shono
Advertisement

একই দিনে ভোট, পিছোতে পারে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স প্রবেশিকা পরীক্ষা

ক্ষুব্ধ অভিভাবকরা। The post একই দিনে ভোট, পিছোতে পারে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স প্রবেশিকা পরীক্ষা appeared first on Sangbad Pratidin.
Posted: 04:07 PM Mar 11, 2019Updated: 04:07 PM Mar 11, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভোট ঘোষণার সময় মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছিলেন, ভোটের সূচি তৈরি করার সময় বিভিন্ন রাজ্যের বোর্ডের পরীক্ষা, কেন্দ্রীয় বোর্ডের পরীক্ষা এবং বিভিন্ন রাজ্যের স্থানীয় উৎসব বা কোনও সম্প্রদায়ের উৎসবের কথা মাথায় রাখা হয়েছে। কিন্তু সূচি ঘোষণার পরই দেখা যাচ্ছে, সেই প্রক্রিয়ায় বড়সড় গলদ রয়ে গিয়েছে। একদিকে যেমন রমজান মাসে ভোট হওয়া নিয়ে বিতর্ক হচ্ছে, অন্যদিকে তেমনি ভোটের দিনে পড়ছে গুরুত্বপূর্ণ বোর্ডের পরীক্ষাও।

Advertisement

[৭ দফার ভোটে তৃণমূলের ‘দফারফা’! নির্বাচনী নির্ঘণ্টে খুশি বিজেপি]

সাত দফার এই লোকসভা নির্বাচন আগামী ১১ এপ্রিল থেকে শুরু হবে। শেষ দফার নির্বাচন হবে ১৯ মে। ওই পর্বে এ রাজ্যেরও বেশ কয়েকটি কেন্দ্রে ভোট হবে। শেষ দফার এই ভোট নিয়েই তৈরি হয়েছে জটিলতা। কারণ, ওই দিন অর্থাৎ ১৯ মে জয়েন্টের অ্যাডভান্স প্রবেশিকা পরীক্ষা। আর পরীক্ষার এই সূচি পূর্বনির্ধারিত। জয়েন্ট এন্ট্রাস অ্যাডভান্স পরীক্ষা নেওয়া হয় তথ্য প্রযুক্তি ক্ষেত্রে দেশের সেরা প্রতিষ্ঠানগুলিতে ভরতির জন্য। আইআইটির মতো গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের জন্য যে পরীক্ষা নেওয়া হয়, সেই পরীক্ষার সূচির সঙ্গে ভোটের সূচি কী করে মিলল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। অভিভাবকদের একাংশ কমিশনের ভূমিকাকেই কাঠগড়ায় তুলছেন। পরীক্ষার তারিখ জানা থাকা সত্ত্বেও ১৯ মে কেন ভোটগ্রহণ করা হচ্ছে তা নিয়ে প্রশ্ন তুলছেন তাঁরা।

[একাধিক নতুন মুখ তৃণমূলের প্রার্থীতালিকায়, কাদের থাকার সম্ভাবনা?]

১৯ মে গোটা দেশের আটটি রাজ্যের মোট ৫৯ টি আসনে ভোটগ্রহণ হবে। বলা বাহুল্য, ভোটের দিনে পরীক্ষা দিতে সমস্যায় পড়তে পারেন পরীক্ষার্থীরা। তাছাড়া নিরাপত্তার ব্যাপারাটাও খেয়াল রাখতে হবে। সেদিক থেকে দেখতে গেলে একই দিনে ভোট এবং পরীক্ষা হওয়া কার্যত অসম্ভব। তাই, সম্ভবত ১৯ মে জয়েন্ট এন্ট্রান্সের অ্যাডভান্স প্রবেশিকা পরীক্ষা বাতিল করা হতে পারে। উল্লেখ্য, রমজান মাসে ভোট হওয়া নিয়ে আগে থেকেই বিতর্ক চলছে। কমিশনের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করেছে একাধিক বিরোধী দল। এবার পরীক্ষার এই তারিখ নিয়েও রীতিমতো অসন্তুষ্ট অভিভাবক মহলের একাংশ।

The post একই দিনে ভোট, পিছোতে পারে জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স প্রবেশিকা পরীক্ষা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement