shono
Advertisement

এবার থেকে বাংলাতেও হবে জয়েন্ট, মমতার আন্দোলনের হুঁশিয়ারিতে অবস্থান বদল কেন্দ্রের

কবে থেকে কার্যকর নয়া নিয়ম? The post এবার থেকে বাংলাতেও হবে জয়েন্ট, মমতার আন্দোলনের হুঁশিয়ারিতে অবস্থান বদল কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.
Posted: 08:49 AM Nov 29, 2019Updated: 12:19 PM Nov 29, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (মেইন) পরীক্ষার প্রশ্নপত্র এবার বাংলাতেও হবে। জাতীয় পরীক্ষা সংস্থা তথা এনটিএ-কে এমনই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রক। তবে, ২০২০-তে বাংলায় এই পরীক্ষা চালু হচ্ছে না। কারণ, ২০২০-র পরীক্ষার আগে যথেষ্ট সময় আর নেই। ২০২১ থেকে জয়েন্টের মেইনের প্রশ্নপত্র বাংলা-সহ ১১টি ভাষায় হবে।

Advertisement

সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় ইংরাজি ও হিন্দি ভাষায় প্রশ্নপত্র তৈরি হত। পরীক্ষার্থীরাও এই দুটি ভাষাতেই উত্তর দিতে পারেন। তবে আঞ্চলিক ভাষায় পরীক্ষা দেওয়ার সুযোগ করে দেয় ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা NTA। তাই সেক্ষেত্রে আঞ্চলিক ভাষা হিসাবে স্থান পেয়েছে গুজরাটি। আঞ্চলিক ভাষাগুলির মধ্যে শুধু গুজরাটিকে কেন প্রাধান্য দেওয়া হয়েছে, তা নিয়ে প্রশ্ন তুলেছে তৃণমূল। এছাড়া বাম, কংগ্রেস-সহ অন্যান্য বিরোধীরাও কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে গর্জে ওঠে। টুইটে বিরোধিতার সুর চড়িয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যুব তৃণমূলের তরফে পথে নেমে আন্দোলনও করা হয়। সিদ্ধান্ত প্রত্যাহার না হলে আরও ব্যাপক আন্দোলন হবে বলেও জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী।  পালটা যদিও সুর চড়িয়েছিলেন বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ। তৃণমূলের বিরোধিতা করে তিনি বলেন, ‘বাংলার সরকারি স্কুলে পড়ে জয়েন্ট দেওয়া যায় নাকি?’ আর বিজেপি রাজ্য সভাপতির এই মন্তব্যকে নিয়ে ওঠে সমালোচনার ঝড়। কীভাবে একজন বাংলার নেতা ভাষা নিয়ে একথা বলতে পারেন সে প্রশ্নও মাথাচাড়া দিতে শুরু করে।

[আরও পড়ুন: শনিবার রাত থেকে রবিবার সকাল পর্যন্ত হাওড়ায় বন্ধ থাকবে ট্রেন চলাচল]

হাজারও সমালোচনার মাঝে নড়েচড়ে বসে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রক। জাতীয় পরীক্ষা সংস্থা তথা এনটিএ-কে এমনই নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রক। তবে, ২০২০-তে বাংলায় এই পরীক্ষা চালু হচ্ছে না। কারণ, ২০২০-র পরীক্ষার আগে যথেষ্ট সময় আর নেই। ২০২১ থেকে জয়েন্টের মেইনের প্রশ্নপত্র বাংলা-সহ ১১টি ভাষায় হবে। এই ক্ষেত্রেও বৃহস্পতিবার বড় জয় হল মমতা বন্দ্যোপাধ্যায়ের।

The post এবার থেকে বাংলাতেও হবে জয়েন্ট, মমতার আন্দোলনের হুঁশিয়ারিতে অবস্থান বদল কেন্দ্রের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement