shono
Advertisement

বুধবারই বাড়ি ফিরছেন বুদ্ধদেব! বাড়িতে কীভাবে চলবে চিকিৎসা? জানাল হাসপাতাল

মঙ্গলবার তাঁর পাম অ্যাভিনিউর বাড়িতে ঘুরে গেল চিকিৎসকদের একটি দল।
Posted: 06:01 PM Aug 08, 2023Updated: 06:01 PM Aug 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেকটাই সুস্থ বুদ্ধদেব ভট্টাচার্য। সব ঠিকঠাক থাকলে আগামী কাল, বুধবারই হাসপাতাল থেকে ছুটি পাচ্ছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। তবে বাড়িতেও আপাতত চিকিৎসাতেই থাকবেন তিনি। যাতে সঠিক চিকিৎসা পরিষেবা দেওয়া যায়, তার জন্য মঙ্গলবার তাঁর পাম অ্যাভিনিউর বাড়িতে ঘুরে গেল চিকিৎসকদের একটি দল।

Advertisement

হাসপাতালের তরফে বলা হয়েছে, হাসপাতাল থেকে ছাড়া পেলেও বুদ্ধদেব ভট্টাচার্যর জন্য বাড়িতে বাইপ্যাপের ব্যবস্থা করা হচ্ছে। সেই সঙ্গে খাওয়ানোর জন্য রাইলস টিউবও ব্যবহার করা হবে। পাশাপাশি একটি কার্ডিয়াক মনিটর রাখা হবে। যাতে তাঁর রক্তে অক্সিজেনের মাত্রা, রক্তচাপ ইত্যাদি নজরে রাখা যায়। ঘরের কোথায় বিছানা রাখলে প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিৎসার সরঞ্জাম রাখতে সুবিধা হবে, সেই সবকিছু এদিন দেখে আসে ওই দল।

[আরও পড়ুন: Suvendu Adhikari: আবেদনে সাড়া দেয়নি পুলিশ! পশ্চিম মেদিনীপুরে শুভেন্দুর সভার অনুমতি দিল হাই কোর্ট]

গত ২৯ জুলাই ফুসফুসে সংক্রমণ (Lung Infection) নিয়ে আলিপুরের বেসরকারি হাসপাতালে ভরতি হয়েছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। এখানেই তাঁর চিকিৎসা হয় বরাবর। ইনভেসিভ ভেন্টিলেশনে প্রথমে রাখা হয়েছিল তাঁকে। পরে সংক্রমণের মাত্রা কমায় তাঁকে ধীরে ধীরে সেখান থেকে বের করা হয়। রাইলস টিউবে তরল খাবার (Liquid Food) খাওয়ানো হয় ৭৯ বছরের কমরেডকে। তবে গতকাল থেকে তিনি নিজেই ধীরে ধীরে তরল খাবার খেতে পেরেছেন। যদিও চিকিৎসকরা এদিন জানিয়েছেন, বাড়িতেও প্রাথমিকভাবে রাইলস টিউব ব্যবহার করা হবে। তবে এর সঙ্গে চলবে সোয়ালো থেরাপি। এছাড়া ফিজিওথেরাপি, চেস্ট থেরাপিও চলবে।

বুদ্ধবাবুর পরিচর্যার দায়িত্ব যাঁদের উপর দেওয়া হচ্ছে, তাঁদের আলাদা করে প্রশিক্ষণও দেওয়া হচ্ছে বলে জানা গিয়েছে। যাতে নতুন করে সংক্রমণ না ছড়ায়, তার জন্য প্রাক্তন মুখ্যমন্ত্রীর বাড়িকে স্যানিটাইজ করার সিদ্ধান্তও নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

[আরও পড়ুন: এবার বাংলাদেশে পুড়ল কোরান, প্রতিবাদে পথে জনপ্লাবন]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement