Mamata Banerjee: নবান্নে টাস্ক ফোর্সের বৈঠক মুখ্যমন্ত্রীর, মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে দিলেন একগুচ্ছ দাওয়াই

07:04 PM Nov 14, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শীত শুরুর আগেই বাজারে শীতকালীন সবজির দাম চড়া। বাজারদর নিয়ন্ত্রণে তাই আগেভাগে টাস্ক ফোর্সের (Task Force) সঙ্গে বৈঠকে বসলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে নবান্ন (Nabanna)সভাঘরে বৈঠকে একগুচ্ছ দাওয়াই দিলেন তিনি। বিশেষত হিমঘর মালিকদের উদ্দেশে কড়া নির্দেশ, কোল্ড স্টোরেজে মজুত ৫০ শতাংশ আলু বের করে দিতে হবে। বাজারে কম দামে বিক্রি করতে হবে।

Advertisement

মানিকতলা থেকে গড়িয়াহাট, কোলে মার্কেট থেকে বাঘাযতীন খুচরো দাম অনুযায়ী টমেটো, কড়াইশুঁটি, ফুলকপি, পিঁয়াজকলির মতো সবজির দাম এখনও মধ্যবিত্তের নাগালে নেই। এসব সবজি কিনতে পকেটে চাপ পড়ছে। কোথাও কোথাও শীতের নতুন কড়াইশুঁটি এখনও পাওয়া যাচ্ছে না। পাওয়া গেলেও কেজি প্রতি ১০০ টাকায় বিকোচ্ছে। খুচরো বাজারে পিঁয়াজ এখন প্রতি কেজি ৩৫ থেকে ৪০ টাকা। যদিও টাস্ক ফোর্সের সদস্যরা আশ্বাস দিয়েছিলেন, এই বাড়তি দাম বেশিদিন থাকবে না।

[আরও পড়ুন: শিক্ষক নিয়োগ দুর্নীতি কাণ্ডে ফের জেল হেফাজত, ‘অনন্তকাল জেলেই থাকব?’, প্রশ্ন পার্থর]

এরপরই টাস্ক ফোর্সের সদস্যদের নিয়ে নবান্ন সভাঘরে বৈঠক করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। সাংবাদিকদের সামনেই আলোচনা করেন তিনি। সেখান থেকে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণে একগুচ্ছ নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। হিমঘর (Cold Storage) মালিকদের সাফ বলেন, ”এত আলু মজুত করলে হবে না। ৫০ শতাংশ আলু কোল্ড স্টোরেজ থেকে ছেড়ে দিন। মানুষের স্বার্থে, বাজারে চাহিদা অনুযায়ী বিক্রি করতে হবে। চাষিদের হাতে যেন সেই টাকা পৌঁছয়। যদি আপনারা তা না করেন, তাহলে আমি সুফল বাংলা স্টল থেকে আলু কমদামে বিক্রি করব।” সুফল বাংলা (Sufal Bangla) স্টলগুলিকেও সতর্ক করে মুখ্যমন্ত্রীর নির্দেশ, সুফল বাংলায় শাক-সবজি স্টক বাড়ান।”

Advertising
Advertising

[আরও পড়ুন: তরুণীকে কেটে ৩৫ টুকরো করল লিভ-ইন পার্টনার! ১৮ দিনে দেহ ছড়াল দিল্লিজুড়ে!]

মুরগির মাংসের (Chicken) দাম বেশি কেন? বৈঠকে টাস্ক ফোর্সের সদস্যদের কাছে এই প্রশ্ন তোলেন তিনি। সেই দাম কমাতে হবে বলে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। ডিমের (Egg) উৎপাদন বাড়াতে বলেন। কৃষি বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে একেকটি গ্রুপ তৈরি করে স্টল দিয়ে সেখান থেকে সবজি সরবরাহের পরামর্শ দেন। টাস্ক ফোর্সের সদস্যরা তাঁকে আশ্বাস দেন, বাজার অর্থনীতি নিয়ন্ত্রণে তাঁর পরামর্শমতোই কাজ করবেন।

Advertisement
Next