Advertisement

‘বিজেপি বিরোধিতায় ব্যর্থ কংগ্রেস’, বিকল্প মঞ্চকে শক্তিশালী করার ডাক মমতার কলমে

09:26 PM Oct 06, 2021 |

কিংশুক প্রামাণিক: এতদিন দলীয় মুখপত্রে কমবেশি কংগ্রেসকে (Congress) নিশানা করা চলছিল। এর আগে বিজেপি বিরোধিতায় কংগ্রেসের ব্যর্থতা তুলে ধরতে দেখা গিয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়কে। মমতা বন্দ্যোপাধ্যায় নিজেও ভবানীপুরের প্রচার সভা থেকে কংগ্রেসকে মৃদু কটাক্ষে বিঁধেছেন। তবে, সম্ভবত এই প্রথমবার একেবারে খোলাখুলি কংগ্রেসকে ‘ব্যর্থ’ বলে দেগে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বলে দিলেন, বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে ব্যর্থ হয়েছে কংগ্রেস। গত দুটি লোকসভা নির্বাচন তার বড় প্রমাণ।

Advertisement

ফাইল ছবি

বুধবারই প্রকাশিত হয়েছে তৃণমূলের মুখপত্র ‘জাগো বাংলা’র (Jago Bangla) উৎসব সংখ্যা। তাতে জাতীয় রাজনীতিতে তৃণমূলের অবস্থান নিয়ে ‘দিল্লির ডাক’ শীর্ষক একটি প্রবন্ধ লিখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মমতার সেই প্রবন্ধে বিজেপি বিরোধী বৃহত্তর জোটের কথা বলা হয়েছে। তবে, সেই জোটের নেতৃত্বের ক্ষেত্রে কংগ্রেসকে যে ওয়াকওভার দেওয়া হবে না, সেটাও স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী।

[আরও পড়ুন: আরএসএসের গড় নাগপুরের উপনির্বাচনে বিরাট জয় কংগ্রেসের, কার্যত সাফ বিজেপি]

‘দিল্লির ডাক’ শীর্ষক প্রবন্ধে তৃণমূল নেত্রী স্পষ্ট বলছেন,”দেশ গড়তে বিজেপি (BJP) বিরোধী সব দলের উচিত একজোট হওয়া। নিজেদের অঙ্কে নয়, দেশের স্বার্থে শক্তিশালী হতে হবে। বিকল্প মঞ্চ শক্তিশালী করতে হবে। সেই মঞ্চ হবে নীতির ভিত্তিতে, কর্মসূচির ভিত্তিতে।” মমতা স্পষ্ট জানিয়েছেন, তাঁরা কখনওই কংগ্রেসকে বাদ দিয়ে মঞ্চের কথা ভাবছেন না। কিন্তু বাস্তবটা কংগ্রেসকেও অনুভব করতে হবে। নাহলে, বিকল্প শক্তির গঠনে ফাঁক থেকে যাবে।

[আরও পড়ুন: লখিমপুর কাণ্ডে নাম জড়ালেও মন্ত্রিত্ব যাচ্ছে না অজয় মিশ্রর! অমিত শাহর সঙ্গে সাক্ষাৎ ঘিরে জল্পনা]

ওই প্রবন্ধে মুখ্যমন্ত্রী লিখেছেন,”বাস্তব হল, সাম্প্রতিক অতীতে কংগ্রেস দিল্লির দরবারে বিজেপি মোকাবিলায় ব্যর্থ হয়েছে। গত দুটি লোকসভা তার প্রমাণ। দিল্লিতে যদি লড়াই না থাকে তাহলে মানুষের মনোবল ভেঙে যায়। লোকসভা নির্বাচনে বিজেপি কিছু বাড়তি ভোট পেয়ে যায়। এবার সেটা কিছুতেই হতে দেওয়া যাবে না। বিকল্প জোটের নেতৃত্ব নিয়ে আমরা চিন্তিত নই, কিন্তু বাস্তবটা কংগ্রেসকে অনুভব করতে হবে। অন্যথায় বিকল্প শক্তির গঠনে ফাঁক থেকে যাবে।” তাৎপর্যপূর্ণভাবে কংগ্রেসে ব্যর্থতা তুলে ধরার পাশাপাশি বাংলার নির্বাচনে তৃণমূল কীভাবে বিজেপির ‘পেশিশক্তি’ এবং অপপ্রচারকে হার মানিয়ে জয়ী হয়েছে সেটাও ‘দিল্লির ডাক’ শীর্ষক উপন্যাসে তুলে ধরেছেন মমতা। 

Advertisement
Next