shono
Advertisement

জবর খবর, এবার ১৮০ দিনের পিতৃত্বকালীন ছুটি পাবেন সিঙ্গল বাবারা!

কোন সরকারি কর্মীরা পড়বেন এই সুবিধার আওতায়?
Posted: 01:16 PM Jun 10, 2023Updated: 01:16 PM Jun 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্ষমতায় এসেই সিঙ্গল ফাদারদের সুখবর দিল কর্ণাটক সরকার। সে রাজ্যের সরকারি কর্মীরা, যাঁরা একাই সন্তানদের পালন করেন, পিতৃত্বকালীন ছুটি (paternity leave) হিসেবে তাঁরা এবার থেকে ১৮০ দিনের ছুটি পাবেন।

Advertisement

সন্তান জন্মের পর সদ্যোজাতকে বড় করে তোলার জন্য মাতৃত্বকালীন ছুটি পান মহিলারা। কিন্তু যে সন্তানদের কোলেপিঠে মানুষ করার দায়িত্ব নেন বাবারাই, তাঁদের ক্ষেত্রে কী নিয়ম? তাঁরাও কি একইরকম ভাবে অনেকটা সময় কাজ থেকে বিরতির দাবিদার নন? কর্ণাটক সরকার অন্তত মনে করছে, যে পুরুষদের বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছে কিংবা স্ত্রী নেই, তাঁদেরও কর্মক্ষেত্র থেকে অন্তত ছ’মাস ছুটি পাওয়ার অধিকার রয়েছে। আর সেই কারণেই ক্ষমতায় এসে সরকারি পুরুষ কর্মীদের সুখবর দিল সিদ্দারামাইয়া সরকার।

[আরও পড়ুন: মুর্শিদাবাদে কংগ্রেস কর্মী খুনে আটক ২, নিহতের পরিবারের সঙ্গে দেখা করার কথা অধীরের]

শুক্রবারই কর্ণাটক সরকারের তরফে ঘোষণা করা হয়, সদ্যোজাতর দেখভালের জন্য এবার থেকে ১৮০ দিনের পিতৃত্বকালীন ছুটি পাবেন সরকারি চাকরিজীবী সিঙ্গল ফাদাররা। এই সুবিধা পাবেন অবিবাহিত, স্ত্রীহারা এবং বিবাহবিচ্ছেদ হয়ে গিয়েছে, এমন ব্যক্তিরা। তবে এও স্পষ্ট করে দেওয়া হয়েছে, শিশুর দেখভালের জন্য পিতৃত্বকালীন ছুটিতে যদি কোনও ব্যক্তি বিয়ের পিঁড়িতে বসেন, তবে তাঁর সেই ছুটি আর পিতৃত্বকালীন ছুটি হিসেবে গণ্য করা হবে না।

উল্লেখ্য, ২০২০ সালে সিঙ্গল বাবাদের চাইল্ডকেয়ার লিভ বা শিশুর দেখভালের জন্য ছুটির সিদ্ধান্তের কথা ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। এবার কর্ণাটকের সরকারি পুরুষ কর্মীদের মুখে হাসি ফোটালেন সিদ্দারামাইয়া।

[আরও পড়ুন: ‘বাবর, ঔরঙ্গজেবদের মতো হানাদার নন, গডসে ভারতের সুপুত্র’, কেন্দ্রীয় মন্ত্রীর মন্তব্যে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement