Advertisement

বদলি হচ্ছেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দল, নতুন নাম নিয়ে জোর চর্চা

05:14 PM Sep 17, 2021 |
Advertisement
Advertisement

শুভঙ্কর বসু: বদলি হয়ে যাচ্ছেন কলকাতা হাই কোর্টের (Calcutta HC) ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল।  তাঁকে এলাহাবাদ হাই কোর্টে বদলির করা হতে পারে বলে সূত্রের খবর।  যদিও এ বিষয়ে এখনও কোনও সরকারি বিজ্ঞপ্তি জারি হয়নি। ফলে ঠিক কবে কলকাতা হাই কোর্টে তাঁর দায়িত্বের শেষদিন, তা জানা নেই এখনও। আইনমন্ত্রকের তরফে এই সংক্রান্ত অর্ডার দেওয়া হবে বলে খবর। সূত্রের আরও খবর, বিন্দলের বদলে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পেতে চলেছেন  মধ্যপ্রদেশ (Madhya Pradesh) হাই কোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব।

Advertisement

সম্প্রতি নারদ মামলার (Narada case) শুনানির পরিপ্রেক্ষিতে হাই কোর্টের প্রধান বিচারপতি রাজেশ বিন্দলের নাম আলোচনার কেন্দ্রে চলে আসে। নারদ মামলায় নাম জড়িয়ে পড়ায় তাঁরই নির্দেশে বেশ কয়েকদিন কারাবন্দি থাকতে হয়েছিল রাজ্যের হেভিওয়েট মন্ত্রী ফিরহাদ হাকিম, সুব্রত মুখোপাধ্যায়, বিধায়ক মদন মিত্র ও প্রাক্তন মন্ত্রী শোভন চট্টোপাধ্য়ায়কে। এই হেভিওয়েট মামলার শুনানির জন্য মধ্যরাতেও প্রধান বিচারপতি এজলাস বসান। এই ঘটনার জেরেই রাজনৈতিক মহলেও রাজেশ বিন্দলের নাম বেশ পরিচিত হয়ে ওঠে। 

[আরও পড়ুন: ‘ক্ষমা করো’, সুইসাইড নোট লিখে ‘আত্মঘাতী’ চিত্তরঞ্জন ক্যানসার ইনস্টিটিউটের নার্স]

 ২০০৬ সালে  পাঞ্জাব-হরিয়ানা হাই কোর্টের বিচারপতি হিসেবে আইন মহলের বড় দায়িত্ব কাঁধে নেন রাজেশ বিন্দল। ২০১৮ সালে জম্মু-কাশ্মীর হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পান। এরপর ২০২১ সালের এপ্রিলে তাঁকে স্থানান্তরিত করা হয় কলকাতা হাই কোর্টে। তৎকালীন প্রধান বিচারপতি টিবি রাধাকৃষ্ণণের অবসরের পর বিন্দল ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হিসেবে কাজ শুরু করেন। মাত্র ৬ মাসের মধ্যে ফের তাঁর বদলি হতে চলেছে। সূত্রের খবর, কলকাতা থেকে এলাহাবাদ হাই কোর্টের প্রধান বিচারপতির দায়িত্ব পেতে পারেন রাজেশ বিন্দল।  বরাবরই তিনি উত্তর ভারত লাগোয়া এলাকায় কাজ করতে পছন্দ করেন। তাই জম্মু-কাশ্মীর থেকে কলকাতা এবং কলকাতার পর এলাহাবাদে বদলি করা হচ্ছে। 

[আরও পড়ুন: রাজ্যসভার সাংসদ পদ ছেড়েই নতুন দায়িত্ব, তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক হলেন অর্পিতা ঘোষ]

অন্যদিকে, রাজেশ বিন্দলের বদলির সঙ্গে সঙ্গে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি কে হবেন তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। সূত্রের খবর, মধ্যপ্রদেশ হাই কোর্টের বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবকে এই পদে নিয়োগ করা হচ্ছে।  ২০০৮ সালে সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে নথিভুক্ত হয় তাঁর নাম।  ২০১০ সালের জানুয়ারিতে মধ্যপ্রদেশ হাই কোর্টের বিচারপতি হন। এবার  তিনিই আসছেন কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি দায়িত্বে।

বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব
Advertisement
Next