shono
Advertisement

বিচারপতি মান্থার এজলাস বয়কট বার অ্যাসোসিয়েশনের, জানেনই না সভাপতি অরুণাভ ঘোষ!

এজলাসের বাইরে অতিরিক্ত নিরাপত্তা মোতায়েনের নির্দেশ দিলেন বিচারপতি মান্থা।
Posted: 12:01 PM Jan 10, 2023Updated: 12:04 PM Jan 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হাই কোর্টে (Calcutta HC) বিচারপ্রক্রিয়া নিয়ে জটিলতা অব্যাহত। সোমবার বিচারপতি রাজাশেখর মান্থার বেঞ্চ বয়কটের ডাক দিয়ে বিক্ষোভ দেখিয়েছিলেন আইনজীবীদের একাংশ। পোস্টার পড়েছিল তাঁর বাড়ি ও আদালতের সামনে। মঙ্গলবার বার অ্যাসোসিয়েশন সিদ্ধান্ত নিয়েছে তাঁর এজলাস বয়কট করার। সেই মর্মে প্রধান বিচারপতির কাছে চিঠিও পৌঁছল। তা দেখে তাজ্জব প্রধান বিচারপতি (Chief Justice) প্রকাশ শ্রীবাস্তব। বার অ্যাসোসিয়েশন কীভাবে এই সিদ্ধান্ত নিল, সেই প্রশ্ন তুলছেন তিনি। এদিকে বার অ্যাসোসিয়েশনের সভাপতি তথা বর্ষীয়ান আইনজীবী অরুণাভ ঘোষ এনিয়ে কিছুই জানেন না বলে দাবি করেছেন। এভাবে বিচারব্যবস্থাকে বিড়ম্বনার মুখে ফেলায় তিনি যথেষ্ট বিরক্তও।

Advertisement

মঙ্গলবার সকালে কলকাতা হাই কোর্ট খোলার পরও কাজে গতি এল না। এদিনও আইনজীবীদের একাংশ বিচারপতি মান্থার এজলাস বয়কটে অনড় থেকে শুনানিতে অংশ না নেওয়ার কথা বলেন। তা নিয়েই জট বাড়ে আরও। প্রধান বিচারপতির কাছে তাঁদের চিঠি পৌঁছয়।

অথচ বার অ্যাসোসিয়েশনের (Bar Association) সভাপতি এসবের কিছুই জানেন না। তাঁর কথায়, ”আমি এসবের বিন্দুবিসর্গ জানি না। আর আদালতের কাজে এভাবে বাধা দেওয়াকে সমর্থনও করি না। কেন একজন বিচারপতির এজলাস বয়কট করতে হবে? তৃণমূলের পক্ষে রায় না দেওয়ার যে অভিযোগ উঠছে, তার জন্য? আমি মনে করি না, এমনটা করা উচিত।” অর্থাৎ বার অ্যাসোসিয়েশনের নামে বিচারপতি মান্থার এজলাস বয়কট নিয়ে যে চিঠি পাঠানো হয়েছে, তার সঙ্গে অরুণাভ ঘোষ (Arunava Ghosh) একমত হলেন না।

[আরও পড়ুন: ঠান্ডার মধ্যেও সোয়েটার পরছেন না কেন? অবশেষে টি-শার্ট নিয়ে মুখ খুললেন রাহুল]

এদিকে, এসবের জেরেও বিচারপতি মান্থা নিজের কাজে অবিচল। বিচারপতি মান্থার মন্তব্য, গুরুত্বপূর্ণ মামলার নির্দেশ তাঁকে দিতেই হবে। তাই যারা সে আসতে চান না অসুবিধা নেই কিন্তু যারা মামলা করতে চান তাদেরকে বাধা দেওয়া যাবে না। প্রয়োজনে এজলাসের বাইরে নিরাপত্তা বাড়াতে হবে। তার জন্য তলব করা হল হাই কোর্টের ওসিকে। তলব করা হল হাইকোর্টে রেজিস্টার জেনারেলকেও। আদালতের নির্দেশ, প্রয়োজনের সবরকম পদক্ষেপ গ্রহণ করতে পারবেন রেজিস্টার জেনারেল। এই নির্দেশ দিয়েছেন বিচারপতি রাজাশেখর মান্থার।

বিচারপতি জানান, ১৩ নম্বর এজলাস অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখানে অনেক গুরুত্বপূর্ণ মামলা রয়েছে। তাই যে সমস্ত আইনজীবী মামলা করতে ইচ্ছুক তাদের যাতে কোনওভাবেই বাধা দান দেওয়া না হয়। তা নিশ্চিত করবেন রেজিস্টার জেনারেল এবং কলকাতা হাইকোর্টের ওসি।

[আরও পড়ুন: মস্কো থেকে গোয়ায় ফেরা বিমানে বোমাতঙ্ক! ২৪৪ জন যাত্রী নিয়ে গুজরাটে জরুরি অবতরণ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement