shono
Advertisement

বাড়ি-বাড়ি জল পৌঁছে দেওয়ায় দেশে প্রথম সারিতে বাংলা, ঢালাও প্রশংসা কেন্দ্রের

রাজ্যের ৪৬ লক্ষের বেশি বাড়িতে জল সংযোগ পৌঁছেছে।
Posted: 06:09 PM Aug 30, 2022Updated: 06:22 PM Aug 30, 2022

গৌতম ব্রহ্ম: ‘জলস্বপ্ন’ প্রকল্পে এখনও পর্যন্ত ৪৬ লক্ষের বেশি বাড়িতে জল সংযোগ পৌঁছেছে। বাড়ি-বাড়ি জল পৌঁছে দেওয়ায় রাজ্য একাধিকবার দেশের মধ্যে শীর্ষ স্থান পেয়েছে। রাজ্যের কাজে খুশি হয়ে কেন্দ্র এই প্রকল্পে সম্প্রতি বাংলাকে এক হাজার কোটি টাকাও দিয়েছে। এবার রাজ্যের সেই ‘জলস্বপ্ন’ প্রকল্পের ফের প্রশংসা করল দিল্লির মোদি সরকারের পদস্থ আমলা।

Advertisement

কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রকের যুগ্ম সচিব ঢালাও প্রশংসা করলেন এই প্রকল্পের। মঙ্গলবার এই প্রকল্প নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর নেতৃত্বে জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরেপ এক উচ্চপর্যায়ের বৈঠক হয়। বৈঠকে প্রতিটি জেলার জেলাশাসকদের পাশাপাশি উপস্থিত ছিলেন জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের আধিকারিকরাও।

[আরও পড়ুন: ছেলেকে সামলাতে পারেন না, পুলিশকেও না! অমিত শাহকে তীব্র আক্রমণ অভিষেকের]

বৈঠকে উপস্থিত থেকে কেন্দ্রের যুগ্ম সচিব পর্যায়ের আধিকারিক এদিন রাজ্যের প্রশংসা করেন। পাশাপাশি যাতে প্রকল্পের সার্টিফিকেসনের কাজও দ্রুত শেষ করা যায় সেই বিষয়ে পরামর্শ দেন তিনি। নবান্ন সূত্রে জানা যায়, এদিনের বৈঠকে মুখ্যসচিব ডিসেম্বরের মধ্যেই প্রতিটি স্কুল, অঙ্গনওয়াড়ি কেন্দ্র, ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে জলের লাইন পৌঁছে দেওয়ার বিষয়টি নিশ্চিত করার নির্দেশ দেন। এ প্রসঙ্গে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক তথা দলের মুখপাত্র বলেন, “ঘর ঘরে জল পৌঁছে দেওয়ার প্রকল্পে কেন্দ্র রাজ্যের ব্যাপক প্রশংসা করেছে। মানুষের কাজ করায় বাংলা এগিয়ে। এসবের মোকাবিলা করতে না পেরে কুৎসা করছে বিজেপি।”

প্রসঙ্গত, সোমবার প্রকাশিত হওয়া ন‌্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরোর রেকর্ড অনুযায়ী, দেশের অন‌্যান‌্য শহরের তুলনায় গুরুতর অপরাধের হার সবথেকে কম কলকাতায়। এমনকী, বিশেষ ও স্থানীয় আইনের ক্ষেত্রেও কলকাতায় অপরাধের হার অনেক কম। সেই অনুযায়ী, মোট অপরাধের হার কম তিলোত্তমা কলকাতায়। ২০২১ সালের এনসিআরবি (NCRB) রেকর্ড জানিয়েছে, প্রতি লাখ জনসংখ‌্যা অনুযায়ী, গুরুতর অপরাধের ক্ষেত্রে কলকাতার অপরাধের হার মাত্র ৯২.৬। সেখানে দিল্লিতে অপরাধের হার ১৭৭১.৭, যা কলকাতার থেকে ১৯ গুণেরও বেশি। গুজরাতের আমেদাবাদে গুরুতর অপরাধের হার ৩৮৮.৩, সুরাতে ৭০০, উত্তরপ্রদেশের লখনউয়ে ৪৮৮.৬, কানপুরে ২৪৭.৮, রাজস্থানের জয়পুরে ৭৫৯.৫, মুম্বইয়ে ৩৪৫.৯, চেন্নাইয়ে ৫২৯.৯, হায়দরাবাদে ২৩১.৭। নিরাপত্তার পাশাপাশি বাড়ি-বাড়ি জল প্রকল্পেও কেন্দ্রের কাছ থেকে প্রশংসা ছিনিয়ে নিল রাজ্য সরকার।

[আরও পড়ুন: Abhishek Banerjee: মমতার আশঙ্কায় সিলমোহর, অভিষেককে ফের সমন পাঠাল ইডি]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement