shono
Advertisement

গৌরী হত্যার স্মৃতি উসকে ফের গুলিবিদ্ধ সাংবাদিক

বাইকে চেপে এসে অপারেশন হামলাকারীদের।
Posted: 05:53 PM Sep 07, 2017Updated: 12:58 PM Sep 07, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফের আক্রান্ত সংবাদমাধ্যমের প্রতিনিধি। বিহারের আরওয়াল জেলায় গুলিবিদ্ধ হলেন পঙ্কজ মিশ্র নামের এক সাংবাদিক। অভিযোগ রাষ্ট্রীয় সাহারা নামে এক সংবাদপত্রের ওই কর্মীকে দুই বাইক আরোহী গুলি করে।

Advertisement

[গৌরীর পর মৌলবাদীদের হিট লিস্টে লেখিকা অরুন্ধতী রায়!]

গৌরী লঙ্কেশ হত্যাকাণ্ডের ৪৮ ঘণ্টা মধ্যে দেশের আর এক প্রান্তে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভের ওপর আঘাত। গৌরীর মতো একই কায়দায় বাইকে চেপে এসে গুলি। মৃত্যুর সঙ্গে লড়ছে বিহারের সাংবাদিক পঙ্কজ মিশ্র। তাঁকে প্রথমে আরওয়ালের একটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অবস্থার অবনতি হওয়ায় পঙ্কজকে পাঠানো হয় পাটনার মেডিক্যাল কলেজ হাসপাতালে। পুলিশ সূত্রে খবর, বৃহস্পতিবার দুপুরে মোটর বাইকে চেপে আসে দুই দুষ্কৃতী। খুব কাছ থেকে তাঁকে গুলি করা হয়। আরওয়ালের পুলিশ সুপার দিলীপ কুমার জানিয়েছেন এদিন ব্যাঙ্কে গিয়েছিলেন ওই সাংবাদিক। ব্যাঙ্ক থেকে পঙ্কজ মিশ্র ১ লক্ষ টাকা নিয়ে বেরিয়েছিলেন। সেই সময় সাংবাদিকের এলাকার দুই বাসিন্দা গুলি চালায়। তাঁর সঙ্গে থাকা টাকা লুট করে হামলাকারীরা পালিয়ে যায়। তবে এই ঘটনা ব্যক্তিগত শত্রুতার জেরে হয়ে থাকতে পারে বলে পুলিশের অনুমান। তদন্তকারীদের ধারণা লুট করার উদ্দেশে এই হামলার ঘটনা।

[মৃত্যু নেই, প্রয়াণেও অন্যের চোখে আলো ফোটাবেন গৌরী]

এদিন হাসপাতালে জবানবন্দি দেন ওই সাংবাদিক। সূত্রের খবর, পুলিশকে তিনি জানান এই ঘটনায় স্থানীয় এক রাজনৈতিক নেতার হাত রয়েছে। তদন্তকারীদের তাঁর বয়ানের ভিত্তিতে তদন্ত শুরু করেছে। ঘটনায় একজনকে পুলিশ গ্রেপ্তার করেছে। ধৃতের নাম কুন্দন মাহাতো। অভিযুক্ত পঙ্কজের এলাকার বাসিন্দা। এই ঘটনায় তার এক সঙ্গী অম্বিকা মাহাতোকে পুলিশ খুঁজছে। ওই সাংবাদিক নিজের এলাকায় একটি সহায়তা কেন্দ্র চালাতেন। যেখানে গ্রামবাসীদের ফর্ম ফিলাপের মতো কাজে সাহায্য করা হত। রাষ্ট্রীয় সাহারা নামের সংবাদপত্রে রিপোর্টারের কাজ করেন পঙ্কজ। বিহারে গত কয়েক মাসে একাধিক সাংবাদিক খুন হয়েছেন। পরপর এই ঘটনায় মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের ইস্তফা দাবি করেছে।

প্রসঙ্গত, মঙ্গলবার রাতে নিজের বাড়ির সামনে খুন হন সাংবাদিক গৌরী লঙ্কেশ। আরএসএস-এর আদর্শের বিরোধিতার জন্য সুবিদিত ছিলেন তিনি। সাম্প্রদায়িক শক্তির বিরোধিতা করে কড়া সমালোচনা করেছিলেন তিনি। তার জেরেই এই হত্যাকাণ্ড বলে প্রাথমিক অনুমান। ঠিক যে কায়দায় অধ্যাপক কালবুর্গিকে হত্যা করা হয়েছিল, সেই আদলেই খুন হল গৌরী। দাভোলকর, পানসারে হত্যার মতোই আরও একটা খুনের সাক্ষী থাকল দেশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement