shono
Advertisement

ভোট বড় বালাই! লোকসভার প্রচারে শ্রীকৃষ্ণ শরণে 'নাস্তিক' সিপিএম

Published By: Subhajit MandalPosted: 01:59 PM Apr 11, 2024Updated: 03:40 PM Apr 11, 2024

রূপায়ণ গঙ্গোপাধ্যায়: ভোট বড় বালাই! ভোটাররাই তো ভগবান প্রার্থীদের কাছে। সামনে ভোট, তাই কত কী দেখতে হয়! লোকসভা ভোটের বাজারে নিজেদের ‘ধর্মনিরপেক্ষ’ বা ‘নাস্তিক’ হিসাবে দাবি করা সিপিএমকেও আশ্রয় নিতে হল শ্রীকৃষ্ণ-শরণে। তাহলে কি সিপিএমও আদর্শচ্যুত? প্রশ্ন তুলছেন ভোটাররাই।

Advertisement

খোদ শহর কলকাতায় সিপিএমের (CPIM) প্রচারপত্রে দেখা গেল ভগবান শ্রীকৃষ্ণকে। ঘটনা হল, দক্ষিণ কলকাতার সিপিএম প্রার্থী সায়রা শাহ হালিম তাঁর প্রচারে বাংলা নববর্ষ ও ইদকে সামনে রেখে তৈরি করেছেন প্রচারপত্র। তার মাধ‌্যমে শুভেচ্ছা জানিয়ে ভোটারদের কাছে পৌঁছতে চাইছে সিপিএম। রয়েছে সম্প্রীতির বার্তাও। সেই কার্ড ঘিরেই যত বিতর্ক।

[আরও পড়ুন: রাজ্যসভায় মমতাবালার শপথ থামালেন ধনকড়, অভিষেকের প্রশ্ন, ‘গুরুচাঁদ ঈশ্বর নয়?’]

কার্ডের এক পিঠে কৃষ্ণ সেজেছে এক খুদে। তার পাশে আবার ফেজ টুপি পরা আর এক খুদে ধরেছে কৃষ্ণের হাত। এটা নিয়েই বিতর্ক। পার্টির দক্ষিণ কলকাতা লোকসভা কমিটির কনভেনর ও দলের রাজ‌্য কমিটির সদস‌্য সুদীপ সেনগুপ্ত বলছেন, ‘‘দুটি সম্প্রদায়কে দেখানো হয়েছে। আমাদের ধর্মবিরোধী হিসাবে প্রচার করা হয়। কিন্তু আমরা মনে করি, ধর্ম যে যার মতো পালন করুক। রাষ্ট্র যেন সেখানে হস্তক্ষেপ না করে। সেই বার্তাই রয়েছে।’’

[আরও পড়ুন: সরকারি স্কুলের খাতায় মমতার ছবি, রাজ্য ও মুখ্যমন্ত্রী বিরুদ্ধে কমিশনে বিজেপি]

উল্লেখ‌্য, নববর্ষের কার্ড তৈরি হয়েছে ৫০ হাজার, ইদের কার্ড ৩৫ হাজার। বাড়ি বাড়ি কার্ড পৌঁছে দেওয়ার পরিকল্পনা নিয়েছে সিপিএম। বস্তুত, একসময় সুভাষ চক্রবর্তী তারাপীঠে পুজো দেওয়ায় পার্টির পদস্থ নেতৃত্বের রোষের মুখে পড়েছিলেন। যদিও শায়রার ক্ষেত্রে এই ধরনের কোনও পদক্ষেপের কথা এখনও জানানো হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement