shono
Advertisement

অভিষেকের চ্যালেঞ্জ এড়িয়ে 'শ্বেতপত্র' প্রকাশ কেন্দ্রের, উল্লেখ নেই ১০০ দিনের কাজে বরাদ্দের কথা

Published By: Sayani SenPosted: 12:07 PM Apr 13, 2024Updated: 12:34 PM Apr 13, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্রীয় প্রকল্পে বাংলার জন্য কত টাকা বিনিয়োগ করা হয়েছে, সে সংক্রান্ত শ্বেতপত্র প্রকাশের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়েছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই চ্যালেঞ্জে সাড়া দেননি বিজেপির কেউই। তবে লোকসভা ভোটের মুখে 'শ্বেতপত্র ডট ইন' নামে একটি পোর্টাল প্রকাশ করল কেন্দ্র। দেশের প্রতিটি লোকসভা কেন্দ্রে কোন প্রকল্প কত টাকা দেওয়া হয়েছে, সেই তথ্য তুলে ধরা হয়েছে। তবে আশ্চর্যজনকভাবে সেখানে নেই আবাস যোজনা কিংবা ১০০ দিনের কাজে কত টাকা দেওয়া হয়েছে তার উল্লেখ।

Advertisement

লোকসভা নির্বাচনের মুখে কেন্দ্রীয় বঞ্চনাকেই হাতিয়ার করেছে তৃণমূল। গত ১৪ মার্চ, জলপাইগুড়ির ময়নাগুড়ির টাউন ক্লাবের মাঠে নির্বাচনী সভার আগে অভিষেক বন্দ্যোপাধ্যায় X হ্যান্ডেলে বিজেপিকে এই কেন্দ্রীয় বঞ্চনা ইস্যুতেই একহাত নেন। দাবি করেন, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে হেরে যাওয়ার পর থেকে আবাস যোজনা এবং ১০০ দিনের কাজের মতো প্রকল্পে এক পয়সাও বরাদ্দ করেনি কেন্দ্র। তা সত্ত্বেও মিথ্যা দাবি করা হচ্ছে। কেন্দ্রের বিজেপি সরকারকে আর্থিক বরাদ্দ সংক্রান্ত শ্বেতপত্র প্রকাশের দাবি জানান অভিষেক। এমনকী ‘ওয়ান টু ওয়ান’ তর্ক যুদ্ধে বসে হিসাব দেওয়ার চ্যালেঞ্জ ছুড়ে দেন তৃণমূলের 'সেনাপতি'।

[আরও পড়ুন: রেশন দুর্নীতি মামলা: জ্যোতিপ্রিয়-সহ ৩ জনের বিপুল সম্পত্তি বাজেয়াপ্ত ইডির]

ওইদিন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের চ্যালেঞ্জ গ্রহণ করে রাজ্য বিজেপি। X হ্যান্ডেলে একটি বিজ্ঞাপন পোস্ট করে গেরুয়া শিবির। অভিষেক বন্দ্যোপাধ্যায়কে তর্কযুদ্ধে বসার জন্য সুবিধামতো স্থান ও সময় জানানোর কথা বলা হয়। বিজেপি যুব মোর্চার কোনও এক কর্মী বিতর্কে যোগ দেবেন বলেই উল্লেখ করা হয়। ওই বিজ্ঞাপন-সহ বিজেপির পোস্টটি রিপোস্ট করেন অভিষেক। ওইদিন ময়নাগুড়ির টাউন ক্লাবের মাঠে দেখা করার কথা বলেন। তবে চ্যালেঞ্জ গ্রহণের পরেও ময়নাগুড়ির সভায় তো দূর এখনও পর্যন্ত বিজেপির কোনও প্রতিনিধিই হিসাবনিকেশ দেননি। এই চাপানউতোরের মাঝে 'শ্বেতপত্র ডট ইন' নামে পোর্টাল প্রকাশ যে যথেষ্ট তাৎপর্যপূর্ণ, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। তবে এই পোর্টালটিতে আবাস যোজনা কিংবা একশো দিনের প্রকল্পে বরাদ্দের কথা উল্লেখ না থাকায়, তৃণমূল যেন বঞ্চনা ইস্যুতে আক্রমণের ঝাঁজ বাড়ানোর রসদ পেল, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

[আরও পড়ুন: ৪৮ ঘন্টার মধ্যে ইজরায়েলে হামলা চালাতে পারে ইরান, ভারতীয়দের কী বার্তা বিদেশমন্ত্রকের?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement