shono
Advertisement
West Bengal By-Election

উপনির্বাচনেও জোটে জট, ফরওয়ার্ড ব্লকের ভাগের আসনে প্রার্থী দেওয়ার ঘোষণা কংগ্রেসের

Published By: Subhajit MandalPosted: 01:48 PM Jun 15, 2024Updated: 02:10 PM Jun 15, 2024

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: লোকসভা নির্বাচনের পর রাজ্যের ৪ আসনের উপনির্বাচনেও বাম শরিকদের সঙ্গে জোটে জট কংগ্রেসের। বাম শরিক ফরওয়ার্ড ব্লকের প্রার্থী ঘোষণা করা আসনে নিজেদের আলাদা প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করল প্রদেশ কংগ্রেস।

Advertisement

আগামী ১০ জুলাই রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচন। শুক্রবার বামফ্রন্টের বৈঠক শেষে ঘোষণা করা হয়, এই চার কেন্দ্রের উপনির্বাচনেও কংগ্রেসের সঙ্গে জোট করে লড়া হবে। বামেরা প্রার্থী দেবে ৩ কেন্দ্রে। একটি আসন ছাড়া হবে কংগ্রেসের (Congress) জন্য। নিজেদের ভাগের ৩ কেন্দ্রের মধ্যে ২টিতে সিপিএম এবং একটিতে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী ঘোষণাও করে দেওয়া হয়। বামেরা জানায়, মানিকতলায় লড়বেন সিপিএমের রাজীব মজুমদার, রানাঘাট দক্ষিণের সিপিএম (CPIM) প্রার্থী অরিন্দম বিশ্বাস। বাগদায় লড়বেন ফরওয়ার্ড ব্লকের প্রার্থী গৌরদীপ্ত বিশ্বাস।

[আরও পড়ুন: হিজাব বিতর্কের পর বাংলায় তিলক-তরজা! স্কুলের সামনে বিক্ষোভ ‘সনাতনী’দের]

এই বাগদা আসনটি নিয়েই আপত্তি কংগ্রেসের। হাত শিবিরের যুক্তি, ২০১৬, ২০২১ এর বিধানসভা ভোটে বাগদা আসন কংগ্রেসকে ছাড়া হয়। বনগাঁ লোকসভা আসনও ২০২৪ এ কংগ্রেস পায়। সেই সূত্র অনুযায়ী, বাগদা আসনটিতে এবারও কংগ্রেসের প্রার্থী দেওয়ার কথা। তাহলে উপনির্বাচনে জোট ঘোষণার পরও কেন ফ্রন্ট শরিক ফরওয়ার্ড ব্লক বাগদায় প্রার্থী দিল, তা নিয়ে প্রশ্ন ওঠে কংগ্রেসের অন্দরেই।

[আরও পড়ুন: বিনামূল্যে আধার সংশোধনের সময়সীমা ফের বাড়ল, জানুন খুঁটিনাটি]

রীতিমতো অশান্তি শুরু হয় প্রদেশ নেতৃত্বের মধ্যে। শেষে একপ্রকার বাধ্য হয়ে শনিবার প্রদেশ নেতৃত্ব ঘোষণা করে দিয়েছে, রায়গঞ্জের পাশাপাশি বাগদা আসনেও প্রার্থী দেবে দল। সূত্রের দাবি, রায়গঞ্জে কংগ্রেসের প্রার্থী হচ্ছেন মোহিত সেনগুপ্ত। আর বাগদায় দলের সম্ভাব্য প্রার্থী প্রবীর কীর্তনীয়া। ২০২১ সালে এই কেন্দ্রে প্রবীরবাবু প্রতিদ্বন্দ্বিতা করেন। এর আগে লোকসভা নির্বাচনেও ফরওয়ার্ড ব্লকের (Forward Block) ঘোষণা করা কোচবিহার আসনে প্রার্থী দেয় কংগ্রেস। পালটা আবার পুরুলিয়ায় আলাদা প্রার্থী দেয় ফব। সেই জট এবার দেখা যাচ্ছে উপনির্বাচনেও।  

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লোকসভা নির্বাচনের পর রাজ্যের ৪ আসনের উপনির্বাচনেও বাম শরিকদের সঙ্গে জোটে জট কংগ্রেসের।
  • বাম শরিক ফরওয়ার্ড ব্লকের প্রার্থী ঘোষণা করা আসনেও নিজেদের আলাদা প্রার্থী দেওয়ার কথা ঘোষণা করল প্রদেশ কংগ্রেস।
  • আগামী ১০ জুলাই রাজ্যের চার কেন্দ্রে উপনির্বাচন।
Advertisement