shono
Advertisement
CBI

'প্রয়োজনে হ্যাকারদের কাজে লাগান', নিয়োগ দুর্নীতিতে সিবিআইকে অলআউট ঝাঁপানোর নির্দেশ আদালতের 

ওএমআর শিট ও সার্ভার দুর্নীতির শেষ দেখতে সিবিআইকে অলআইট ঝাঁপানোর নির্দেশ হাই কোর্টের। প্রয়োজনে দেশের যে কোনও সরকারি বা বেসরকারি সংস্থার বিশেষজ্ঞের সাহায্য নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
Published By: Tiyasha SarkarPosted: 12:13 PM Jul 05, 2024Updated: 02:01 PM Jul 05, 2024

গোবিন্দ রায়: ওএমআর শিট ও সার্ভার দুর্নীতির শেষ দেখতে সিবিআইকে অলআইট ঝাঁপানোর নির্দেশ হাই কোর্টের। প্রয়োজনে দেশের যে কোনও সরকারি বা বেসরকারি সংস্থার বিশেষজ্ঞের সাহায্য নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রয়োজনে এথিক্যাল হ্যাকারদের সাহায্য নেওয়ার পরামর্শও দেওয়া হয়েছে। অর্থাৎ যে কোনওমূল্যে নিয়োগ দুর্নীতির রহস্যভেদের নির্দেশ আদালতের।

Advertisement

নিয়োগ দুর্নীতি নিয়ে কয়েকবছর ধরে তোলপাড় রাজ্য-রাজনীতি। ইতিমধ্যেই আদালতে একাধিক চাঞ্চল্যকর তথ্য দিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এবার OMR ও সার্ভার দুর্নীতির শেষ দেখতে সিবিআইকে অলআউট ঝাঁপানোর নির্দেশ সিবিআইকে। হাই কোর্টের বক্তব্য, পৃথিবীর যে কোনও প্রান্তের বিশেষজ্ঞদের শরণাপন্ন হতে পারবে সিবিআই। এদিন শুনানিতে OMR নিয়ে যাবতীয় সন্দেহ মেটাতে এবার সরকারি ও বেসরকারি তথ্য প্রযুক্তি সংস্থার সাহায্য নিতে সিবিআইকে নির্দেশ হাই কোর্টের। আদালতের বক্তব্য, আইবিএম, WIPRO, TCS বা যে কোনও বেসরকারি আইটি সংস্থার সাহায্য নিক সিবিআই। একইসঙ্গে সরকারি কোনও সংস্থা, বিদেশের কোনও এথিক্যাল হ্যাকারের সহযোগিতাও নিতে পারবে সিবিআই। এর জন্য প্রয়োজনীয় অর্থ দিতে হবে প্রাথমিক শিক্ষা পর্ষদকে।

[আরও পড়ুন: খাস কলকাতার আবাসনে লুটের চেষ্টা পরিচারকের! বাধা দিতেই চলল গুলি]

এদিন সিবিআইয়ের তরফে জমা পরা OMR সংক্রান্ত রিপোর্ট দেখে পুরোপুরি সন্তুষ্ট হতে পারেনি বিচারপতি মন্থার বেঞ্চ। তার পরই আদালতের এই নির্দেশ। আদালতে উপস্থিত সিবিআই অফিসারদের বিচারপতির বক্তব্য, "প্রয়োজনে একটা সরকারি সংস্থা, অন্য একটা বেসরকারি আইটি সংস্থার সাহায্য নিন। কারণ টেকনিক্যাল ব্যাপারটা নিয়ে নিশ্চিত না হয়ে কোর্ট আইনি পদক্ষেপ করতে চাইছে না। প্রথম সার্ভারের কপি কতবার ট্রান্সফার হয়েছে? তথ্য কি এডিট হয়েছে? হলে কতবার? এর সন্তোষ জনক নিশ্চিত জবাব পেতে চায় কোর্ট।" সাত সপ্তাহ পরে সিবিআইকে এই নির্দেশ কার্যকরের ক্ষেত্রে অগ্রগতির রিপোর্ট দিতে হবে আদালতে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ওএমআর শিট ও সার্ভার দুর্নীতির শেষ দেখতে সিবিআইকে অলআইট ঝাঁপানোর নির্দেশ হাই কোর্টের।
  • প্রয়োজনে দেশের যে কোনও সরকারি বা বেসরকারি সংস্থার বিশেষজ্ঞের সাহায্য নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।
  • অর্থাৎ যে কোনওমূল্যে দুর্নীতির রহস্যভেদের নির্দেশ আদালতের।
Advertisement