shono
Advertisement

Corona vaccine: ন্যাজাল ভ্যাকসিনের দাম জানাল স্বাস্থ্যমন্ত্রক, জানেন কত খরচ পড়বে?

বুস্টার ডোজ হিসেবে নেওয়া যাবে ন্যাজাল ভ্যাকসিন ইনকোভ্যাক।
Posted: 11:44 AM Dec 27, 2022Updated: 04:12 PM Dec 27, 2022

ক্ষীরোদ ভট্টাচার্য: নতুন করে করোনা ভাইরাস (Coronavirus) ছড়িয়ে পড়েছে দেশে। ইতিমধ্যে বিদেশ ফেরত কয়েকজন আক্রান্ত। তাঁদের শরীরে সাব-ভ্য়ারিয়েন্ট BF.7 রয়েছে কি না, তা বোঝা যাবে জিনোম সিকোয়েন্সিংয়ের পরই। এরই মধ্যে করোনা যুদ্ধে আরও একটি হাতিয়ার এসেছে দেশে। ভারত বায়োটেকের তৈরি ন্যাজাল ভ্যাকসিন (Nasal Vaccine)। গত সপ্তাহেই তা অনুমোদন করেছে স্বাস্থ্যমন্ত্রক। আজ তার দাম নির্ধারণ করল কেন্দ্র। জানা গিয়েছে, জিএসটি-সহ তার দাম পড়বে ১০০০ টাকা। একটি ভায়াল থেকে দু’জন পাবেন ডোজ। মূলত বুস্টার ডোজ হিসেবে এটি ব্যবহার করা যাবে। 

Advertisement

গত শুক্রবার ভারত বায়োটেকের (Bharat Biotech) তৈরি ‘ইনকোভ্যাক’ নামের ন্যাজাল স্প্রে বুস্টার ডোজ হিসেবে প্রয়োগের অনুমোদন পাওয়ার পর থেকেই আমজনতার মনে প্রশ্ন ছিল, সূচবিহীন নাকের ড্রপের দাম কত হবে? শুক্রবার সকালে স্বাস্থ্যমন্ত্রকের সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী, ন্যাজাল ভ্যাকসিনকে বুস্টার ডোজ হিসেবে অনুমোদন দেওয়া হল। বলা হচ্ছে, ওমিক্রনের (Omicron) মতো স্ট্রেনের দাপট রুখতে সক্ষম এই ভ্যাকসিন। পাশাপাশি নতুন করে কোভিডবিধিও জারি করতে চলেছে স্বাস্থ্যমন্ত্রক। কো-উইন (CoWin) ওয়েবসাইটের মাধ্যমে মিলবে বুস্টার ডোজ দেওয়ার প্রক্রিয়া। 

[আরও পডুন: কোভিড মোকাবিলায় পদক্ষেপ, দেশি সংস্থার ওষুধ ‘নিরমাকম’কে ছাড়পত্র দিল WHO]

এই ঘোষণার চারদিনের মধ্যেই সেই দাম নির্ধারণ করে ফেলল কেন্দ্র। জানানো হয়েছে, প্রায় হাজার টাকা দাম পড়বে ন্যাজাল ভ্যাকসিনটির। দুই নাসারন্ধ্রে চার ফোঁটা করে মোট আট ফোঁটায় একটি ডোজ বলে ধরা হবে। সেক্ষেত্রে এই আট ফোঁটার দাম পড়বে জিএসটি-সহ ১০০০ টাকা। তবে সরকারি হাসপাতালে এই দাম পড়বে ৩২৫ টাকা (জিএসটি বাদে) আরও জানা গিয়েছে, ন্যাজাল ভ্যাকসিনের একেকটি ভায়াল থেকে দু’জনকে ডোজ দেওয়া যাবে।

[আরও পডুন: ভাঙল ১৮ বছরের রেকর্ড! ‘উষ্ণ’ ডিসেম্বরে বঙ্গে তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৭ ডিগ্রি বেশি]

টিকাকেন্দ্রগুলিতে ভ্যাকসিন সরবরাহ করার পরই বুস্টার (Booster Dose) হিসেবে ন্যাজাল স্প্রে পাবেন জনসাধারণ। ইঞ্জেকশনের ভয় কিংবা যন্ত্রণাহীন এই টিকা নিতে আগ্রহী বেশিরভাগ মানুষ। আর সম্প্রতি তৈরি হওয়া পরিস্থিতি মোকাবিলায় বুস্টার ডোজ নেওয়ার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement