shono
Advertisement

আন্দোলনে স্বীকৃতি, মেট্রোর নয়া স্মার্ট কার্ডে স্থান পেল বাংলা

সিকিউরিটি ডিপোজিট, রিফান্ড সংক্রান্ত তথ্যও তিনটি ভাষাতেই লেখা থাকবে। The post আন্দোলনে স্বীকৃতি, মেট্রোর নয়া স্মার্ট কার্ডে স্থান পেল বাংলা appeared first on Sangbad Pratidin.
Posted: 08:08 AM May 05, 2018Updated: 09:11 PM Aug 21, 2018

নব্যেন্দু হাজরা: যাত্রীদের সুবিধার্থে কলকাতা মেট্রো তিন ভাষাতেই চালু করতে চলেছে নয়া স্মার্ট কার্ড। হিন্দি, ইংরেজি এবং বাংলা তিন ভাষাতেই তা পাওয়া যাবে। এতদিন শুধু ইংরেজিতেই পাওয়া যেত এই কার্ড। স্মার্ট কার্ডের মেয়াদ, সর্বনিম্ন কার্ড ব্যালান্স, এবং সিকিউরিটি ডিপোজিট, রিফান্ড সংক্রান্ত তথ্যও তিনটি ভাষাতেই লেখা থাকবে। বিভিন্ন ভাষাভাষীর যাত্রীদের কথা মাথায় রেখেই তিন ভাষাতেই করা হল এই কার্ড। উল্লেখ্য, ইতিমধ্যেই মেট্রো রেলওয়ে, কলকাতা স্টেশনের বিভিন্ন স্থানে নির্দেশ সূচক, বোর্ড, বুকিং কাউন্টারের সামনে ভাড়ার তালিকা সংক্রান্ত বোর্ড লাগানো হয়েছে। এবার ভাড়ার তালিকা সংক্রান্ত ডিসপ্লে বোর্ডও তিনটি ভাষাতেই লাগানো থাকবে।

Advertisement

[দমদম মেট্রো স্টেশনে ফের শ্লীলতাহানি! নীতি পুলিশির প্রতিবাদ জানাতে গিয়ে আক্রান্ত ছাত্রীরা]

উল্লেখ্য, অনেকদিন থেকেই স্মার্ট কার্ডে বাংলা ভাষার ব্যবহারের দাবি উঠছিল| সেই দাবি মেনে নিয়েই এবার নয়া কার্ডটি চালু করল মেট্রো| এছাড়াও সদ্য নিরাপত্তা নিয়েও বড়সড় পদক্ষেপ নিয়েছে মেট্রো রেল| শুক্রবার মেট্রোর জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় মেট্রো স্টেশনগুলিতে বেসরকারি নিরাপত্তারক্ষী মোতায়েনের কথা ঘোষণা করেন| তিনি আরও জানিয়েছিলেন যে স্টেশনগুলিতে নিরাপত্তার জন্য এবার প্রাইভেট সিকিউরিটি এজেন্সি থেকে রক্ষী নিয়োগ করা হবে। পাশাপাশি স্টেশনগুলিতে বসানো হবে অতিরিক্ত সিসিটিভি ক্যামেরা। বর্তমান প্রায় ৫৬১টি সিসিটিভি ক্যামেরা রয়েছে নজরদারির জন্য। আরও ২৫০টি ক্যামেরা আনা হচ্ছে।

প্রসঙ্গত, কয়েকদিন আগেই দমদম মেট্রো স্টেশনে সহযাত্রীদের হাতে আক্রান্ত হয় এক যুগল। হামলাকারীদের মধ্যে অনেকেই ছিলেন প্রবীণ নাগরিক। হামলাকারীদের অভিযোগ, অত্যন্ত ঘনিষ্ঠভাবে কামরায় দাঁড়িয়েছিল ওই যুগল যা অশালীন। এই ঘটনায় আরও একবার মেট্রোর নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। যাত্রীদের একাংশের অভিযোগ, হামলার সময় নীরব দর্শক ছিলেন নিরাপত্তারক্ষীরা। দমদমের মতো ব্যস্ত স্টেশনে এহেন ঘটনায় বয়ে যায় নিন্দার ঝড়। প্রশ্নের মুখে পড়ে মেট্রো কর্তৃপক্ষ। মনে করা হচ্ছে তারপরই এই সিদ্ধান্ত নিয়েছে মেট্রো কর্তৃপক্ষ।

[ভাগাড় কাণ্ডে অভিযান চালিয়ে উদ্ধার ৮০ কেজি পচা মাংস, হাওড়ায় বিক্ষোভ বিজেপির]

The post আন্দোলনে স্বীকৃতি, মেট্রোর নয়া স্মার্ট কার্ডে স্থান পেল বাংলা appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement