shono
Advertisement

বাংলায় চিকিৎসার জন্য প্রয়োজন বাড়তি অক্সিজেন, ফের প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

রাজ্যে বেড়েই চলেছে মেডিক্যাল অক্সিজেনের চাহিদা।
Posted: 02:10 PM May 07, 2021Updated: 03:36 PM May 07, 2021

মলয় কুণ্ডু: বিনামূল্যে করোনা ভ্যাকসিনের পর এবার রাজ্যের জন্য প্রয়োজনীয় অক্সিজেন চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi) চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। আগামী কয়েকদিনে এ রাজ্যে অক্সিজেনের প্রয়োজনীয়তা বাড়বে। সেসময় পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ করুক কেন্দ্র। এই আবেদন জানিয়ে প্রধানমন্ত্রীকে চিঠি পাঠান বাংলার মুখ্যমন্ত্রী। তাতে যাবতীয় হিসেবনিকেশের কথাও উল্লেখ করেছেন তিনি। এই মুহূর্তে রাজ্যে প্রতিদিন ৪৭০ মেট্রিক টন অক্সিজেন প্রয়োজন। আগামী ৭-৮ দিনের মধ্যে তার চাহিদা পৌঁছতে পারে ৫৫০ মেট্রিক টনে। তাই সেই বাড়তি অক্সিজেন সরবরাহ করতে হবে কেন্দ্রকেই। চিঠিতে এমনই দাবি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

Advertisement

প্রধানমন্ত্রীকে লেখা মুখ্যমন্ত্রীর চিঠি

করোনার  (Coronavirus) দ্বিতীয় ধাক্কায় এবার সবচেয়ে বেশি সংকট দেখা দিয়েছে অক্সিজেনে। কোভিড রোগীকে সুস্থ করে তোলার অন্যতম উপকরণ এটি। কিন্তু সম্প্রতি দেশজুড়ে বিভিন্ন প্রান্তেই অক্সিজেনের অভাব প্রকট। বাংলায় সেই সমস্যা বিশেষ ছিল না। পর্যাপ্ত অক্সিজেন তৈরি হয় রাজ্যের প্লান্টগুলিতেই। বরং উদ্বৃত্ত অক্সিজেন এতদিন অন্যান্য রাজ্যে রপ্তানিও করেছে বাংলা। তবে এবার আর তা হওয়ার উপায় নেই। প্রতিদিন এখানেও বাড়ছে অক্সিজেনের চাহিদা। যে হারে সংক্রমণ বাড়ছে, তাতে এ রাজ্যে যে পরিমাণ অক্সিজেন তৈরি হয়, তার চেয়ে বেশিই প্রয়োজন হবে বলে মুখ্যমন্ত্রীর ধারণা। তিনি নিজেও আগামী ১৫ দিনের জন্য সকলকে সতর্ক করে দিয়েছেন। তাঁর আশঙ্কা, এই সময়ে আরও বাড়বে করোনা সংক্রমণ। আর তাতেই চিকিৎসার জন্য মেডিক্যাল অক্সিজেনের (MO) চাহিদা আরও বৃদ্ধি পাবে।

[আরও পড়ুন: ফের কলকাতায় গাড়ির বেপরোয়া গতির বলি ১, কসবায় আটক ঘাতক BMW-সহ তিন]

এই অবস্থায় রাজ্যের প্লান্টগুলিতে এত পরিমাণ অক্সিজেন উৎপাদন সম্ভব নয়। তাই কেন্দ্রের কাছে অক্সিজেন চেয়েছে রাজ্য সরকার। এবং সেই বাড়তি অক্সিজেনটুকু থেকে যেন বাংলা বঞ্চিত না হয়, চিঠিতে প্রধানমন্ত্রীকে সেই আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এর আগে একাধিকবার তিনি বিনামূল্যে রাজ্যবাসীকে করোনা টিকা দিতে চান, এ কথা উল্লেখ করে কেন্দ্রের কাছ থেকে ভ্যাকসিন কিনতে চেয়ে চিঠি লিখেছিলেন। আর তৃতীয়বার মুখ্যমন্ত্রী হওয়ার পর বাংলার কৃষকদের জন্য পিএম কিষাণ নিধির টাকা নিয়ে বৃহস্পতিবার মোদিকে চিঠি লিখেছেন মমতা। আর এবার অক্সিজেনের জন্য লিখিত আবেদন পাঠালেন। এবার বাংলার দিকে কেন্দ্র কতটা সাহায্যের হাত বাড়িয়ে দেয়, সেটাই দেখার।

[আরও পড়ুন: ফের বৃষ্টিতে ভিজবে কলকাতা ও তার সংলগ্ন এলাকা, কী জানাল আবহাওয়া দপ্তর?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement