Durga Puja 2021: দুর্গাপুজোকে আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি দেওয়া হোক, UNESCO-র কাছে আবেদন রাজ্যের

08:52 PM Aug 24, 2021 |
Advertisement

স্টাফ রিপোর্টার: দুর্গাপুজো (Durga Puja 2021) মানে শুধুই বাঙালির প্রাণের উৎসব নয়, বিশ্ববাসীর অন্তরের বহিঃপ্রকাশও। নির্দিষ্ট কোনও ধর্ম-বর্ণ বা জাত-পাতের গণ্ডিতে তা আবদ্ধ নয়। আর সেই উৎসবকেই আন্তর্জাতিক উৎসবের স্বীকৃতি পাওয়াতে ফের উদ্যোগী রাজ্য সরকার। বস্তুত এই কারণেই  রাজ্য সরকারের পর্যটন দপ্তর রাষ্ট্রপুঞ্জের শিক্ষা, বিজ্ঞান ও সাংস্কৃতিক সংস্থায় (ইউনেস্কো) বাঙালির শ্রেষ্ঠ উৎসবকে আন্তর্জাতিক স্বীকৃতি দেওয়ার আরজি জানিয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

রাজ্যের পর্যটনমন্ত্রী ইন্দ্রনীল সেনের (Indranil Sen) কথায়, “কলকাতা থেকে জেলা, এমনকি প্রত্যন্ত গ্রামের দুর্গাপুজোকেও সব দিক থেকে বিশ্বের কাছে তুলে ধরছেন মুখ্যমন্ত্রী। পুজো শেষে রেড রোডের কার্নিভ্যাল অন্যতম আকর্ষণীয় অনুষ্ঠান। তাই ইউনেস্কোর (UNESCO) কাছে পর্যটন দপ্তরের আরজি গিয়েছে।”

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1627388165312-0'); });

[আরও পড়ুন: আপনার জীবনে কখন আসবে ভাল সময়, শ্রীকৃষ্ণের এই ৭টি সংকেতেই মেলে উত্তর]

Advertising
Advertising

googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750382106-0'); });
googletag.cmd.push(function() { googletag.display('div-gpt-ad-1628750799038-0'); });

প্রশাসনিক সূত্রের খবর, সম্প্রতি কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের মাধ্যমে এই আবেদন পৌঁছে গিয়েছে যথাস্থানে। সেই আবেদনের ভিত্তিতে এ বার মূল্যায়ন করবেন বিভিন্ন দেশের প্রতিনিধিরা। মানবসভ্যতার বহমান সাংস্কৃতিক ঐতিহ্যের মানদণ্ডে এখনও পর্যন্ত গোটা বিশ্বের ছ’টি উৎসবকে স্বীকৃতি দিয়েছে ইউনেস্কো। ফ্রান্স, বেলজিয়াম, সুইজারল্যান্ড, ব্রাজিল,বলিভিয়ার মতো বিশ্বের মাত্র ৬ দেশের উৎসব এখনও পর্যন্ত ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে।

বছর দুয়েক আগে বাঙালির এই উৎসবকে ‘মেগা ফেস্টিভ্যাল’ হিসেবে স্বীকৃতি দিয়েছিল ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল। এমনকী, ‘বৈচিত্র্যের মধ্যে ঐক্য’র ভাবনা নজর কেড়েছিল ইউনেস্কোর কর্তাদেরও। সেবার দুর্গাপুজোকে ঐতিহ্যশালী আন্তর্জাতিক উৎসবের তকমা দেওয়ার আবেদন জানিয়েছিল রাজ্য সরকার (WB Govt)। কিন্তু শেষপর্যন্ত সেই স্বীকৃতি পায়নি। এবার ফের ওই একই আবেদন জানিয়ে চিঠি দিয়েছে পর্যটন দপ্তর।

[আরও পড়ুন: Durga Puja 2021: মহামারী কি দূর হবে? দেবীর আগমন-গমনে কীসের ইঙ্গিত?]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next