shono
Advertisement

Durga Puja Special Recipe: এবার দশমীতে মিষ্টিমুখ হোক খেজুরের হালুয়ায়, এর পুষ্টিগুণও দারুণ

সহজেই রেঁধে নিতে পারবেন। ঝটপট রেসিপি জেনে নিন।
Posted: 07:41 PM Oct 19, 2023Updated: 07:41 PM Oct 19, 2023

ভোজনরসিক বাঙালির পুজো মানেই পেটপুজো। আর সেই রসনা তৃপ্ত হলে, উদর ‘বাবাজি’র থেকে বেশি খুশি বোধহয় আর কেউ হন না! উৎসবের প্রহর দুয়ারে কড়া নাড়লেই আনন্দের স্বাদ আরও বেশি করে চেটেপুটে নিতে চায় মন। সারা বছর অফিস-বাড়ি সামলে বিশেষ কিছু রান্না করার সুযোগ হয় না। পুজোর দিনগুলোয় পরিবারের জন্য রান্না নিয়ে একটু এক্সপেরিমেন্ট করবেন ভাবছেন? ষষ্ঠী থেকে দশমী জমজমাট মেনুকার্ড-এর জন্য চোখ রাখুন সংবাদ প্রতিদিন ডট ইন-এ। ‘উৎসব-এর উদরপূর্তি’তে আজকের পদ ‘খেজুরের হালুয়া

Advertisement

উপকরণ
শুকনো খেজুর ২ কাপ, দুধ প্রয়োজনমাফিক, সাদা তেল ২ টেবিল চামচ, কিশমিশ ১৫-২০টা, কাজু প্রয়োজনমতো, পেস্তাকুচি ২-৪টে, চিনি গুঁড়ো ১১/২ কাপ, ঘি ৩ টেবিল চামচ, এলাচ গুঁড়ো ২ চিমটে, জায়ফল-জয়িত্রী গুঁড়ো ২ চিমটে, খোয়া প্রয়োজন মতো।

প্রণালী
খেজুর গরম জলে ফুটিয়ে নিন। তা একটু ঠান্ডা করে ঘণ্টা দুয়েক ঠান্ডা জলে চুবিয়ে রাখুন। রুম টেম্পাচারের জলে রাখলেও হবে। ভিতর থেকে বীজ বের করে বাকি অংশটুকু মিক্সিতে গুঁড়িয়ে নিন। গুঁড়োটি দুধ দিয়ে অল্প অল্প পিষে শুকনো একটা মিশ্রণ বানিয়ে নিন। কড়াইয়ে ঘি দিন। সাদা তেলও। তেল গরম হয়ে এলে মাখা মাখা মিশ্রণটি ঢেলে নাড়তে থাকুন। গুঁড়ো চিনি মিশিয়ে আবারও নাড়তে থাকুন। ভাজা ভাজা হয়ে এলে কিশমিশ, কাজু গুঁড়ো আর খোয়া মিলিয়ে ফের নাড়তে থাকুন। সঙ্গে যোগ করুন এক টেবিল চামচ ঘি। এরপর এলাচ গুঁড়ো এবং জয়িত্রী-জায়ফল গুঁড়ো ভাল করে মিশিয়ে গ‌্যাস বন্ধ করে নামিয়ে নিন লালচে রং ধরে এলে। ঠান্ডা হয়ে গেলে পরিবেশ করুন উপরে পেস্তা গুঁড়ো ছড়িয়ে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement