shono
Advertisement

কেরলের স্বাস্থ্যমন্ত্রীর মুকুটে আন্তর্জাতিক স্বীকৃতি, ডাকা হল রাষ্ট্রসংঘের সম্মেলনে

রাষ্ট্রসংঘের সম্মেলনে কেরল মডেলকেই তুলে ধরেন স্বাস্থ্যমন্ত্রী। The post কেরলের স্বাস্থ্যমন্ত্রীর মুকুটে আন্তর্জাতিক স্বীকৃতি, ডাকা হল রাষ্ট্রসংঘের সম্মেলনে appeared first on Sangbad Pratidin.
Posted: 08:50 AM Jun 24, 2020Updated: 08:50 AM Jun 24, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাষ্ট্রসংঘের আলোচনা সভায় স্বীকৃতি পেলেন কেরলের স্বাস্থ্যমন্ত্রী কে কে শৈলজা (K K Shailaja)। করোনার বিরুদ্ধে লড়াই চালিয়ে বিশ্বের দরবারে তুলে ধরেছেন কেরলের মডেল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর প্যানেলে ছিলেন শৈলজা। একমাত্র ভারতীয় হিসেবে ওই ওয়েবমিনারে অংশ নেন কেরলের মহিলা স্বাস্থ্যমন্ত্রী।

Advertisement

WHO-এর প্রকাশিত করা একটি বিবৃতিতে বলা হয়েছে, “বিশ্বব‍্যাপী স্বাস্থ্য পরিষেবার সঙ্গে সরাসরি যুক্ত ব‍্যক্তিরা প্রাণের ঝুঁকি নিয়ে নিরন্তর কাজ করে চলেছেন। তাঁদের সম্মান জানাতে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।” ওই ভারচুয়াল আলোচনা সভার মূল বক্তা হিসেবে ছিলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস (Antonio Guterres), এইচ ই-র জেনারেল অ্যাসেমব্লির সভাপতি তিজানি মহম্মদ-বন্দে, ইথিওপিয়ার রাষ্ট্রপতি সাহলে-ওয়ার্ক জেভেডে, হু-র মহাসচিব টেড্রোস অ্যাধনাম ঘেব্রেইসাস, রাষ্ট্রসংঘের অর্থনৈতিক ও সামাজিক বিষয়সমূহের সেক্রেটারি-জেনারেল লিউ ঝেনমিন, রিপাবলিক কোরিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী চিন ইয়ং, বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্য কর্মী বাহিনী বিভাগের ডিরেক্টর জিম ক্যাম্পবেল, নার্সদের আন্তর্জাতিক কাউন্সিলের সভাপতি অ্যানেট কেনেডি এবং আন্তর্জাতিক পাবলিক সার্ভিস কমিটির সাধারণ সম্পাদক রোসা পাভেনেলি। এই তালিকাতেই ছিলেন শৈলজাও।

[আরও পড়ুন:ফ্রোজেন ফুডে লুকিয়ে করোনার বিপদ, শপিং মলে কেনাকাটায় সাবধান করলেন বিশেষজ্ঞরা]

এই সভায় মাত্র সাত মিনিটের বক্তৃতায় নিজের বক্তব্য তুলে ধরার সুযোগ পান কেরলের স্বাস্থ্যমন্ত্রী। কীভাবে নিপা ভাইরাস ঠেকানোর অভিজ্ঞতাকে পুঁজি করেই কেরল সরকার করোনা মহামারী প্রতিরোধের পরিকল্পনা নেয়। সেই অভিজ্ঞাতাই তিনি তুলে ধরেন। টেস্টিং, আইসোলেশনের মতো প্রক্রিয়াগুলিকে কীভাবে শুরু থেকেই জোর দেওয়া হয়, সেই কথা জানান বিশ্বের দরবারে। সেইসঙ্গে তিনি আরও বলেন যে, সরকার রাজ্যের মানুষের ন্যূনতম চাহিদাগুলি মেটানোর চেষ্টা করছেন। রেশন সামগ্রী বাড়িতে পৌঁছে দেওয়া, কমিউনিটি কিচেন গড়ে তোলার মতো কর্মসূচির উল্লেখ করেন।

[আরও পড়ুন:মহম্মদ হাফিজ, ফকর জামান-সহ দু’দিনে করোনায় আক্রান্ত দশ পাক ক্রিকেটার, চাপে সিরিজ]

প্রসঙ্গত, গত জানুয়ারি মাসের শেষে ভারতে সর্বপ্রথম করোনা আক্রান্তের খোঁজ মিলেছিল কেরলেই। চিন থেকে ফেরা এক ছাত্রের শরীরে ভাইরাসের সন্ধান মেলে। তবে দ্রুত হাল ধরায় মার্চের মাঝামাঝি কেরলের সংক্রমণ একেবারে তলানিতে এসে ঠেকেছিল। কিন্তু বন্দে ভারত মিশনে প্রবাসীদের দেশে ফেরা এবং পরিযায়ী শ্রমিকদের ফেরার কারণে ফের বেড়েছে আক্রান্তের সংখ্যা। তবে আক্রান্তের সংখ্যা যাই হোক না কেন কেরল মডেল ইতিমধ্যেই প্রশংসিত হয়েছে ঘরে বাইরে। এবার তার শিরোপায় জুটল আন্তর্জাতিক স্বীকৃতিও।

The post কেরলের স্বাস্থ্যমন্ত্রীর মুকুটে আন্তর্জাতিক স্বীকৃতি, ডাকা হল রাষ্ট্রসংঘের সম্মেলনে appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার