shono
Advertisement

১৪৪ ধারায় অন্তর্বর্তী স্থগিতাদেশ, শুভেন্দুকে সন্দেশখালি যাওয়ার অনুমতি হাই কোর্টের

নির্দিষ্ট কয়েকটি জায়গায় যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে বিরোধী দলনেতাকে। কোনও উস্কানিমূলক বক্তব্য দিতে পারবেন না শুভেন্দু অধিকারী। নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে রাজ্য পুলিশকে।
Posted: 05:28 PM Feb 19, 2024Updated: 05:28 PM Feb 19, 2024

গোবিন্দ রায়: হাই কোর্টে বড়সড় স্বস্তি বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর (Suvendu Adhikari)। শর্ত সাপেক্ষে তাঁকে সন্দেশখালি যাওয়ার অনুমতি দিলেন বিচারপতি কৌশিক চন্দ। তবে মানতে হবে বেশ কিছু নির্দেশ। এদিকে ১৪৪ ধারার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করল আদালত।

Advertisement

বিগত বেশ কিছুদিন ধরে স্থানীয়দের ক্ষোভের আগুনে জ্বলছে সন্দেশখালি। একাধিক জায়গায় জারি ১৪৪ ধারা। এই ১৪৪ ধারাকে হাতিয়ার করে বিরোধীদের এলাকায় ঢুকতে বাধা দিচ্ছে পুলিশ। এই পরিস্থিতিতে সন্দেশখালিতে যাওয়ার অনুমতি চেয়ে আদালতের দ্বারস্থ হয়েছিলেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সেই মামলায় তাঁকে সন্দেশখালি যাওয়ার অনুমতি দিল হাই কোর্ট। তবে নির্দিষ্ট কয়েকটি জায়গায় যাওয়ার অনুমতি দেওয়া হয়েছে। কোনও উস্কানিমূলক বক্তব্য দিতে পারবেন না শুভেন্দু অধিকারী। নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা করতে হবে রাজ্য পুলিশকে। প্রয়োজনে অতিরিক্ত বাহিনী ব্যবহার করা যেতে পারে বলে জানিয়েছে আদালত। নির্দেশের ৩ ঘণ্টার মধ্যে নিজের সফরসূচি রাজ্য পুলিশকে জানাতে হবে  শুভেন্দুকে।

[আরও পড়ুন: ‘কাঞ্চন আমাকে ভালো সামলাবে’, ৫৩-র তারকা বিধায়ককে বিয়ে করেই ট্রোলের জবাব শ্রীময়ীর]

এদিকে সন্দেশখালির ১৪৪ ধারার উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছে আদালত। আগামী ৭ দিনের জন্য বহাল থাকবে অন্তর্বর্তী স্থগিতাদেশ। “কেন্দ্রীয় বাহিনীকে আপাতত ওই এলাকায় মোতায়েন করার নির্দেশ দিচ্ছি না, কিন্তু নিরাপত্তা বিঘ্নিত হলে ফল ভুগতে হবে রাজ্যকে”, মন্তব্য বিচারপতির। একইসঙ্গে, বসিরহাটের পুলিশ সুপারের রিপোর্ট তলব করা হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে ১৯ তারিখ পর্যন্ত কটি FIR হয়েছে রিপোর্ট দিয়ে জানাতে হবে। সাতদিন পর ফের এই মামলার শুনানি।

[আরও পড়ুন: সন্দেশখালি কাণ্ড: সুপ্রিম কোর্টে স্বস্তি রাজ্যের, সংসদীয় কমিটির নোটিসে স্থগিতাদেশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement