়ের বিরুদ্ধে আবেদন জানাতে ইচ্ছুক। তিনি বলেন, “রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দাখিল করার অধিকার আদালাতই আমাদের দিয়েছে। সেটা আমরা প্রয়োগ করব।” সঙ্গে জুড়ে দেন, “বিতর্কটা ছিল মন্দির ভেঙে মসজিদ তৈরি হয়েছে কি না, তা নিয়ে। কিন্তু সুপ্রিম কোর্টে জানিয়ে দেয়, বাবরি মসদিজ মন্দির ভেঙে গড়ে তোলা হয়নি। সেক্ষেত্রে মুসলিমদের দাবি প্রমাণিত হয়েছে। কিন্তু চূড়ান্ত রায় ছিল তার বিপরীত।” আর এই যুক্তি থেকেই তাঁরা রিভিউ পিটিশন জমার সিদ্ধান্ত নেন।

গত মাসেই বৈঠকের পর মুসলিম ওয়াকফ বোর্ড জানিয়ে দিয়েছিল, সুপ্রিম কোর্টের রায় নিয়ে তাদের কোনও আপত্তি নেই। তাই রিভিউ করা হবে না। কিন্তু সুপ্রিম কোর্ট যে পাঁচ একর জমির কথা বলেছে, তা গ্রহণ করা হবে কি না, এ নিয়ে এখনও তারা কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি। তবে জামায়েত উলেমা-ই-হিন্দ একা নয়, অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডও রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন জমা দিতে পারে বলে শোনা যাচ্ছে।

[আরও পড়ুন: নিষিদ্ধপল্লির ওষুধ এবার সাধারণের নাগালে, আসছে যুগান্তকারী এইডস প্রতিরোধক]

The post অযোধ্যা রায়ের বিরোধিতা, প্রথম রিভিউ পিটিশন দাখিল মুসলিম সংগঠনের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement