shono
Advertisement

JNU কাণ্ডের প্রতিবাদে ‘স্বাধীন কাশ্মীরের’দাবি, মিছিলে ভারত বিরোধী পোস্টার

ঘটনার তীব্র নিন্দা করেছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস। The post JNU কাণ্ডের প্রতিবাদে ‘স্বাধীন কাশ্মীরের’ দাবি, মিছিলে ভারত বিরোধী পোস্টার appeared first on Sangbad Pratidin.
Posted: 10:44 AM Jan 07, 2020Updated: 12:01 PM Jan 07, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার ভারত বিরোধী পোস্টার নিয়ে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের সমর্থনে মিছিল। পাকিস্তান নয়, ঘটনাটি ঘটেছে খোদ বাণিজ্যনগরী মুম্বইয়ের বুকে। শহরের একটি প্রতিবাদ মিছিলে ‘স্বাধীন কাশ্মীর’ লেখা পোস্টার দেখা যায়। তারপরই দানা বেঁধেছে বিতর্ক।

Advertisement

সোমবার, JNU কাণ্ডের প্রতিবাদে গেটওয়ে অফ ইন্ডিয়া’র কাছে শুরু হয় বিক্ষোভ। সেখানেই এক মহিলার হাতে দেখা যায় ভারত বিরোধী পোস্টার। সেটিতে কাশ্মীরকে স্বাধীন করার দাবি জানানো হয়েছিল। ওই ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পরই দেখা দিয়েছে তীব্র বিতর্ক। প্রতিবাদে সরব হয়েছেন নেটিজেনরা। প্রতিবাদের নামে দেশের সার্বভৌমত্বে আঘাত করা কি আদৌ যুক্তিযুক্ত? উঠছে এমন প্রশ্ন। একের পও এক টুইটে ওই মহিলা প্রতিবাদকারীকে তুলোধোনা করেছেন অনেকেই।

এদিকে, বিক্ষোভ মিছিলে ভারত বিরোধী পোস্টার দেখা দেওয়ার ঘটনায় স্বতঃপ্রণোদিতভাবে  মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন ডিসিপি সংগ্রামসিং নিশানদার। শিব সেনা নেতা সঞ্জয় রাওয়াতও সাফ বলেছেন, ভারত থেকে কাশ্মীরকে বিচ্ছিন্ন করার দাবি কখনওই মেনে নেওয়া হবে না। ঘটনার তীব্র নিন্দা করেছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিস। নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লেখেন, “মুম্বইয়ের বুকে এহেন বিচ্ছিন্নতবাদী কার্যকলাপ আমরা কীভাবে সহ্য করব? উদ্ধবজি আপনি কি নাকের তলে ভারত বিরোধী শ্লোগান সহ্য করতে পারবেন?”

উল্লেখ্য, জেএনইউতে পড়ুয়াদের উপর হামলার ঘটনায় এখনও কোনও কিনারা করতে পারেনি পুলিশ। কাউকে গ্রেপ্তার করা তো দূরের কথা, এখনও কাউকে শনাক্তই করা যায়নি। আক্রান্ত পড়ুয়াদের অভিযোগ, এই হামলা চালিয়েছে আরএসএসের ছাত্র সংগঠন অখিল ভারত বিদ্যার্থী পরিষদ। যদি এবিভিপির পালটা দাবি হিংসা উসকে দিয়েছিল বামপন্থী ছাত্র সংগঠনই।

[আরও পড়ুন: পরিকল্পিত আক্রমণ! জেএনইউতে পড়ুয়াদের উপর হামলার দায় নিল ‘হিন্দু রক্ষা দল’]

The post JNU কাণ্ডের প্রতিবাদে ‘স্বাধীন কাশ্মীরের’ দাবি, মিছিলে ভারত বিরোধী পোস্টার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement