shono
Advertisement

Madhyamik Exam 2022: মাধ্যমিক চলাকালীন ইন্টারনেট বন্ধ থাকবে? জেনে নিন হাই কোর্টের নয়া নির্দেশ

মাধ্যমিক পরীক্ষা চলাকালীন ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে হাই কোর্টে জনস্বার্থ মামলা দায়ের হয়।
Posted: 06:17 PM Mar 10, 2022Updated: 07:08 PM Mar 10, 2022

শুভঙ্কর বসু: মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination 2022) চলাকালীন ইন্টারনেট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়ে কলকাতা হাই কোর্টে হলফনামা জমা দিল রাজ্য সরকার। এই সিদ্ধান্তে প্রযুক্তিগত ত্রুটি রয়েছে বলেই দাবি মামলাকারীর। কারণ, যেকোনও মুহূর্তে ১৪৪ ধারা জারি করে রাখা যায় না বলেই দাবি। তাই মাধ্যমিক চলার সময় ইন্টারনেট বন্ধ রাখা উচিত নয় বলেই দাবি। মামলাকারীর কথা শোনার পর হাই কোর্টের তরফে জানানো হয়েছে, রাজ্য সরকার চাইলে ইন্টারনেট বন্ধ রাখতেই পারে। তবে সেক্ষেত্রে বিজ্ঞপ্তি জারি করে পদ্ধতিগত ত্রুটি শুধরে নিতে হবে রাজ্য সরকারকে। ১৪৪ ধারার কথা উল্লেখ না করে স্পর্শকাতর এলাকায় মাধ্যমিকের সময় ইন্টারনেট বন্ধ রাখার কথা জানিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি করতে হবে।

Advertisement

গত সোমবার থেকে রাজ্যজুড়ে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Examination)। দু’ বছর পর চলতি বছর অফলাইনে পরীক্ষা চলছে। মেগা পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস রুখতে কঠোর মধ্যশিক্ষা পর্ষদ। পরীক্ষা শুরুর প্রথম সোয়া এক ঘণ্টা শৌচালয়ে যেতে দেওয়াও হচ্ছে না পড়ুয়াদের। এছাড়াও রাজ্যের কিছু এলাকাকে স্পর্শকাতর হিসাবে চিহ্নিত করেন গোয়েন্দারা।

[আরও পড়ুন: UP Elections Result: উত্তরপ্রদেশে যোগীর ঐতিহাসিক জয় কোন ম্যাজিকে? রইল ৫ কারণ]

হোয়াটসঅ্যাপে প্রশ্ন ফাঁস রুখতে পরীক্ষার দিনগুলিতে সকাল ১১টা থেকে বিকেল ৩.১৫ পর্যন্ত ওই সব এলাকায় ইন্টারনেট (Internet) নিয়ন্ত্রণ করার সিদ্ধান্তও নেওয়া হয়। সংবাদ সংস্থা এএনআই সূত্রে পাওয়া খবর অনুযায়ী, মূলত মালদহ, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম এবং দার্জিলিংয়ের একাধিক জায়গায় ইন্টারনেট পরিষেবা নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার।

এই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে কলকাতা হাই কোর্টের (Kolkata High Court) প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে জনস্বার্থ মামলা দায়ের হয়। রাজ্য সরকারের তরফ থেকে বৃহস্পতিবার হলফনামা জমা দেওয়া হয়। তার পরিপ্রেক্ষিতেই নতুন বিজ্ঞপ্তি জারি করে ফের স্পর্শকাতর এলাকাগুলিতে ইন্টারনেট বন্ধ রাখার বিষয়ে শর্তসাপেক্ষে সায় দেয় আদালত।

[আরও পড়ুন: রুশ গোলার মুখে একে অপরকে আঁকড়ে বাঁচার চেষ্টা বৃদ্ধ দম্পতির, ইউক্রেনের ভিডিও দেখে কাঁদছে বিশ্ব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement