shono
Advertisement
Kolkata Metro

চালক ছাড়াই ছুটবে মেট্রো! চালু হতে চলেছে স্বয়ংক্রিয় ট্রেন পরিচালন ব্যবস্থা, বরাদ্দ ৮০০ কোটি

ব্যবস্থা পুরোপুরি চালু হলে ট্রেন পরিচালন সংক্রান্ত ৯৯.৯৯ শতাংশ কাজই স্বয়ংক্রিয় হবে বলে দাবি মেট্রো কর্তাদের।
Published By: Subhankar PatraPosted: 02:34 PM May 23, 2024Updated: 02:34 PM May 23, 2024

নব্যেন্দু হাজরা: কলকাতা ও শহরতলিকে যুক্ত করে নতুন রুট  চালু করেছে কলকাতা মেট্রো। এবার যাত্রী সুরক্ষা মাথায় রেখে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল (সিবিটিসি) সিগন্যালিং ব্যবস্থা চালুর উদ্যোগ নিল মেট্রো কর্তৃপক্ষ। প্রথমে জোকা থেকে এসপ্ল্যানেড এবং কবি সুভাষ থেকে বিমানবন্দর মেট্রো করিডোরে এই সিগন্যাল ব্যবস্থা চালু করা হবে। অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা মেট্রো রেল চলাচলকে আরও সহজ করে তুলবে বলে দাবি কর্তৃপক্ষের।

কী এই কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল ব্যবস্থা? বর্তমানে কলকাতা মেট্রোর (kolkata Metro) যে কটি রুট রয়েছে সেখানে মোটরম্যানরা ট্রেন চালান। স্টেশনে দরজা খোলা বা বন্ধের কাজ তাঁরাই করেন। সিবিটিসি সিংগন্য়ালের চালু হলে মোটরম্যান ছাড়াই মেট্রো ট্রেন চালানো হবে। এই ব্যবস্থাকে বলা হয় অটোমেটিক ট্রেন অপারেশন্স মোড (এটিও) বা স্বয়ংক্রিয় ট্রেন পরিচালন ব্যবস্থা। এই সিস্টেমে মোটরম্যানদের কোনও ভূমিকা থাকে না। তাঁরা কেবল দরজা বন্ধ ও স্টেশন থেকে ট্রেন ছাড়ার কাজটি করেন। মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, ৮০০ কোটি টাকা ব্যয়ে এই সিবিটিসি সিংগন্যাল ব্যবস্থা লাগানোর কাজ শুরু হয়েছে। ব্যবস্থা চালুর পর  ট্রেনের সংখ্যাও বাড়ানো যেতে পারে বলে জানিয়েছে মেট্রো রেল কর্তৃপক্ষ।

Advertisement

[আরও পড়ুন: সিগন্যালিং সমস্যার জেরে সাতসকালে মেট্রো বিভ্রাট, ভোগান্তিতে যাত্রীরা]

স্পেন, ডেনমার্ক (Denmark) এবং অন্যান্য উন্নত দেশের মেট্রোগুলি এই সিবিটিসি ব্যবস্থার মাধ্যমেই চলে। এমনকী দিল্লি মেট্রোতেও (Delhi Metro) রয়েছে কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল ব্যবস্থা। এবার ভারতের সবচেয়ে পুরনো মেট্রো রুটে বসতে চলেছে এই উন্নত প্রযুক্তি। আগামী ৫ বছরের মধ্যে কলকাতা মেট্রো সিবিটিসি সিগন্যালিং ব্যবস্থার এটিও মোডে পরিচালিত হবে। এই ব্যবস্থা পুরোপুরি চালু হলে ট্রেন পরিচালন সংক্রান্ত ৯৯.৯৯ শতাংশ কাজই এটিও মোডেই নিরাপদে সম্পন্ন হবে বলে দাবি মেট্রো কর্তাদের।

পাশাপাশি, মেট্রো রেল কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে, সম্প্রতি কিছু সংবাদপত্রে প্রকাশিত খবরে দাবি করা হয়েছে, সান্টাররা (যাঁরা ডিপো থেকে খালি রেক স্টেশনে নিয়ে আসেন) যাত্রীবাহী ট্রেন চালান। যা ভিত্তিহীন বলে জানিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। তাঁরা আরও জানিয়েছেন, অন্যান্য রেলের যাত্রীবাহী ট্রেন চালানোর অভিজ্ঞতা সম্পন্ন যোগ্য মোটরম্যানদের মেট্রোরেল চালানোর কাজে নিযুক্ত করা হয়। মেট্রো রেলের প্রয়োজন অনুযায়ী পূর্ব এবং দক্ষিণ পূর্ব রেলওয়ে থেকে মোটরম্যানদের ডেপুটেশনের মাধ্যমে নিয়োগ করা হয়। বর্তমানে কলকাতা মেট্রোয় ৩১ জন মোটরম্যান প্রশিক্ষণরত রয়েছেন। পূর্ব রেলের হাওড়া ডিভিশনের আরও ১৬ জন লোকোপাইলট মেট্রো রেলে আসছেন। এছাড়া বিলাসপুর ডিভিশনের ১০ জন মোটরম্যান মেট্রোতে আসতে চলেছেন। প্রসঙ্গত, ভারতীয় রেলে ৮-১০ বছর বিভিন্ন স্তরে কাজ করার পরেই মোটরম্যানরা যাত্রীবাহী ট্রেন চালানোর দায়িত্ব পান।

[আরও পড়ুন: শাহ-যোগী ‘বিভেদ’ উসকে দেওয়ার কৌশল, দিল্লি জয়ে নয়া চাল কেজরির]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • কমিউনিকেশন বেসড ট্রেন কন্ট্রোল (সিবিটিসি) সিগন্যালিং ব্যবস্থা চালু করার উদ্যোগ নিল কলকাতা মেট্রো।
  • প্রথমে জোকা থেকে এসপ্লানেড এবং কবি সুভাষ থেকে বিমানবন্দর মেট্রো করিডোরে এই সিগন্যালিং ব্যবস্থা চালু করা হবে।
  • এই অত্যাধুনিক সিগন্যালিং ব্যবস্থা ট্রেন পরিচালন ব্যবস্থাকে আরও সহজ করে তুলবে বলে দাবি মেট্রো কর্তৃপক্ষের।
Advertisement