shono
Advertisement

প্রেমদিবসের সাঁঝবেলা রঙিন হবে কবীর সুমনের ‘ভালবাসার গানে’

‘জাতিস্মর’-এর সুরে মাতবে সববয়সী প্রেমিক যুগল। The post প্রেমদিবসের সাঁঝবেলা রঙিন হবে কবীর সুমনের ‘ভালবাসার গানে’ appeared first on Sangbad Pratidin.
Posted: 09:27 PM Feb 13, 2019Updated: 01:04 PM Feb 14, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  সকাল থেকে সন্ধে, হালকা শীতের আমেজে প্রেম দিবসে ভাসতে প্রস্তুত তিলোত্তমা। ভালবাসার দিনের সন্ধেয় ভালবাসার গানে সব প্রজন্মের প্রেমিক যুগলকে বাঁধতে চলেছেন নাগরিক কবিয়াল। বৃহস্পতিবার নজরুল মঞ্চে সন্ধে ৬টা থেকে বাজবে সুমন-সুর। অনুষ্ঠানের নাম ‘ভালবাসার গানে একক সুমন’। যে কোনও সেলিব্রেশনের মতো ভ্যালেন্টাইনস ডে উদযাপনে কলকাতা লাইভ আয়োজিত এই অনুষ্ঠানের ডিজিটাল পার্টনার sangbadpratidin.in।

Advertisement

ইমনের হেনস্তা কাণ্ডে ফুঁসছে কৃষ্ণনগর, প্রতিবাদে সভা-মৌন মিছিল

নব্বইয়ের মাঝামাঝি সময় থেকে যে কথায়, সুরে আধুনিক বাংলা গানের জগতে নিজের নাম স্থায়ী অক্ষরে লিখে গিয়েছেন তৎকালীন সুমন চট্টোপাধ্যায়, আজকের কবীর সুমন, সেই ‘তোমাকে চাই’ এর সুরে ফের আন্দোলিত হতে চলেছে কলকাতা। সম্প্রতি অবশ্য আধুনিক গানকে কিছুটা সরিয়ে রেখে সঙ্গীতের ভিন্নতর মাত্রায় মনোনিবেশ করেছেন গানপ্রিয় নাগরিকের সত্তরোর্ধ্ব ‘প্রেমিক’। বাংলা খেয়াল নিয়ে প্রাণঢালা চর্চায় মেতেছেন। গত এক বছরে বাংলা খেয়ালকেই আপামর বাঙালি হৃদয়ের কাছে নিয়ে যেতে সচেষ্ট তিনি। ইদানিং তাই নিজেকে ‘শাস্ত্রীয় সঙ্গীতের গোলাম’ পরিচয় দিয়ে সেই লক্ষ্যেই মঞ্চে বারবার হাজির হয়েছেন কবীর সুমন। কিন্তু কোথাও না কোথাও আমবাঙালির কাছে তাঁর ‘তোমাকে চাই’ ইমেজটিই যেন ধ্রুব হয়ে রয়েছে। ভালবাসার দিনে তাই আর কোনও খেয়াল নয়, নয় রাগ সংগীত। তিনি শোনাবেন শুধুই অনুরাগের সুর। শোনাবেন আধুনিক প্রেমের গান। সপ্তাহ খানেক আগে নিজেই নিজের সোশ্যাল মিডিয়ার পাতায় সে কথা ঘোষণা করেছেন।

দিকে দিকে ‘এই বার্তা রটি গেল ক্রমে।’ আর তারপরই শ্রোতামহলে তুমুল উৎসাহ। তাহলে কি আন্তর্জাতিক প্রেম দিবসে শোনা যাবে ‘তোমাকে অভিবাদন, প্রিয়তমা’?  গোলাপ আর রাশি রাশি চকলেট ভরতি সাঁজোয়া গাড়ির ঝাঁক হয়ে প্রেমের সাতসুর হাজির হবে নজরুল মঞ্চ প্রেক্ষাগৃহে?  হয়তো প্রেয়সীর হাত ধরে তখন শ্রোতার আসনে বসে কোনও নবীন কিশোর সুর মিলিয়ে বলে উঠবে – ‘তোমাকে অভিবাদন, প্রিয়তমা’। কবীর কি শোনাবেন ‘কাঙালপনা’ কিম্বা উদাত্ত কণ্ঠে ‘নবধারাজলে স্নান’ করার ডাক দেবেন সেই পরিচিত সুরে? প্রেমদিবসে সন্ধ্যাতারায় সেজে ওঠা শহরের দিকে ছুঁড়ে দেবেন সেই অমোঘ প্রশ্নে – ‘সন্ধে হল, সন্ধে হল/ কখন তুমি আসবে বলো?’ যে প্রশ্নের অনুরণন প্রেমিকের কণ্ঠ থেকে ছড়িয়ে পড়বে অপর গোলার্ধে, যে দেশে সন্ধে হলে রাত ফিকে হয়। জ্বালিয়ে দেবেন সারারাতের জন্য ‘নিবিড়, ধূসর, নীলাভ এক তারা’ ? সন্ধের অবসরে আগের মতোই বলবেন ‘তোমাকে চাই?’ অথবা গাঙুরের জলে মিশিয়ে দেবেন কাবেরি, রাইন, মিসিসিপির স্রোত? কী গাইবেন কবীর সুমন? টানা আড়াই ঘণ্টার অনুষ্ঠানে কোনটাই বা বাদ দেবেন – অনেকদিন ধরে এই গবেষণা চলেছে কবীরের অনুরাগী মহলে। ১৪ ফেব্রুয়ারির সাঁঝবেলায় কেবল মিলিয়ে নেওয়া অনুমান আর গান। হয়তো দিনশেষে সব ধারণা ওলোটপালোট করে দিয়ে ‘বিদায়, পরিচিতা’-র সুরে শ্রোতাদের পৌঁছে দেবেন সেই বিষন্ন জগতে। অথবা হয়তো ‘একা মেয়েটার নরম গালের পাশে প্রহরীর মতো’ রাত জাগাবেন ভালবাসাকে। এবারের প্রেমদিবসে শহর, শহরতলির প্রেমিক যুগলের ভিড় যেন পায়ে পায়ে এগিয়ে যাচ্ছে নজরুল মঞ্চের দিকে। যেখানে আলোয় আলোয় প্রেমিকার জন্য চির অপেক্ষায় বিরাজমান বুড়ো প্রেমিক। তাঁর সেই অপেক্ষার শরিক sangbadpratidin.in -ও, ডিজিটাল পার্টনার হয়ে। য়াঁরা এখনও টিকিট পাওয়ার অপেক্ষায়, তাঁরা আর দেরি করবেন না। https://goo.gl/QzjvA5 লিংকে ক্লিক করে টিকিট বুক করুন এখনই। 

The post প্রেমদিবসের সাঁঝবেলা রঙিন হবে কবীর সুমনের ‘ভালবাসার গানে’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার