shono
Advertisement

অনভ্যাসের জের! আলিমুদ্দিনে প্রথমবার তেরঙ্গা উত্তোলন করতে গিয়েই বিশ্রী ভুল CPM-এর

ঠিক কী ঘটনা ঘটল রবিবার সকালে?
Posted: 01:48 PM Aug 15, 2021Updated: 04:52 PM Aug 15, 2021

বুদ্ধদেব দাশগুপ্ত: সময়টা যেন একেবারেই ভাল যাচ্ছে না সিপিএমের। স্বাধীনতা দিবসে (Independence Day 2021) প্রথমবার আলিমুদ্দিনে জাতীয় পতাকা উত্তোলন করতে গিয়ে মস্ত বড় ভুল করে বসলেন বিমান বসু। যা নিয়ে আরও একবার বিতর্কে জড়াল সিপিএম।

Advertisement

ঠিক কী ঘটনা ঘটল রবিবার সকালে? তেরঙ্গা তোলার অনভ্যাসের জের। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু আলিমুদ্দিনে পতাকা তুলতে গিয়ে লক্ষ্য করেন উলটো উঠছে। তখনই ছুটে আসেন পলিটব্যুরোর সদস্য মহম্মদ সেলিম। বিপত্তি দেখে মাঝপথেই নামিয়ে ফেলতে হয় পতাকা। তারপর ঠিক করে ফের তা উত্তোলন করেন বামফ্রন্ট চেয়ারম্যান।

[আরও পড়ুন: মমতার ‘ইঙ্গিতে’ উপকৃত ১১ হাজার রোগী, রাজ্যের টেলিমেডিসিন পরিষেবায় ব্যাপক সাড়া]

দীর্ঘকালের ট্র্যাডিশন বদলে ৭৫ তম স্বাধীনতা দিবসে আলিমুদ্দিনে জাতীয় পতাকা উত্তোলন করার সিদ্ধান্ত নিয়েছিল সিপিএম (CPM)। তবে শুধু আলিমুদ্দিনে নয়, স্বাধীনতা দিবসে (Independence Day) সারা দেশের সমস্ত পার্টি দপ্তরেই পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নেওয়া হয়। পাশাপাশি এক বছর ধরে চলবে কর্মসূচি। ধর্মনিরপেক্ষ, গণতন্ত্র,সাম্প্রদায়িকতার বিপদ, দেশের স্বাধীনতায় কমিউনিস্টদের ভূমিকা নিয়ে বর্ষব্যাপী চলবে প্রচার।

জাতীয় পতাকা (National Flag) উত্তোলনের সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই অত্যন্ত তাৎপর্যপূর্ণ। রাজনৈতিক মহলের ধারণা, বিজেপির দেশভক্তিকে পালটা দিতে এবং নিজেদের ভাবমূর্তি পুনরুদ্ধার করে জাতীয়বাদ উসকে দিতেই এমন সিদ্ধান্ত গৃহীত হয়েছে। কেন্দ্রে বিজেপি সরকারকে হঠাতে তৃণমূলের সঙ্গে হাত মেলাতেও যে পিছপা হবে না সিপিএম, সে ইঙ্গিত আগেই দেওয়া হয়েছে। তারপর জাতীয় পতাকা উত্তোলনের সিদ্ধান্ত নিয়ে বিজেপির দেশাত্মবোধকেই যেন চ্যালেঞ্জ ছুঁড়ে দেওয়ার চেষ্টা হয়েছিল। কিন্তু তা করতে গিয়ে যে এহেন বিপত্তি হবে, তা হয়তো কল্পনাও করেনি সিপিএম নেতৃত্ব।

[আরও পড়ুন: রাজ্যে সুরাপায়ী প্রায় দেড় কোটি মানুষ, জানের মদ্যপানের নিরিখে কত নম্বরে বাংলা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement