shono
Advertisement

প্রথমবার লড়েই রাজস্থানের নতুন মুখ্যমন্ত্রী ভজনলাল, কে এই রাজনীতিক?

কেন তাঁকেই বাছল বিজেপি?
Posted: 06:17 PM Dec 12, 2023Updated: 06:17 PM Dec 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভজনলাল শর্মা (Bhajanlal Sharma)। রাজস্থানের (Rajasthan) নতুন মুখ্যমন্ত্রী হিসেবে তাঁকেই বেছে নিয়েছে বিজেপি। স্বাভাবিক ভাবেই জোর জল্পনা রাজনৈতিক মহলে। বাবা বালকনাথ কিংবা বসুন্ধরা রাজে নয়, কাকে বাছল গেরুয়া শিবির? কে এই রাজনীতিক? আসুন জেনে নেওয়া যাক।

Advertisement

ভজনলাল ভরতপুরের বাসিন্দা হলেও সেখানেই তাঁর জেতার সম্ভাবনা নিয়ে সন্দিহান ছিল গেরুয়া শিবির। আর তাই থিঙ্ক ট্যাঙ্ক তাঁকে টিকিট দেয় সাঙ্গনার থেকে। তিনি সেখান থেকেই জয়লাভ করেছেন। প্রথমবার নির্বাচনে লড়ে প্রথমবারই জয়লাভ করেছেন এই আদ্যন্ত সাংগঠনিক মানুষটি। রাজ্যে বিজেপির সাধারণ সম্পাদক হিসেবে সবচেয়ে বেশিদিন দায়িত্বে ছিলেন তিনিই। একেবারে ছাত্র রাজনীতি থেকেই বিজেপির সঙ্গে যুক্ত ভজনলাল। এবিভিপির সদস্য ছিলেন তিনি।

[আরও পড়ুন: উচ্চ প্রাথমিকের ১৪ হাজার শূন্যপদের কাউন্সেলিং বন্ধ নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

পরবর্তী সময়ে রাজ্যে দলের সংগঠনের গুরুত্বপূর্ণ এক মুখ হয়ে ওঠেন ৫৬ বছরের রাজনীতিক। উচ্চবর্ণের নেতা হলেও ‘লো প্রোফাইল’ বজায় রাখেন তিনি। দলের যে কোনও কর্মসূচিতে তাঁকে সবার আগে পাওয়া যায়। এহেন ‘কাজের মানুষ’ ভজনলালে আস্থা রেখে বিজেপি মাস্টারস্ট্রোক খেলল বলে মনে করছে ওয়াকিবহাল মহলের একাংশ।

উল্লেখ্য, মরুরাজ্যে ১৯৯ আসনের মধ্যে ১১৫টি আসনেই জয়লাভ করেছিল বিজেপি (BJP)। কিন্তু মুখ্যমন্ত্রী বাছতে সময় নিচ্ছিল দল। প্রশ্ন উঠছিল, কেন এই বিলম্ব। বিধায়ক বাবা বালকনাথ, কেন্দ্রীয় মন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল, কেন্দ্রীয় মন্ত্রী গজেন্দ্র সিং শেখাওয়াত, কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এবং অবশ্যই ‘রাজমাতা’ বসুন্ধরা রাজে- দাবিদারদের তালিকায় নাম ছিল বেশ কয়েকজনের। তাঁদের বাদ দিয়ে ভজনলালে ভরসা রাখার কারণ কী? মনে করা হচ্ছে, যাঁদের কেন্দ্র করে গোষ্ঠী তৈরি হওয়ার সম্ভাবনা থাকছে তাঁদের সবুজ সংকেত না দিয়ে সকলের কাছে সমাদৃত ভজনলালকে বেছে নেওয়া হল।

[আরও পড়ুন: দিল্লিতে মুখোমুখি মোদি-মমতা, রাজ্যের বকেয়ার দাবিতে বৈঠক আগামী সপ্তাহেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement