shono
Advertisement

রাজ্যের ৩০ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে বৈঠকে ডাক ব্রাত্য বসুর, যোগ দিতে নিষেধ রাজভবনের!

১৫ মিনিট করে সকলের সঙ্গে বৈঠক করবেন শিক্ষামন্ত্রী।
Posted: 04:29 PM Sep 07, 2023Updated: 04:55 PM Sep 07, 2023

দীপালি সেন: উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের খরচ নিয়ে এবার নড়েচড়ে বসল রাজ্য সরকার। ব্যয় নিয়ে আলোচনার জন্য রাজ্যের মোট ৩০ সরকারি ও সরকার পোষিত বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে (Registrars) বৈঠকে ডাকলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। শুক্রবার অর্থাৎ ৮ সেপ্টেম্বর বিকাশ ভবনে দুপুর ২টোয় তাঁদের ডাকা হয়েছে। ডাক পেয়েছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্যও। এই বৈঠকে তিনি সিসিটিভি (CCTV) লাগানোর জন্য বাড়তি অর্থ বরাদ্দের কথা তিনি তুলতে পারেন বলে মনে করা হচ্ছে। কিন্তু আরও তাৎপর্যপূর্ণ এই যে বৃহস্পতিবার বিকেলে রাজভবনের তরফে কয়েকটি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারকে সেই বৈঠকে যোগ দিতে নিষেধ করা হয়েছে বলে সূত্রের খবর 

Advertisement

উচ্চশিক্ষা দপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, শুক্রবার দুপুর ২টোয় বিকাশ ভবনে ৩০ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে পর্যালোচনা বৈঠকে (Review Meeting) ডাকা হয়েছে। প্রত্যেকের সঙ্গে আলাদা করে ১৫ মিনিট কথা বলবেন ব্রাত্য বসু। বিশ্ববিদ্যালয়ের ব্যয় নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর জানতে চাইবেন শিক্ষামন্ত্রী। ২টো থেকে বৈঠক চলবে ৩.৪৫ পর্যন্ত। তিরিশ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রারদের একেকটি বিভাগ ভাগ করে কথা বলা হবে। তাতে প্রতিটি বিশ্ববিদ্যালয় সম্পর্কে ভালভাবে তথ্য নেওয়া যাবে বলে মনে করা হচ্ছে।

[আরও পড়ুন: ‘৯৯% পয়লা বৈশাখের পক্ষে’, মুখ্যমন্ত্রীর বক্তব্যের পর বিধানসভায় পাশ ‘বাংলা দিবস’ প্রস্তাব]

এই বৈঠকে অবশ্যই বিশেষ নজরে থাকবে যাদবপুর বিশ্ববিদ্যালয় (Jadavpur University)। সম্প্রতি এখানে ছাত্রমৃত্যু এবং তৎপরবর্তী পরিস্থিতি নিয়ে আলোচনার শিরোনামে দেশের অন্যতম নামী শিক্ষা প্রতিষ্ঠানটি। এখানে আরও বেশি করে সিসিটিভি ক্যামেরা লাগানোর দাবি উঠেছে। এ বিষয়ে রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুর প্রতিক্রিয়া ছিল, এই কাজে অর্থের কথাও ভাবতে হবে। সেই কারণে ব্রাত্য বসুর সঙ্গে বৈঠকে তিনি অর্থের কথা তুলতে পারেন। ফলে এই বৈঠক বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। কিন্তু রাজভবনের তরফে নিষেধাজ্ঞা জারি হওয়ায় বৈঠক নিয়ে নতুন করে জটিলতা তৈরি হল।

[আরও পড়ুন: ‘বিক্রিত মা! এটাও তো র‍্যাগিং’, বগুলার হাসপাতালে ‘কুরুচিকর আক্রমণ’ যাদবপুরে মৃত ছাত্রের মাকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement