shono
Advertisement

দেশের ৫০তম প্রধান বিচারপতি চন্দ্রচূড়, রাষ্ট্রপতি ভবনে নিলেন শপথ

আগামী ২ বছর তিনি এই পদে থাকবেন।
Posted: 11:09 AM Nov 09, 2022Updated: 12:54 PM Nov 09, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের ৫০তম প্রধান বিচারপতি (Chief Justice) হিসেবে শপথ নিলেন ডি ওয়াই চন্দ্রচূড় (DY Chandrachud)। বুধবার সকালে রাষ্ট্রপতি ভবনে তিনি শপথবাক্য পাঠ করেন। তাঁর বাবা ওয়াই ভি চন্দ্রচূড় ছিলেন ভারতের সবচেয়ে বেশিদিন থাকা প্রধান বিচারপতি। প্রায় ৭ বছরেরও বেশি সময় তিনি ওই দায়িত্বে ছিলেন। এবার ছেলে চন্দ্রচূড়ও সেই পদে উন্নীত হলেন।

Advertisement

এন ভি রামানার (NV Ramana) মেয়াদ ফুরনোর পর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হন বিচারপতি ইউ ইউ ললিত (UU Lalit)। গত অক্টোবরেই কেন্দ্রীয় সরকারের তরফে তাঁর কাছে পরবর্তী স্থায়ী প্রধান বিচারপতির নাম জানতে চাওয়া হয়েছিল। তিনি বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নাম প্রস্তাব করেন। সুপ্রিম কোর্টের অন্য বিচারপতিদের উপস্থিতিতে এই চিঠি দেন তিনি। অবশেষে সেই প্রস্তাব মেনে চন্দ্রচূড়কেই নিযুক্ত করা হল দেশের পরবর্তী প্রধান বিচারপতি হিসেবে। ২০২৪ সালের ১০ নভেম্বর পর্যন্ত অর্থাৎ পরবর্তী দু’বছর চন্দ্রচূড়ই থাকবেন দেশের প্রধান বিচারপতি। তাঁর বাবা এই পদে ছিলেন ১৯৭৮ সালের ২২ ফেব্রুয়ারি থেকে ১৯৮৫ সালের ১১ জুলাই পর্যন্ত।

[আরও পড়ুন: ‘মনমোহন সিংয়ের কাছে ঋণী দেশ’, হঠাৎই প্রাক্তন প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা গড়করির মুখে]

১৯৫৯ সালের ১১ নভেম্বর জন্ম চন্দ্রচূড়ের। সুপ্রিম কোর্ট ও বম্বে হাই কোর্টে আইনজীবী হিসেবে প্র্যাকটিস করার পরে ১৯৯৮ সালে ভারতের অতিরিক্ত সলিসিটর জেনারেল হন তিনি। ২০০০ সালে বম্বে হাই কোর্টের বিচারপতি হন। এরপর ২০১৩ সালে এলাহাবাদ হাই কোর্টের (Allahabad High Court) প্রধান বিচারপতি পদে উন্নীত হন চন্দ্রচূড়।

এর তিন বছর পরে ২০১৬ সালের মে মাসে সুপ্রিম কোর্টের বিচারপতির পদে অভিষেক হয় তাঁর। অযোধ্যা মামলার মতো বহু গুরুত্বপূর্ণ মামলায় বেঞ্চের অংশ ছিলেন তিনি। সমকামী সম্পর্ককে অপরাধের আওতা থেকে বের করার ঐতিহাসিক রায়দানকারী বেঞ্চেও ছিলেন চন্দ্রচূড়।

[আরও পড়ুন: অনলাইন রেশন তুলতে গিয়ে লিঙ্ক সমস্যায় জেরবার আমজনতা, কেন্দ্রের দ্বারস্থ রেশন ডিলাররা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement