shono
Advertisement

অবৈধ খনিগুলিকে ‘বৈধ’ করার প্রস্তাব, কয়লামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলেন মুখ্যমন্ত্রী

এতে রাজ্যের আয় বাড়বে, মন্তব্য তাঁর।
Posted: 08:14 PM May 11, 2023Updated: 08:22 PM May 11, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবৈধ কয়লা খনিগুলিকে বৈধ করার দাবি তুললেন মুখ্যমন্ত্রী। বৃহস্পতিবার নবান্নে (Nabanna) রিভিউ মিটিংয়ে এ বিষয়ে কয়লামন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলেন তিনি। এদিন তাঁর প্রস্তাব, কেন্দ্র ও রাজ্য দু’তরফে বেআইনি কয়লা খনিগুলিকে বৈধ করে দিলে আয় বাড়বে। তাছাড়া বাংলার যুবকদের কর্মসংস্থানও হবে। এরপর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) মন্তব্য করেন, ”কেন্দ্রীয় কয়লামন্ত্রীকে বলব, আমাদের দোষ না দিয়ে বিষয়টি দেখুন।”

Advertisement

এদিন ‘উৎকর্ষ বাংলা’ প্রকল্প নিয়ে নবান্নে পর্যালোচনা বৈঠকে একাধিক বিষয় নিয়ে আলোচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে ছিল অবৈধ কয়লাখনি প্রসঙ্গ। মুখ্যমন্ত্রী বলেন, ‘‘আমরা বলছি রাজ্য আর কেন্দ্র মিলে করুক। যে খাদানগুলো বেআইনিভাবে চলছে, সেগুলো যদি বৈধ করে দেওয়া হয়, তাহলে চাকরিগুলো পাকা থাকে। শুধু তাই নয়, তাহলে কয়লা আর বাইরে বিক্রিও করতে হয় না, চোরাচালাও হয় না। কেন্দ্রীয় কয়লা মন্ত্রীকে একটু নজর দিতে বলব। আমাদের দোষ না দিয়ে দেখুন বিষয়টি, আয় বাড়বে।’’

[আরও পড়ুন: মরণ বাঁচন ম্যাচের আগে রিঙ্কুকে ফোন রজনীকান্তের, কী বললেন থালাইভা?]

মুখ্যমন্ত্রীর এই প্রস্তাব নিয়ে এখনও অবশ্য কয়লা মন্ত্রক (Coal Ministry)বা কয়লামন্ত্রী প্রহ্লাদ যোশির তরফে কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে যেসব কয়লাখনি এই মুহূর্তে নিষ্ক্রিয় অর্থাৎ খননকাজ হয় না, পরিবেশগত কারণেই সেখানে তা থেমে গিয়েছে। সুতরাং, মুখ্যমন্ত্রীর এই প্রস্তাব সেক্ষেত্রে কতটা বাস্তবায়িত হতে পারে, তা নিয়ে প্রশ্ন থাকছেই। এই মুহূর্তে কয়লা পাচার নিয়ে জাতীয় রাজনীতি সরগরম। একাধিকবার অভিযোগ উঠেছে, কেন্দ্রীয় এজেন্সি রাজনৈতিক উদ্দেশ্যে এসব নিয়ে বিরোধী রাজ্যগুলির উপর চাপ তৈরি করেছে। বাংলার বেশ কয়েকজন হেভিওয়েট নেতাই কয়লা পাচার কাণ্ডে ইতিমধ্যে গ্রেপ্তার হয়ে জেলবন্দি। তারই মধ্যে মুখ্য়মন্ত্রীর এই প্রস্তাব নিয়ে কেন্দ্রের কী প্রতিক্রিয়া দেয়, সেটা অবশ্যই দেখার।

[আরও পড়ুন: মোবাইল পুকুরে ছুঁড়ে ফেলেননি জীবনকৃষ্ণ, ভোল বদলে বিপরীত দাবি আইনজীবীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement