পুলিশের আপত্তি খারিজ, পুজোয় চাকরিপ্রার্থীদের শান্তিপূর্ণ অবস্থানে অনুমতি হাই কোর্টের

06:46 PM Sep 30, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চতুর্দিকে উৎসবের মেজাজ। অথচ ধর্মতলা চত্বরে এসএসসি চাকরিপ্রার্থীদের ধরনা মঞ্চে যেন বিষাদের সুর। এই দিনগুলিতেও রাস্তাতেই কাটছে তাঁদের। তবে দুর্গাপুজোর সময় পুলিশ এই অবস্থানে আপত্তি করেছিল। তবে কলকাতা হাই কোর্ট পুলিশের আপত্তি খারিজ করল। চাকরিপ্রার্থীদের শান্তিপূর্ণ অবস্থানে কোনও বাধা নেই বলেই জানান বিচারপতি রাজাশেখর মান্থা।

Advertisement

দক্ষিণ ২৪ পরগনার চাকরিপ্রার্থীদের একাংশের দাবি, ২০০৯ সাল থেকে প্রাথমিক স্কুলে নিয়োগ পাচ্ছে না। তাই তাঁরা অবস্থান বিক্ষোভ করার অনুমতি চান। পুজোয় ব্যস্ত থাকার যুক্তিতে অবস্থান বিক্ষোভে অনুমতি দেয়নি পুলিশ। এরপর আদালতের দ্বারস্থ হন চাকরিপ্রার্থীরা।

[আরও পড়ুন: কয়লাপাচার কাণ্ডে শর্তসাপেক্ষে জামিন বিকাশ মিশ্রর, নির্দেশ কলকাতা হাই কোর্টের]

শুক্রবার ওই মামলারই শুনানি হয় কলকাতা হাই কোর্টে। বিচারপতি রাজাশেখর মান্থা পুলিশকে তীব্র ভর্ৎসনা করেন। তিনি বলেন, “যোগ্য প্রার্থীরা চাকরি ভিক্ষা করবেন আর পুজোর দোহাই দিয়ে পুলিশ আন্দোলন আটকাবে তা হতে পারে না। রাজ্যের যুক্তি গ্রাহ্য করা হচ্ছে না।” সুতরাং আবেদনকারীদের অবস্থান বিক্ষোভের অনুমতি দিল কলকাতা হাই কোর্ট।

Advertising
Advertising

আদালতের নির্দেশ অনুযায়ী, আগামী এক মাসের জন্য ধর্মতলা চত্বরে শান্তিপূর্ণ অবস্থান করতে পারবেন দক্ষিণ ২৪ পরগনার ওই প্রাথমিক চাকরিপ্রার্থীরা। তবে নির্দিষ্ট সময় মেনে বিক্ষোভ করতে হবে। তবে রানি রাসমণি রোড নাকি গান্ধীমূর্তির পাদদেশ, কোথায় শান্তিপূর্ণ বিক্ষোভ সমাবেশ করা যাবে, তা পুলিশের সঙ্গে কথা বলে ঠিক করবেন চাকরিপ্রার্থীরা।

[আরও পড়ুন: ২ লক্ষ টাকা দিয়েও মেলেনি প্রাথমিকের চাকরি, ৯ পাতার সুইসাইড নোট লিখে আত্মঘাতী যুবক]

Advertisement
Next